১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

টাইগারদের টাইট বোলিংয়ে চাপে আফগানিস্তান

টাইগারদের টাইট বোলিংয়ে চাপে আফগানিস্তান - ছবি : সংগৃহীত

সপ্তম উইকেট হারিয়ে চাপে পড়ে গেছে আফগানিস্তান। আবু ধাবিতে এশিয়া কাপের ম্যাচে টসে জিতে ব্যাট করতে নেমে ৬ উইকেট হারিয়ে ফেলেছে। ৪১.৩ ওভার শেষে তাদের সংগ্রহ ৭ উইকেটে ১৬২ রান।

সাকিব আল হাসান নিয়েছেন ৪ উইকেট। তাছাড়া অভিষেক ম্যাচে খেলতে নামা আবু হায়দার নিয়েছেন দুটি উইকেট। এছাড়া একটি উইকেট নিয়েছেন রুবেল হোসেন।
টাইগারদের টাইট বোলিং এই ম্যাচে দারুণ একটি বিষয়। এখন পর্যান্ত তারা একটি নো-বল বা ওয়াইড দেয়নি। অতিরিক্ত খাতে যে ৪টি রান হয়েছে তার সবাই এসেছে বাই থেকে।
রুবেল হোসেন, আবু হায়দার, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি মর্তুজা, সাকিবল আল হাসান, মুমিনুল হক, মাহমুদুল্লা রিয়াদ সবাই নিয়ন্ত্রিত বোলিং করেছেন। মাশরাফি নিজে তো বল করেছেন, মোট আট বোলার ব্যাবহার করেছেন এই ম্যাচে। তার বুদ্ধিমত্তার সাথে বোলার পরিবর্তনেও সমস্যায় পড়ে যায় আফগানিস্তান।

তবে সবাইকে ছাপিয়ে গেছেন সাকিব আল হাসান। তার সামনে অসহায় হয়ে পড়ে আফগানিস্তান। এ পর্যন্ত তিনি চারটি উইকেট পেয়েছেন। তিনি ৯ ওভার বল করে রান দিয়েছেন ৩৫ রান।

ওয়ানডে অভিষেক হলো শান্ত ও রনির
বাংলাদেশের হয়ে ওয়ানডে ক্রিকেটে অভিষেক হলো বাঁ-হাতি ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত ও বাঁ-হাতি পেসার আবু হায়দার রনির। এশিয়া কাপ ক্রিকেটের ১৪তম আসরের ষষ্ঠ ও ‘বি’ গ্রুপের শেষ ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে অভিষেক হয় শান্ত ও রনির।

আফগানদের বিপক্ষে তামিম ইকবাল ও মুশফিকুর রহিমের পরিবর্তে দলে সুযোগ পান শান্ত ও রনি। বাংলাদেশের ১২৬ ও ১২৭তম খেলোয়াড় হিসেবে ওয়ানডে অভিষেক ঘটলো শান্ত ও রনির। ইতোমধ্যে অন্য ফরম্যাটে জাতীয় দলের জার্সি পড়েছেন শান্ত ও রনির।

২০১৭ সালে ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট অভিষেক ঘটে শান্তর। ওই ম্যাচে ৩০ রান করেন তিনি। এরপর আরও কোন টেস্ট খেলতে পারেননি ২০ বছর বয়সী শান্ত। ঘরোয়া আসরে লিস্ট ‘এ’তে ৭১ ম্যাচে ৬টি সেঞ্চুরি ও ৭টি হাফ-সেঞ্চুরিতে ২২৬৪ রান করেছেন শান্ত।
বাংলাদেশের হয়ে ১০টি টি-২০ খেলেছেন রনি। ১০ ম্যাচে ৫ উইকেট শিকার করেন তিনি। লিস্ট ‘এ’ ক্রিকেটে ৫৪ ম্যাচে ৯৫ উইকেট শিকার করেন রনি।

আফগানিস্তানের বিপক্ষে টস হেরে প্রথমে ফিল্ডিং-এ বাংলাদেশ
এশিয়া কাপ ক্রিকেটের ১৪তম আসরের ষষ্ঠ ও ‘বি’ গ্রুপের শেষ ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে টস হেরে প্রথমে ফিল্ডিং-এ বাংলাদেশ। টস লড়াইয়ে জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্বান্ত নেয় আফগানিস্তান।

বাংলাদেশ একাদশে দু’টি পরিবর্তন আনা হয়েছে। ওপেনার তামিম ইকবাল ও মুশফিকুর রহিমের পরিবর্তে দলে সুযোগ পেয়েছেন নাজমুল হোসেন শান্ত ও আবু হায়দার রনি। এ ম্যাচ দিয়ে ওয়ানডে অভিষেক হচ্ছে শান্ত ও রনির।

গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশ ১৩৭ রানে হারায় শ্রীলংকাকে। বাংলাদেশের মত আফগানিস্তানও শুভ সূচনা করে। লংকানদের ৯১ রানে হারিয়ে শেষ চার নিশ্চিত করে আফগানরা। আফগানিস্তানের জয়ে শেষ চার নিশ্চিত হয় বাংলাদেশেরও।

বাংলাদেশ দল : মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), সাকিব আল হাসান, মোহাম্মদ মিথুন, লিটন দাস, মুশফিকুর রহিম, আরিফুল হক, মাহমুদুল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন, মেহেদি হাসান মিরাজ, নাজমুল ইসলাম অপু, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান, আবু হায়দার রনি, নাজমুল হোসেন শান্ত ও মুমিনুল হক।

আফগানিস্তান দল : আসগর আফগান (অধিনায়ক), মোহাম্মদ শাহজাদ, ইহসানুল্লাহ জানাত, জাবেদ আহমাদি, রহমত শাহ, হাশমত শহিদি, মোহাম্মদ নবী, রাশিদ খান, নজিবুল্লাহ জাদরান, মুজিব উর রহমান, আফতাব আলম, সামিউল্লাহ সিনওয়ারি, মুনির আহমেদ কাকার, সৈয়দ আহমদ শেরজাদ, শরাফুদিন আশরাফ ও ওয়াফাদার।

 


আরো সংবাদ



premium cement
গাজায় ত্রাণ প্রবেশে ইসরাইলের নিষেধাজ্ঞা যুদ্ধাপরাধের শামিল : জাতিসঙ্ঘ সঙ্গীতশিল্পী খালিদকে বাবা-মায়ের পাশে গোপালগঞ্জে দাফন রাণীনগরে টমটম গাড়ির ধাক্কায় নিহত ১ স্লিপিং ট্যাবলেট খে‌লেও সরকা‌রের ঘুম আসে না : গয়েশ্বর জনসাধারণের পারাপারে গোলাম পরওয়ারের খেয়া নৌকা উপহার ভোলায় হঠাৎ অসুস্থ ২৯ শিক্ষার্থী হাসপাতালে ভর্তি করোনায় ১ জনের মৃত্যু, আক্রান্ত ৩১ ‘অসহায় ও দরিদ্র মানুষের পাশে দাঁড়ানো প্রত্যেকের ঈমানী দায়িত্ব’ নারায়ণগঞ্জের বাজারগুলোতে হঠাৎ পেঁয়াজের দাম অর্ধেকে নামল ‘নবীর শিক্ষা জালিম সরকারের বিরুদ্ধে সত্য কথা বলাই সর্বোত্তম জিহাদ’ আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ স্থগিত অস্ট্রেলিয়ার

সকল