১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ

ভারতীয় স্পিনে দিশেহারা বাংলাদেশ - ছবি : সংগ্রহ

ভারতের বিপক্ষে এশিয়া কাপের ম্যাচে একের পর এক উইকেট হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে পড়েছে বাংলাদেশ। স্কোর বোর্ডে ৬০ রান তুলতেই একে একে সাজঘরে ফিরে গেছেন টপ অর্ডারের ৫ ব্যাটসম্যান। বামহাতি অফ স্পিনার রবীন্দ্র জাদেজা একাই নিয়েছেন ৩ উইকেট। ফলে ভারতের বিপক্ষে ফাইটিং স্কোর গড়া কঠিন হয়ে যাবে টাইগারদের।

স্কোর বোর্ডে ১৬ রান তুলতেই ফিরে যান দুই ওপেনার লিটন দাস ও নাজমুল হোসেন শান্ত। দুই ওপেনার এনে দিতে পারেননি একটি ভালো সূচনা। আগের দিন আফগানিস্তানের বিপক্ষেও হতাশ করেছিলো এই জুটি। শুক্রবারও দুজনেই ফিরেছেন ব্যক্তিগত ৭ রান করেও। লিটনকে ফিরিয়েছেন ভারতীয় পেসার ভূবনেশ্বর কুমার, আর শান্তকে ফিরিয়েছেন জাসপ্রিত বুমরাহ।

ওপেনারদের বিদায়ের পর জুটি বাধেন দলের সবচেয়ে বড় তারকা সাকিব আল হাসান ও মোহাম্মাদ মিথুন। কিন্তু সাকিবও ক্রিজে স্থায়ী হতে পারেননি। পাল্টা আক্রমণে খেলতে শুরু করেন সাকিব। ১২ বলে ৩ চারে করেছেন ১৭ রান; কিন্তু রবীন্দ্র জাদেজার বলে ক্যাচ দিয়ে ফিরতে হয়েছে তাকে। আর জাদেজার দ্বিতীয় শিকারে পরিণত হয়েছেন মিথুন, সেটা ইনিংসের ১৬তম ওভারে, ফলে ৬০ রানের মধ্যেই চার উইকেট হারাতে হয় বাংলাদেশকে।

এরপর মুশফিক আর রিয়াদের জুটির দিকে যখন তাকিয়ে সমর্থকরা, তখনই জাদেজার তৃতীয় শিকার দলের সবচেয়ে ইনফর্ম ব্যাটসম্যান। ফলে স্কোর হয়ে যায় ৫ উইকেটে ৬৫ রান।

আরো পড়ুন:  স্পিননির্ভর ভারত
এশিয়া কাপের সুপার ফোরের প্রথম ম্যাচে দুবাইতে টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠিয়েছে ভারত। দলে দুটি পরিবর্তন নিয়ে নেমেছে বাংলাদেশ। দলে ফিরেছেন আফগানিস্তান ম্যাচে বিশ্রামে থাকা উইকেট কিপার ব্যাটসম্যান মুশফিকুর রহীম ও পেসার মোস্তাফিজুর রহমান। আজো ইনিংস ওপেন করতে নেমেছেন নাজমুল হোসেন শান্ত ও লিটন দাস।


অন্যদিকে ভারতীয় দলে ইনজুরিতে পরা হার্দিক পান্ডিয়ার বদলে এসেছেন আরেক অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা।

ভারতীয় দলের বোলিং অ্যাটাক আজ মূলত স্পিন নির্ভর। উইকেকেটর বিবেচনায় দলটি দুই পেসার ও চার স্পিনার নিয়ে মাঠে নেমেছে। পেসার ভূবনেশ্ব কুমার ও জাসপ্রিত বুমরাহ, অন্যদিকে স্পিনে হাত ঘোরাবেন যুযুবেন্দ্র চাহাল, রবীন্দ্র জাদেজা, কূলদ্বীপ জাদব ও কেদার জাদব।


আরো সংবাদ



premium cement