২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সুপার ফোরে আজ বাংলাদেশের সামনে ভারত

ভারতের বিরুদ্ধে ম্যাচ : বাংলাদেশের সামনে ২০১২ সালের স্মৃতি - ছবি : সংগৃহীত

এশিয়া কাপের ১৪তম আসরের সুপার ফোরে বাংলাদেশের প্রথম প্রতিপক্ষ ভারত। শুক্রবার দুবাইয়ে টিম ইন্ডিয়ার মুখোমুখি হবে টাইগাররা। জয় দিয়ে সুপার ফোর শুরুর লক্ষ্য থাকবে দু’দলের। বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৫টায় শুরু হবে ম্যাচটি। গ্রুপ পর্যায়ে সেরা পারফরমেন্স দিয়েই সুপার ফোরে নাম লেখায় বাংলাদেশ ও ভারত।

এশিয়া কাপে দশবার মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও ভারত। এর মধ্যে নয়বারই জয় পেয়েছে টিম ইন্ডিয়া। ভারতকে একবার হারানোর সুখস্মৃতি রয়েছে বাংলাদেশের। ২০১২ সালের আসরে নিজেদের মাটিতে ভারতকে পরাজিত করে টাইগাররা।

মিরপুরের ওই ম্যাচে টস জিতে প্রথমে ফিল্ডিং বেছে নেয় বাংলাদেশ। ব্যাটিং-এ নেমে মাস্টার ব্লাস্টার ব্যাটসম্যান শচিন টেন্ডুলকারের সেঞ্চুরিতে ৫০ ওভারে ৫ উইকেটে ২৮৯ রানের সংগ্রহ পায় ভারত। টেন্ডুলকার ১২টি চার ও ১টি ছক্কায় ১১৪ রান করেন।

জয়ের জন্য ২৯০ রানের টার্গেট ৪ বল বাকি রেখে স্পর্শ করে ফেলে বাংলাদেশ। তামিম ইকবাল-জহিরুল ইসলাম-নাসির হোসেনের হাফ-সেঞ্চুরির পাশাপাশি সাকিব আল হাসান-মুশফিকুর রহিমের চল্লিশোর্ধ্ব ইনিংস বাংলাদেশকে অবিস্মরণীয় জয় এনে দেয়।
ওয়ানডেতেও জয়ের দিক দিয়ে বাংলাদেশের চেয়ে এগিয়ে ভারত। ৩৩ ম্যাচে ২৭টি জয় ও ৫টি ম্যাচে হারে টিম ইন্ডিয়া। তাই কাগজ-কলমের হিসেবে জয়ের দিক দিয়ে বেশ এগিয়ে ভারতই। কিন্তু সাম্প্রতিক ফর্মের বিচারে দু’দল সমান অবস্থানে।

সর্বশেষ দ্বিপক্ষীয় সিরিজে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ জয় করেছে বাংলাদেশ। ওই স্বাদ নিয়ে এবারের এশিয়া কাপ শুরু করে টাইগাররা। এশিয়া কাপে নিজেদের প্রথম ম্যাচে শ্রীলংকার বিপক্ষে দুর্দান্ত পারফরমেন্সে শুভ সূচনাই করে বাংলাদেশ।
সাবেক অধিনায়ক মুশফিকুর রহিমের সেঞ্চুরিতে ১৩৭ রানের বিশাল ব্যবধানে জিতে বাংলাদেশ। প্রথমে ব্যাট করে ২৬১ রান করে টাইগাররা। জবাবে ১২৪ রানেই গুটিয়ে যায় শ্রীলংকা। পরবর্তীতে আফগানিস্তানের কাছে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নেয় লংকানরা। ফলে বাংলাদেশকে নিয়ে সুপার ফোরে জায়গা করে নেয় আফগানরা।

এশিয়া কাপের আগে ইংল্যান্ড সফর করেছে ভারত। তিন ম্যাচের ওয়ানডে ও পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ হারে ভারত। তাই ওয়ানডে ও টেস্ট সিরিজ হারের স্বাদ নিয়ে এশিয়া কাপ শুরু করে টিম ইন্ডিয়া। অবশ্য এশিয়া কাপে গ্রুপ পর্বের দু’ম্যাচেই জয়ের স্বাদ পেয়েছে তারা। হংকং-এর বিপক্ষে ২৬ রানের জয়ের পর চিরপ্রতিন্দ্বন্দি পাকিস্তানকে উড়িয়ে দেয় ভারত। পাকিস্তানকে ৮ উইকেটে ব্যবধানে হারায় রোহিত শর্মার দল। তবে হংকং-এর বিপক্ষে জিততে বেশ বেগ পেতে হেয়েছে ভারতের। তারপরও বোলারদের নৈপুন্যে বড় লজ্জা থেকে রক্ষা পায় টিম ইন্ডিয়া। তবে গ্রুপ পর্বে দু’টি জয় আত্মবিশ্বাস বাড়িয়ে রেখেছে ভারতের। যা সুপার ফোরে কাজে দিবে।

বাংলাদেশ দল : মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), সাকিব আল হাসান, মোহাম্মদ মিথুন, লিটন দাস, মুশফিকুর রহিম, আরিফুল হক, মাহমুদুল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন, মেহেদি হাসান মিরাজ, নাজমুল ইসলাম অপু, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান, আবু হায়দার রনি, নাজমুল হোসেন শান্ত ও মুমিনুল হক।

ভারত দল : রোহিত শর্মা (অধিনায়ক), শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, আম্বাতি রাইদু, মনীষ পান্ডিয়া, কেদার যাদব, মহেন্দ্র সিং ধোনি, দিনেশ কার্তিক, কুলদীপ যাদব, হার্ডিক পান্ডিয়া, যুজবেন্দ্রা চাহাল, অক্ষর প্যাটেল, ভুবনেশ্বর কুমার, জসপ্রিত বুমরাহ, শারদুল ঠাকুর ও খলিল আহমেদ।


আরো সংবাদ



premium cement