২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ভারতকে চোখ রাঙাচ্ছে হংকং

ভারতীয় বোলারদের শাসন করছেন নিজাকাত খান - ছবি : সংগ্রহ

এশিয়া কাপে ভারতের দেয়া ২৮৬ রানের লক্ষ্য তাড়া করতে নেমে দারুণ সূচনা করেছে হংকং। উদ্বোধীন জুটিতেই স্কোর বোর্ডে দেড়শ রান তুলে ফেলেছে দলটি। ৩৩ ওভার শেষে দলটি রান কোন উইকেট না হারিয়ে ১৬৭। চিন্তায় কপালে ভাজ পড়েছে ভারতীয় অধিনায়ক রোহিত শর্মার

দুই ওপেনার নিজাকাত খান ও অংশুমান রাঠ ভারতীয় বোলারদের খেলছেন নির্দিধায়। পরিস্থিতির দাবি অনুযায়ী ব্যাটিং করে ইতোমধ্যেই হাফ সেঞ্চুরি তুলে নিয়েছেন নিজাকাত। এখন ব্যাটিং করছেন ৮৭ রানে, বল খেলেছেন ১০৭টি। তার ইনিংসে রয়েছে ১১টি চার ও একটি ছ্ক্কা। এর মধ্যে ভারতীয় পেসার ভূবনেশ্বর কুমারের এক ওভারে নিয়েছেন ১৭ রান। পুরো ইনিংসে ভারতীয় বোলাররা খুব বেশি অসুবিধায় ফেলতে পারেনি তাকে। একবার অবশ্য যুযুবেন্দ্র চাহাল ফিরতি ক্যাচ ছেড়েছেন নিজাকাতের।

অন্য প্রান্তে অংশুমান ব্যাট করছেন কিছুটা ধীর গতিতে। ৯৪ বল খেলে তার সংগ্রহ ৭১ রান।

 

আরো পড়ুন: হংকংয়ের সামনে ভারতের বড় সংগ্রহ
নিজেদের ম্যাচে পাকিস্তানের কাছে বড় ব্যবধানে হেরেছিল হংকং। এশিয়া কাপ ক্রিকেটে দ্বিতীয় ম্যাচে তারা ভারতের মোকাবিলায় নেমেও খুব একটা সুবিধা করতে পারেনি। টস জিতে আসরের অন্যতম ফেভারিট ভারতকে প্রথমে ব্যাট করতে পাঠায় তারা। সে সুযোগটি ভালোভাবেই কাজে লাগিয়েছে রোহিত-ধাওয়ানরা। গড়েছেন ২৮৫ রানের বিশাল সংগ্রহ।

মঙ্গলবার দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে শিখর ধাওনের চমৎকার সেঞ্চুরির ওপর ভর করে ভারত এই বিশাল সংগ্রহ গড়ে। শুরুতে অধিনায়ক রোহিত শর্মা ২৩ রানে ফিরে গেলেও দ্বিতীয় উইকেট জুটিতে দারুণ দৃঢ়তা দেখান ধাওয়ান ও আম্বাতি রাইডু। দুজনে মিলে  ১১৬ রানের দারুণ একটি পার্টনারশিপ গড়ে দলকে বড় সংগ্রহের পথ দেখান।


রাইডু ৭০ বলে ৬০ রানের চমৎকার একটি ইনিংস খেলে সাজঘরে ফিরলেও তৃতীয় উইকেটে ধাওয়ান ও দিনেশ কার্তিক ৭৯ রানের আরেকটি জুটি গড়েন। ধাওয়ান কিঞ্চিত শাহর শিকার হয়ে সাজ ঘরে ফিরে যাওয়ার আগে খেলেন ১২৭ রানের দারুণ একটি ইনিংস। ক্যারিয়ারের ১৪তম ওয়ানডে শতকটি করতে এই বাঁহাতি ব্যাটসম্যান ১২০ বল খরচ করেছেন, যাতে ১৫টি চার ও দুটি ছক্কার মার রয়েছে।

এ ছাড়া দিনেশ কার্তিক ৩৩ ও কেদার জাদভ হার-না-মানা ২৮ রান করেন। শেষ দিকে দ্রুত কয়েকটি উইকেট না হারালে ভারতের এই সংগ্রহ আরো বড় হতে পারত।

হংকংয়ের হয়ে কিঞ্চিত শাহ ৩৯ রানে তিনটি এবং এহসান খান ৬৫ রানে দুই উইকেট নেন।

হংকং এর আগে প্রথম ম্যাচে আট উইকেটের বড় ব্যবধানে পাকিস্তানের কাছে হেরেছিল। তারা প্রথমে ব্যাট করতে নেমে ১১৬ রান গড়ে। জবাবে পাকিস্তান দুই উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছে যায়। আগামীকাল বুধবার ভারত-পাকিস্তান মুখোমুখি হবে। 


আরো সংবাদ



premium cement