২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ভারতের বিরুদ্ধেই রেকর্ডটি গড়বেন মুশফিক!

ভারতের বিরুদ্ধেই রেকর্ডটি গড়বেন মুশফিক! - ছবি : সংগৃহীত

এশিয়া কাপ ক্রিকেটের ১৪তম আসরের ‘বি’ গ্রুপের শেষ ম্যাচে বৃহস্পতিবার আফগানদের মুখোমুখি হচ্ছে টাইগাররা। এ ম্যাচের বিজয়ী দল গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনাল খেলবে। আবুধাবিতে বিকেল সাড়ে ৫টায় শুরু হয়েছে ম্যাচটি।

শ্রীলঙ্কার বিপক্ষে গ্রুপ পর্বে নিজেদের গত ম্যাচে একরকম একা খেলেই দলের জয়ের ভিত গড়ে দিয়েছেন মুশফিকুর রহিম। লড়াকু খেলোয়াড় হিসেবে পরিচিত মুশফিক একাই করেছিলেন ১৪৪ রান। ১৫০ বল থেকে ১১টি বাউন্ডারি ও ৪টি ওভার বাউন্ডারির সাহায্যে এ রান করেন তিনি।
এদিকে আফগানিস্তানের সাথে এ ম্যাচের পূর্বে আরেকটি মাইলফলকের কাছাকাছি রয়েছেন মুশি। এ ম্যাচে মাত্র ২৮ রান করলেই একদিনের ক্রিকেটে ৫ হাজার রান সংগ্রহকারীদের দলে পৌঁছে যাবেন তিনি। এর আগে ১৮৮ ম্যাচ খেলে ৪ হাজার ৯৭২ রান সংগ্রহ করেছেন তিনি। যার গড় ৩৩ দশমিক ৫৯।

তবে আফগানিস্তানের বিরুদ্ধে ম্যাচে মুশফিককে শেষ পর্যন্ত নামানো হয়নি। ফলে সুপার ফোরেই তার রেকর্ডটি হবে। সেটি ভারতের বিরুদ্ধে। শুক্রবার।

এক দিনের ক্রিকেটে বাংলাদেশী হিসেবে রান সংগ্রহের দিক থেকে মাত্র দু’জন ক্রিকেটার মুশফিকের থেকে এগিয়ে রয়েছেন। এদের মধ্যে দেশের পক্ষে সর্বোচ্চ রান সংগ্রাহক হিসেবে শীর্ষে রয়েছেন তামিম ইকবাল। ১৮৩ ম্যাচ থেকে তার সংগ্রহ ৬ হাজার ৩০৭ রান। যার গড় ৩৬ দশমিক ২৫ রান। এছাড়া দ্বিতীয় স্থানে রয়েছেন বিশ^ সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ১৮৯ ম্যাচে তার রান ৫ হাজার ৪৩৩। যার গড় ৩৫ দশমিক ২৮।

মূলত, এই তিন ব্যাটিং স্তম্ভ বাংলাদেশের অধিকাংশ জয়ের অন্যতম নায়ক। যাদের ব্যাটিংয়ের ওপর নির্ভর করেই স্বপ্ন দেখে বাংলাদেশ ও দেশের ক্রিক্রেটপ্রেমী হাজারো মানুষ।


আরো পড়ুন :
আফগানিস্তান-পাকিস্তান লড়াই
এশিয়া কাপের ১৪তম আসরের সুপার ফোরে শুক্রবার নিজেদের প্রথম ম্যাচে মুখোমুখি হবে পাকিস্তান ও আফগানিস্তান। দু’দলেরই লক্ষ্য থাকবে জয়ের স্বাদ নেয়া। ম্যাচটি অনুষ্ঠিত হবে আবু ধাবিতে। বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৫টায় শুরু হবে পাকিস্তান-আফগানিস্তান লড়াই।
হংকং-এর বিপক্ষে ৮ উইকেটের জয় পেলেও, চিরপ্রতিন্দ্বন্দি ভারতের সামনে লড়াইয়ের ছিটেফটাও দেখাতে পারেনি পাকিস্তান। ৮ উইকেটে ম্যাচ হেরে যায় তারা। এদিকে, পাকিস্তানের মত জয় দিয়ে আসর শুরু করে আফগানিস্তান। সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন শ্রীলংকাকে ৯১ রানে হারের লজ্জা দেয় আফগানরা।

উঠতি দল হিসেবে ওয়ানডে ও টি-২০ ফরম্যাটে নিজেদের সেরাটাই দিচ্ছে আফগানিস্তান। আরব আমিরাতে মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয় করেছে তারা। সর্বশেষ আয়ারল্যান্ডের মাটিতে সিরিজও জয় করেছে আফগানরা। তাই আত্মবিশ্বাসের দিক দিয় চাঙ্গা থেকেই এশিয়া কাপ শুরু করে নবী-রশিদরা।
এশিয়া কাপে শ্রীলকার বিপক্ষে জয় তুলে নিয়ে শেষ চার নিশ্চিত করে আফগানিস্তান। শেষ চারে নিজেদের প্রথম ম্যাচ জিততে হলে পাকিস্তানের বিপক্ষে সেরাটাই দিতে হবে আফগানদের। কারন দল হিসেবে বেশ শক্তিশালী পাকিস্তান। বিশেষভাবে পাকিস্তানের বোলিং প্রতিপক্ষের মাথা-ব্যথার প্রধান কারন। যেকোনো দিন প্রতিপক্ষের ব্যাটিং লাইস-আপ ধসিয়ে দেয়ার ক্ষমতা রাখে পাকিস্তানের বোলাররা।

ওয়ানডেতে দু’বার মুখোমুখি হয়েছে পাকিস্তান ও আফগানিস্তান। দু’বারই জিতেছে পাকিস্তান। এরমধ্যে একটি লড়াই ছিলো এশিয়া কাপে। ২০১৪ সালের এশিয়া কাপে আফগানদের ৭২ রানে হারিয়েছিলো পাকিস্তান।

পাকিস্তান দল : সরফরাজ আহমেদ (অধিনায়ক), ফখর জামান, ইমাম উল হক, শান মাসুদ, বাবর আজম, শোয়েব মালিক, আসিফ আলী, হারিস সোহেল, শাদাব খান, মুহাম্মদ নওয়াজ, ফাহিম আশরাফ, হাসান আলী, মোহাম্মদ আমির, জুনাইদ খান, উসমান সিনওয়ারি ও শাহিন আফ্রিদি।
আফগানিস্তান দল : আসগর আফগান (অধিনায়ক), মোহাম্মদ শাহজাদ, ইহসানুল্লাহ জানাত, জাবেদ আহমাদি, রহমত শাহ, হাশমত শহিদি, মোহাম্মদ নবী, রাশিদ খান, নজিবুল্লাহ জাদরান, মুজিব উর রহমান, আফতাব আলম, সামিউল্লাহ সিনওয়ারি, মুনির আহমেদ কাকার, সৈয়দ আহমদ শেরজাদ, শরাফুদিন আশরাফ ও ওয়াফাদার।


আরো সংবাদ



premium cement