২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

এবারের এশিয়া কাপ জিতবে আফগানিস্তান!

এবারের এশিয়া কাপ জিতবে আফগানিস্তান! - ছবি : সংগৃহীত

বাংলাদেশকে বড় ব্যবধানে পরাজিত করার পর এবারের এশিয়া কাপ জয়ের অন্যতম দাবিদার হিসেবে আত্মপ্রকাশ করেছে আফগানিস্তান। প্রথমে শ্রীলঙ্কা এবং তারপর বাংলাদেশকে হারানোর পর অনেক বিশ্লেষকই এমন কথা বলছেন। বিশেষ করে রশিদ খান যেভাবে খেলছেন, তাতে করে তিনি একাই খেলার মোড় বদলে দিতে পারেন।
কেবল এখানেই নয় উঠতি দল হিসেবে ওয়ানডে ও টি-২০ ফরম্যাটে নিজেদের সেরাটাই দিচ্ছে আফগানিস্তান। আরব আমিরাতে মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয় করেছে তারা। সর্বশেষ আয়ারল্যান্ডের মাটিতে সিরিজও জয় করেছে আফগানরা। তারপর এশিয়া কাপে শ্রীলঙ্কা ও বাংলাদেশকে পরাজিত করেছে। তাই আত্মবিশ্বাসের দিক দিয় চাঙ্গা থেকেই এশিয়া কাপ শুরু করে নবী-রশিদরা।

আরো পড়ুন :

আফগানদের কাছে মাশরাফিদের বড় হার
ক্রীড়া প্রতিবেদক

আফগানিস্তানের বিপক্ষে ম্যাচের গুরুত্ব তেমন ছিল না। মূল টার্গেট ছিল আজ ভারতের বিপক্ষে সুপার ফোরের লড়াইয়ের আগে নিজেদের আরেকটু ভালোভাবে দেখে নেয়া। জয় পেলে উজ্জীবিত থাকা যেত। কিন্তু তা আর হলো কই। আফগানিস্তানের সাথে আবারো যে হেরে যেতে হলো এবং অনেকটা অসহায়ের মতোই। 

আসলে ‘আফগান ভীতি’ আসলেই পেয়ে বসেছে বাংলাদেশকে। টি-২০তে হোয়াইট ওয়াশের পর ওয়ানডে নিয়ে দৃঢ়তা ছিল। মাশরাফিদের বিপক্ষে ওয়ানডেতে অন্তত দাঁড়াতে পারবে না আফগানিস্তান। কিন্তু কই। ওই সব প্রত্যাশা মুহূর্তেই যেন উড়ে গেছে। সত্যিই, আফগানিস্তানের সাথে লড়াইয়ে দুশ্চিন্তা থাকে টিম বাংলাদেশের। নতুবা ২৫৬ রানের টার্গেটে এমন হাল? ১১৯ রানে অলআউট হয়ে ১৩৬ রানে এভাবে হেরে যাবে টিম বাংলাদেশ। শ্রীলঙ্কার বিপক্ষে জয়ের পর তিন পরিবর্তন নিয়ে খেলতে নামে বাংলাদেশ আফগানদের মোকাবেলায়। এর মধ্যে দু’জনকে বিশ্রামে রেখে দু’জনের ওয়ানডে অভিষেক। প্রতিপক্ষকে একটু হালকাভাবেই নেয়া হলো কি না এ নিয়ে বিতর্ক আছে!

তবে একটা বিষয় প্রমাণিত যে সিনিয়র ক্রিকেটাররা পারফর্ম না করলে এখনো কূলকিনারা খুঁজে পাওয়া যায়নি। তামিম ইনজুরির জন্য এশিয়া কাপেরই বাইরে চলে গেছেন। মুশফিক আর মুস্তাফিজকে বিশ্রাম গুরুত্বহীন ম্যাচ বলেই। কিন্তু অন্তত আফগানিস্তানকে মোকাবেলা করা এখন প্রেস্টিজিয়াস হয়ে গেছে। বোলিংয়ে যথেষ্ট ভালো করেছিল টিম বাংলাদেশ। কিন্তু শেষ দশ ওভারে কন্ট্রোলহীন হয়ে যেয়ে স্কোর চ্যালেঞ্জিং পর্যায়ে নিয়ে গেছে তারা। ওই দশ ওভারে আফগান ইনিংসের চিত্রই বদলে যায়। ৪০ ওভারে তাদের রান ছিল ১৫৮/৬। ৫০ ওভার শেষে সেটা পৌঁছে গেছে ২৫৫/৭তে। কতটা মারমুখী ছিলেন রশিদ খান ও নায়িব সেটার চিত্রটা মিলবে এখানে। ওই দু’জনই শেষ ১০ ওভারের মূল নায়ক। রশিদ করেন ৫৭ রান ৩২ বলে। এ ছাড়া নায়িব করেন ৪২ রান ৩৮ বলে। এর আগে হাসমতুল্লাহর দায়িত্বপূর্ণ ৫৮ রান ছিল ইনিংসের সর্বোচ্চ রান। সাকিব নিয়েছিলেন ৪ উইকেট। এ ছাড়া অভিষেক হওয়া রনি নিয়েছেন ২টি। 
এরপর ২৫৬ রানের লক্ষ্যে খেলতে নেমে বাংলাদেশের ব্যাটসম্যানরা ছিলেন অনেকটাই উদ্দেশ্যহীন। লিটন কুমার দাস ও নাজমুল হোসেন শান্ত একেবারেই ব্যর্থ। শান্ত এ ম্যাচেই অভিষেক হয়। কিন্তু সেটা স্মরণীয় করে রাখতে পারেননি তিনি। লিটনও আস্থা দেখাতে ব্যর্থ। এ দুইয়ের আউটের পর মুমিনুলও ব্যর্থ চাপ কাটিয়ে ওঠার দায়িত্ব নিতে। সাকিব একা লড়েছেন। কিন্তু সেটা সাময়িক। ৩২ রানের এক ইনিংস খেলে রশিদ খানের বলে লেগ বিফোর হয়ে যান। পরে লড়েছিলেন কিছুক্ষণ মাহমুদুল্লাহ। কিন্তু সেটাও ছিল না দায়িত্বপূর্ণ। সৈকত, মিরাজরা আগের মতোই। ফলে অলআউট হয়ে যান তারা ৪২.১ ওভারে অসহায় আত্মসমর্পণ করে। তবে ভারতের বিপক্ষে আজ মুশফিক ও মুস্তাফিজ ফিরবেন। ওপেনিংয়ে কাকে খেলানো হবে সেটাও নিশ্চিত করবে আজ টিম ম্যানেজমেন্ট। 

উল্লেখ্য, সুপার ফোরে একে অপরের বিপক্ষে লড়বে রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে। বাংলাদেশের সূচনা ম্যাচ ভারতের বিপক্ষে হলেও আজ আফগানিস্তান খেলবে পাকিস্তানের বিপক্ষে। ২৩ সেপ্টেম্বর আবার ভারত পাকিস্তান ম্যাচ। ওই দিন আবার আফগানদের বিপক্ষে খেলবে বাংলাদেশ। বাংলাদেশ পাকিস্তানের বিপক্ষে খেলবে ২৬ সেপ্টেম্বর। এ পর্বের সর্বাধিক পয়েন্ট পাওয়া দুই দল খেলবে ২৮ সেপ্টেম্বরের ফাইনালে।


আরো সংবাদ



premium cement
দেশীয় খেলাকে সমান সুযোগ দিন : প্রধানমন্ত্রী ফ্যাসিবাদের শোষণ থেকে জনগণকে মুক্ত করতে ঐক্যবদ্ধ হতে হবে : মিয়া গোলাম পরওয়ার সিংড়ায় প্রতিমন্ত্রীর শ্যালককে প্রার্থীতা প্রত্যাহারের নির্দেশ আ’লীগের চুয়াডাঙ্গায় হিট‌স্ট্রো‌কে যুবকের মৃত্যুর ৭ ঘণ্টা পর নারীর মৃত্যু ঢাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াল, যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৬ শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল বঙ্গবীর কাদের সিদ্দিকীকে বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে বললেন এমপি জয় পঞ্চপল্লীর ঘটনায় ন্যায়বিচারের স্বার্থে যা দরকার দ্রুততম সময়ের মধ্যে করার নির্দেশ সরকার ভিন্ন মত ও পথের মানুষদের ওপর নিষ্ঠুর দমন-পীড়ন চালাচ্ছে : মির্জা ফখরুল

সকল