১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

নিরুত্তাপ ম্যাচে ভারতের জয়

রোহিত শর্মার আক্রমণাত্মক ব্যাটিং - ছবি : সংগ্রহ

ম্যাচকে ঘিরে গত মাস খানেক ধরে যে উত্তাপ আর উত্তেজনা চলছিলো তার ছিটেফোটাও দেখা গেল না মাঠের খেলায়। শুধু তাই নয় যে পাকিস্তানকে ফেবারিট আখ্যা দিয়ে এত আলোচনা হয়েছে, তারাই মাঠের খেলায় ছিলো নিষ্প্রভ। নিরুত্তাপ এক ম্যাচ ভারত জিতে নিলো অনায়াসে। ২১ ওভার হাতে রেখে ৭ উইকেটের জয়- স্কোর বোর্ডই বলে দিচ্ছে ম্যাচের চিত্র।

ম্যাচটা এক পেশে হতে যাচ্ছে সেটা নিশ্চিত হওয়া গেল পাকিস্তানের ইনিংসের অর্ধেক যাওয়ার পরই। আগে ব্যাট করতে নেমে প্রথম ২৫ ওভারেই পাকিস্তানের ব্যাটিংয়ের দৈন্যদশা ফুটে উঠলো এতটাই যে- সেখানেই ম্যাচের গতিপথ বুঝে নেয়া গেল। ৫ ওভারের মধ্যে দুই ওপেনারকে হারানো পাকিস্তান ঘুরে দাড়ানোর আভাস দিয়েছিলো দুই ইনফর্ম ব্যাটসম্যান শোয়েব মালিক আর বাবর আজমের ব্যাটে।

ইনিংসের তৃতীয় ও পঞ্চম ওভারে পাকিস্তানের দুই ওপেনার ইমাম উল হক ও ফখর জামানকে তুলে নেন ভুবনেশ্বর কুমার। তবুও প্রতিদ্বন্দ্বীতার ঝাঁজ ছিলো মালিক-বাবরের ব্যাটে। কিন্তু সেটা স্থায়ী হয়নি। এমন ধস নামলো যে, ২ উইকেটে ৮৫ থেকে পাকিস্তানের স্কোর হয়ে গেল ৬ উইকেটে ১১০। বাবার সর্বোচ্চ ৪৭ ও মালিক ৪৩ রান করেছেন।

শেষ দিকে ফাহিম আশরাফ(২১) আর আমির(১৮) স্কোরটাকে টেনেটুনে দেড়শ পার করিয়েছেন। শেষ পর্যন্ত চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপাধারীরা ৪৪তম ওভারে অলআউট হয় ১৬২ রানে। ভারতীয় বোলারদের মধ্যে ভূবনেশ্বর ও কুলদ্বীপ যাদব ৩টি করে উইকেট নিয়েছেন।

ভারতের ব্যাটিংয়ের সময় যেন ঠিক উল্টো আচরণ করতে শুরু করলো পিচ। ছোট টার্গেট তাড়া করতে নেমে ভারত বুঝিয়ে দিয়েছে এই পিচে রান তোলা কোন ব্যাপারই নয়, অথচ ঘণ্টাখানেক আগে এখানেই রান তুলতে সংগ্রাম করেছে পাকিস্তান। পাকিস্তানের পেস অ্যাটাক কোন সমস্যাই হয়ে দাড়ায়নি রোহিত আর শেখর ধাওয়ানের সামনে। উদ্বোধনী জুটিতেই এসেছে ৮৬ রান, তাও ১৩ ওভারে।

৩৯ বলে ৫২ রান করে আউট হয়েছে রোহিত শর্মা। লেগ স্পিনার শাদাব খানের বলে। আর ৫৪ বলে ৪৬ করা ধাওয়ানকে ফিরিয়েছেন ফাহিম আশরাফ। ৬০ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে এই দুজনের রেখে যাওয়া বাকি কাজটুকু সেরেছেন দিনেশ কার্তিক আর অম্বতি রাইডু। ২৯ ওভারেই জয়ের লক্ষ্যে পৌছে যায় ভারত।

বল করার সময় হারদিক পান্ডিয়ার ইনজুরিতে পরে স্ট্রেচারে করে মাঠ ছেড়ে যাওয়া ছাড়া পুরো ম্যাচে কখনোই ভারতীয় দলকে চিন্তিত দেখা যায়নি। আসলে তাদের চিন্তায় ফেলার মতো কোন কিছুই করতে পারেনি পাকিস্তান।

দেখুন:

আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল