২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

এবার সাকিবের আঘাত, আরেক উইকেট হারাল আফগানরা

এবার সাকিবের আঘাত, আরেক উইকেট হারাল আফগানরা - ছবি : ইএসপিএনক্রিকইনফো

আবু হায়দারের দুটি আক্রমণের পর এবার আঘাত হেনেছেন সাকিব আল হাসান। ফলে ২০ ওভারের মধ্যে ৩ উইকেট হারিয়ে ফেলেছে আফগানিস্তান। তাদের এখন সংগ্রহ ৩ উইকেটে ৭৯ রান।

সাকিবের এই সফল আক্রমণ বাংলাদেশের জন্য খুবই দরকারি ছিল। আবু হায়দারের দুই উইকেট লাভের পর বেশ কোণঠাসা হয়ে পড়েছিল আফগানিস্তান। কিন্তু মোহাম্মদ শাহজাদ আর হাসমতুল্লাহ শাহিদ দলকে এগিয়ে নিতে থাকেন। তারা বড় ধরনের স্কোর গড়ার ভিত গড়েছিলেন। এই পর্যায়ে সাকিবের আঘাতে তারা ব্যাকফুটে নেমে যেতে বাধ্য হয়।

ওয়ানডে অভিষেক হলো শান্ত ও রনির
বাংলাদেশের হয়ে ওয়ানডে ক্রিকেটে অভিষেক হলো বাঁ-হাতি ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত ও বাঁ-হাতি পেসার আবু হায়দার রনির। এশিয়া কাপ ক্রিকেটের ১৪তম আসরের ষষ্ঠ ও ‘বি’ গ্রুপের শেষ ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে অভিষেক হয় শান্ত ও রনির।

আফগানদের বিপক্ষে তামিম ইকবাল ও মুশফিকুর রহিমের পরিবর্তে দলে সুযোগ পান শান্ত ও রনি। বাংলাদেশের ১২৬ ও ১২৭তম খেলোয়াড় হিসেবে ওয়ানডে অভিষেক ঘটলো শান্ত ও রনির। ইতোমধ্যে অন্য ফরম্যাটে জাতীয় দলের জার্সি পড়েছেন শান্ত ও রনির।

২০১৭ সালে ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট অভিষেক ঘটে শান্তর। ওই ম্যাচে ৩০ রান করেন তিনি। এরপর আরও কোন টেস্ট খেলতে পারেননি ২০ বছর বয়সী শান্ত। ঘরোয়া আসরে লিস্ট ‘এ’তে ৭১ ম্যাচে ৬টি সেঞ্চুরি ও ৭টি হাফ-সেঞ্চুরিতে ২২৬৪ রান করেছেন শান্ত।
বাংলাদেশের হয়ে ১০টি টি-২০ খেলেছেন রনি। ১০ ম্যাচে ৫ উইকেট শিকার করেন তিনি। লিস্ট ‘এ’ ক্রিকেটে ৫৪ ম্যাচে ৯৫ উইকেট শিকার করেন রনি।

আফগানিস্তানের বিপক্ষে টস হেরে প্রথমে ফিল্ডিং-এ বাংলাদেশ
এশিয়া কাপ ক্রিকেটের ১৪তম আসরের ষষ্ঠ ও ‘বি’ গ্রুপের শেষ ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে টস হেরে প্রথমে ফিল্ডিং-এ বাংলাদেশ। টস লড়াইয়ে জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্বান্ত নেয় আফগানিস্তান।

বাংলাদেশ একাদশে দু’টি পরিবর্তন আনা হয়েছে। ওপেনার তামিম ইকবাল ও মুশফিকুর রহিমের পরিবর্তে দলে সুযোগ পেয়েছেন নাজমুল হোসেন শান্ত ও আবু হায়দার রনি। এ ম্যাচ দিয়ে ওয়ানডে অভিষেক হচ্ছে শান্ত ও রনির।

গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশ ১৩৭ রানে হারায় শ্রীলংকাকে। বাংলাদেশের মত আফগানিস্তানও শুভ সূচনা করে। লংকানদের ৯১ রানে হারিয়ে শেষ চার নিশ্চিত করে আফগানরা। আফগানিস্তানের জয়ে শেষ চার নিশ্চিত হয় বাংলাদেশেরও।

বাংলাদেশ দল : মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), সাকিব আল হাসান, মোহাম্মদ মিথুন, লিটন দাস, মুশফিকুর রহিম, আরিফুল হক, মাহমুদুল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন, মেহেদি হাসান মিরাজ, নাজমুল ইসলাম অপু, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান, আবু হায়দার রনি, নাজমুল হোসেন শান্ত ও মুমিনুল হক।

আফগানিস্তান দল : আসগর আফগান (অধিনায়ক), মোহাম্মদ শাহজাদ, ইহসানুল্লাহ জানাত, জাবেদ আহমাদি, রহমত শাহ, হাশমত শহিদি, মোহাম্মদ নবী, রাশিদ খান, নজিবুল্লাহ জাদরান, মুজিব উর রহমান, আফতাব আলম, সামিউল্লাহ সিনওয়ারি, মুনির আহমেদ কাকার, সৈয়দ আহমদ শেরজাদ, শরাফুদিন আশরাফ ও ওয়াফাদার।

ভারতের বিরুদ্ধেই রেকর্ডটি গড়বেন মুশফিক!
ইসমাঈল সোহেল
এশিয়া কাপ ক্রিকেটের ১৪তম আসরের ‘বি’ গ্রুপের শেষ ম্যাচে বৃহস্পতিবার আফগানদের মুখোমুখি হচ্ছে টাইগাররা। এ ম্যাচের বিজয়ী দল গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনাল খেলবে। আবুধাবিতে বিকেল সাড়ে ৫টায় শুরু হয়েছে ম্যাচটি।

শ্রীলঙ্কার বিপক্ষে গ্রুপ পর্বে নিজেদের গত ম্যাচে একরকম একা খেলেই দলের জয়ের ভিত গড়ে দিয়েছেন মুশফিকুর রহিম। লড়াকু খেলোয়াড় হিসেবে পরিচিত মুশফিক একাই করেছিলেন ১৪৪ রান। ১৫০ বল থেকে ১১টি বাউন্ডারি ও ৪টি ওভার বাউন্ডারির সাহায্যে এ রান করেন তিনি।
এদিকে আফগানিস্তানের সাথে এ ম্যাচের পূর্বে আরেকটি মাইলফলকের কাছাকাছি রয়েছেন মুশি। এ ম্যাচে মাত্র ২৮ রান করলেই একদিনের ক্রিকেটে ৫ হাজার রান সংগ্রহকারীদের দলে পৌঁছে যাবেন তিনি। এর আগে ১৮৮ ম্যাচ খেলে ৪ হাজার ৯৭২ রান সংগ্রহ করেছেন তিনি। যার গড় ৩৩ দশমিক ৫৯।


আরো সংবাদ



premium cement