১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

পাকিস্তান সিরিজ : কী করবে কেলেঙ্কারিতে জর্জরিত অস্ট্রেলিয়া

মঈন আলী - ছবি : সংগৃহীত

পাকিস্তানের বিপক্ষে আসন্ন সিরিজ ‘কঠিন কিন্তু স্বচ্ছ’ হবে বলে মন্তব্য করেছেন কেলেঙ্কারিতে আক্রান্ত অস্ট্রেলিয়া ক্রিকেট দলের অধিনায়ক টিম পাইন। বল টেম্পারিং কেলেঙ্কারিতে জর্জরিত দলটি ওই ঘটনার পর এই প্রথম টেস্ট সিরিজে অংশ নিতে যাচ্ছে। তবে দলটির বিরুদ্ধে নতুন করে ভিন্ন অভিযোগ তুলেছেন ইংল্যান্ড দলের ক্রিকেটার মঈন আলী।

চলতি বছরের শুরুতে দক্ষিণ আফ্রিকায় কেলেঙ্কারিতে জড়ানোর পর নতুন করে প্রথম টেস্ট সিরিজকে সামনে রেখে বুধবার সংযুৃক্ত আরব আমিরাতের উদ্দেশ্যে রওনা হয়েছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। বল টেম্পারিংয়ের ওই ঘটনায় ১২ মাসের জন্য নিষিদ্ধ হন অসি তারকা স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নার। সেই সঙ্গে সমর্থকদের রোষানলে পড়ে টিম অস্ট্রেলিয়া।

আসন্ন সিরিজকে সামনে রেখে অসি দলে ঠাই পেয়েছে এখনো পর্যন্ত আন্তর্জাতিক অভিষেক না পাওয়া পাঁচ ক্রিকেটার। সিরিজে তারা সমীহ জাগানিয়া সংস্কৃতি চালু এবং যে কোন উপায়ে জয় পাবার মনাষিকতা থেকে বেরিয়ে এমন মানষিকতা ত্যাগ করতে চায়। যে কারণে অস্ট্রেলিয়া বল টেম্পারিং কেলেঙ্কারিতে পতিত হয়েছে।

সংযুক্ত আরব আমিরাতের উদ্দেশ্যে দেশ ছাড়ার আগে পাইন সাংবাদিকদের বলেন, ‘অস্ট্রেলিয়া সব সময় কঠিন এবং স্বচ্ছ খেলার পথ ধরতে চায়। আসন্ন সিরিজেও এর ব্যত্যয় ঘটবে না। যেখানেই খেলতে যাই না কেন, অস্ট্রেলিয়া ক্রিকেটের ওপর সবসময় ভক্তদের নজর থাকে। সুতরাং, এখানেও আলাদা কিছু থাকছেন না। এই দলটির মধ্যে তাদের প্রত্যাশা এবং মান বজায় রাখার বিষয়ে একটি স্বচ্ছ লক্ষ্য রয়েছে। আমরা অবশ্যই দলকে সমুন্নত রাখবো।’

দক্ষিণ আফ্রিকায় কেলেঙ্কারি সামাল দিতে পরিবর্তন হয় অসি দলের কোচেরও। ডেরেন লেহম্যানের পরিবর্তিত হিসেবে যোগ দেন জাস্টিন ল্যাঙ্গার। কিন্তু আসন্ন সিরিজের আগে ফের অস্ট্রিলিয়া দলের বিরুদ্ধে অভিযোগ তুলেছেন ইংলিশ ক্রিকেটার মঈন আলী। যদিও এই বির্তক মাঠে নয়। মাঠের বাইরে। নিজের জীবনিতে মঈন লিখেছেন ২০১৫ সালে এ্যাসেজ সিরিজে তাকে ‘ওসামা’ বলে ডেকেছিলেন একজন অসি ক্রিকেটার।

কার্ডিফে এ্যাসেজের অভিষেক ম্যাচের শেষ দিকে অজ্ঞাত একজন অসি ক্রিকেটার মুসলিম ধর্মাবলম্বী এই ইংলিশ ক্রিকেটারকে উগ্রবাদী নেতা ওসামা বিন লাদেনের সঙ্গে তুলনা করে ওই নামে ডেকেছেন।
বিষয়টি নিয়ে অস্ট্রেলিয়া ক্রিকেট তদন্ত নেমেছে জানিয়ে বলেছে এ ধরনের মন্তব্য ‘অগ্রহণযোগ্য’।

আরো পড়ুন :
স্টোকস-হেলসকে রেখে শ্রীলংকার বিপক্ষে সিরিজের জন্য ইংল্যান্ড দল
শ্রীলংকার বিপক্ষে আসন্ন ওয়ানডে সিরিজের জন্য ১৬ সদস্যের দল ঘোষণা করেছে ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। দলে আছেন অভিযুক্ত বেন স্টোকস ও অ্যালেক্স হেলস। দলে নতুন মুখ ডান-হাতি পেসার ওলি স্টোন।

গেলো বছরের সেপ্টেম্বরে ব্রিস্টলে নাইট ক্লাবের বাইরে মারামারিতে জড়িয়ে পড়েন স্টোকস ও হেলস। এরপর দীর্ঘদিন দলের বাইরে ছিলেন তারা। স্টোকস সম্প্রতি আদালতে নির্দোষ প্রমাণিত হন। তারা দলেও ফিরেছেন। তবে এ ঘটনায় ইসিবির ডিসিপ্লিনারি কমিটি তাদের বিপক্ষে অভিযোগ গঠন করেছে। আগামী ডিসেম্বরে ইসিবির অভ্যন্তরীন ডিসিপ্লিনারি কমিশনের শুনানির মুখোমুখি হতে হবে স্টোকস ও হেলসকে।

নতুন মুখ স্টোন ঘরোয়া আসরে নিজেকে প্রমাণ করেই দলে সুযোগ পেয়েছেন। ৩২টি প্রথম শ্রেণির ম্যাচে ১০৭ উইকেট নেন ২৪ বছর বয়সী স্টোন। এ ছাড়াও দলে আছেন মঈন আলী, টম কারান ও মার্ক উড।

আগামী ১০ অক্টোবর থেকে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করবে ইংল্যান্ড ও শ্রীলংকা। ডাম্বুলায় শুরু হবে সিরিজের প্রথম ওয়ানডে। ওয়ানডে সিরিজ শেষে একটি টি-২০ ম্যাচ খেলবে ইংল্যান্ড ও শ্রীলংকা।

ইংল্যান্ড দল : ইয়োইন মরগান (অধিনায়ক), মঈন আলী, জনি বেয়ারস্টো, জশ বাটলার, স্যাম কারান, টম কারান, লিয়াম ডওসন, অ্যালেক্স হেলস, লিয়াম প্লাংকেট, আদিল রশিদ, জো রুট, জেসন রয়, বেন স্টোকস, ওলি স্টোন, ক্রিস ওকস ও মার্ক উড।


আরো সংবাদ



premium cement
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২

সকল