২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

বিসিবির ম্যাচে সুযোগ পেয়েছেন মোহাম্মদ আশরাফুল

মোহাম্মদ আশরাফুল - সংগৃহীত

মঙ্গলবার খুলনায় শেখ আবু নাসের স্টেডিয়ামে শুরু হচ্ছে একটি চারদিনের একটি ম্যাচ। যেখানে খেলার কথা রয়েছে মোহাম্মদ আশরাফুলের। এই খেলাটাকে বড় সুযোগ হিসাবে দেখছেন জাতীয় দলের সাবেক অধিনায়ক। ম্যাচ ফিক্সিংয়ের অপরাধে পাঁচ বছর নিষিদ্ধ থাকার পর প্রথমবারের মতো সুযোগ পেয়েছেন বিসিবির কোনো দলে।

ম্যাচটা আয়োজন করা হচ্ছে বিসিবির হাই পারফরম্যান্স (এইচপি) কর্মসূচির আওতায়। এতে সুযোগ পেয়েছেন এইচপির কর্মসূচির আওতায় থাকা ক্রিকেটাররা। আছেন জাতীয় দল, ‘এ’ দল কিংবা জাতীয় দলের আশপাশে থাকা খেলোয়াড়েরাও। এই ম্যাচের আয়োজনের মূল উদ্দেশ্য আসন্ন জাতীয় লিগ ও অক্টোবর-নভেম্বরে জিম্বাবুয়ে-ওয়েস্ট ইন্ডিজ সিরিজের আগে খেলোয়াড়দের ঝালিয়ে নেওয়ার সুযোগ তৈরি করে দেওয়া। জাতীয় দলের বাইরে থাকা বেশির ভাগ খেলোয়াড় সবশেষ বড় দৈর্ঘ্যের ম্যাচ খেলেছেন মে মাসে শেষ হওয়া বাংলাদেশ ক্রিকেট লিগে (বিসিএল)। লম্বা বিরতির পর হঠাৎ বড় দৈর্ঘ্যের ক্রিকেট খেলতে নেমে যেন অস্বচ্ছন্দ বোধ না করেন, সেটির জন্যই এ ম্যাচের আয়োজন করা।

‘লাল’ ও ‘সবুজ’ নামে দুটি দলে আছেন ২৩ ক্রিকেটার। লাল দলের অধিনায়ক সৌম্য সরকার আর সবুজ দলের ইমরুল কায়েস। এই ২৩ ক্রিকেটারের একজন হওয়াটা বড় পাওয়াই মনে করছেন আশরাফুল, ‘এটা আমার জন্য ইতিবাচক দিক। বড় পাওয়া বলতে পারেন, অনেক দিন পর বিসিবির কোনো দলে সুযোগ পেলাম। বিসিবি ও নির্বাচকদের ধন্যবাদ। এখানে ভালো কিছু করতে পারলে জাতীয় দলের আরও একটু কাছে যাওয়া যাবে। সেটির চেয়ে বড় কথা, জাতীয় লিগের আগে প্রস্তুতি নেওয়ার দারুণ সুযোগ এটি। আমরা বড় দৈর্ঘ্যের ক্রিকেট সবশেষ খেলেছি চার-পাঁচ মাস আগে। এখানে ভালো খেললে দারুণ একটা প্রস্তুতি হবে।’

জাতীয় দল এখনো অনেক দূরের বাতিঘর। তবে একটু একটু করে এগোচ্ছেন আশার পাল তুলে, আশরাফুলের জন্য এটাই অনেক!

আরো পড়ুন : কারা ছড়ায় এগুলো, সাকিবের প্রশ্ন
নয়া দিগন্ত অনলাইন ১৮ সেপ্টেম্বর ২০১৮, ১৯:২৯

বিভ্রান্তিকর সংবাদে ক্ষেপেছেন ক্রিকেটার সাকিব আল হাসানের স্ত্রী উম্মে আহমেদ শিশির। এরআগে কয়েকটি অনলাইন পোর্টালে সংবাদ বের হয়, সাকিব আল হাসানের কন্যা আলায়না হাসান অসুস্থ। এই অবস্থায় খেলার চিন্তা আর  মেয়ের অসুস্থতায়, সাকিব নাকি সিদ্ধান্ত নিয়েছেন, স্ত্রী-কন্যাকে দেশে রেখে যাবেন—এমন একটা খবর ছড়িয়েছে কাল রাত থেকে। এই খবরে ভীষণ চটেছেন সাকিবের স্ত্রী উম্মে আহমেদ শিশির।

যুক্তরাষ্ট্র থেকে স্ত্রী-সন্তানকে নিয়ে আরব আমিরাতে দলের সাথে যোগ দিয়েছিলেন সাকিব। হঠাৎ কন্যা আলায়না অসুস্থ হয়ে পড়ায় বাংলাদেশ টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক নাকি সিদ্ধান্ত নিয়েছেন, স্ত্রী-কন্যাকে দেশে রেখে যাবেন। কয়েকটি অনলাইন পোর্টালে এ খবর প্রকাশিত হলে তা দ্রুত ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগমাধ্যমে। মঙ্গলবার সাকিব বলেন তিনি খবরটা হেসে উড়িয়ে দেন! বাঁহাতি অলরাউন্ডারের উল্টো প্রশ্ন, ‘কারা ছড়ায় এগুলো?’


সাকিব-পত্নী উম্মে আহমেদ নিজের ক্ষোভ আর গোপন রাখতে পারেননি। ভিত্তিহীন খবর প্রকাশিত হওয়ায় তিনি ক্ষোভ উগরে দিয়েছেন নিজেরে ফেসবুক পেজে, ‘হলুদ সাংবাদিকতার চূড়ান্ত। কিছুই না জেনে তারা গল্প ফাঁদতে পছন্দ করে ও অনেক পাঠক টানার জন্য সেটা বাজারে ছেড়ে দেয়। আর অবশ্যই সেটা হতে হবে সাকিব আল হাসানকে জড়িয়েই। আমার মেয়ে অসুস্থ এশিয়া কাপের আগ থেকে। তবু সে (সাকিব) ঢাকায় যাচ্ছে না, এটা সে ভাবনাতেও আনেনি। এমন আরও অনেক পরিস্থিতি ছিল যখন পরিবারের সাথে তার থাকার দরকার ছিল। পরিবার হিসেবে আমরা এ ত্যাগ স্বীকার করি দেশের জন্য।’

সাকিবের এমন কিছু ত্যাগের কথাও মনে করিয়ে দিয়েছেন শিশির। বিশ্বসেরা অলরাউন্ডারের সবচেয়ে বড় ত্যাগ যদি বলা হয়, ২০১৫ সালের নভেম্বরে দেশের মাঠে জিম্বাবুয়ে সিরিজ চলায় সন্তানসম্ভবা স্ত্রীর পাশে না থাকাটা। স্ত্রীর প্রসববেদনার খবর পেয়ে দ্রুত রওনা হলেও স্ত্রী-সন্তানের পাশে থাকতে পারেননি। সন্তান জন্মের খবর পেয়েছিলেন দুবাই বিমানবন্দরে। কিংবা এই চলমান এশিয়া কাপে সাকিবের ত্যাগ দেখুন, অস্ত্রোপচারের সিদ্ধান্ত বাদ দিয়ে আঙুলের চোট নিয়ে খেলে যাচ্ছেন টুর্নামেন্ট।

শিশির তাই বলছেন, ‘বোধ হয় ভুল গেছেন প্রথম সন্তানের জন্মের সময় সে আমাদের কাছে ছিল না। দীর্ঘ সময় তাকে ভুগতে হবে, এটি জেনেও এই মানুষটা চোট নিয়ে খেলছে। এর কারণে ওকে যদি লম্বা সময় ভুগতেও হয়, সেটি মোটেও অবাক করার মতো হবে না। সে মোটেও সহানুভূতিপ্রত্যাশী নয়! দেশের শীর্ষস্থানীয় নিউজ পোর্টালগুলো থেকে এ ধরনের আজগুবে খবর প্রকাশ সত্যিই দুঃখজনক। যদি আপনি ভালো কিছু লিখতেই না পারেন, লিখবেন না। একটা ম্যাচের আগে নেতিবাচক খবর প্রকাশ করে একজন খেলোয়াড়ের মনোযোগ নষ্ট করা কখনোই দেশপ্রেমিকের পরিচয় হতে পারে না। আমি এই হলুদ সাংবাদিকতার বিরুদ্ধে।’

আরো পড়ুন : আফগানদের বিপক্ষে খেলছেন না সাকিব
নয়া দিগন্ত অনলাইন ১৮ সেপ্টেম্বর ২০১৮, ০৯:৩১

এশিয়া কাপে আগামী বৃহস্পতিবার নিজেদের দ্বিতীয় ম্যাচে আফগানিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। সেই ম্যাচে ম্যাচে আফগানদের বিপক্ষে খেলা হচ্ছে না বাংলাদেশ দলের সহ-অধিনায়ক সাকিব আল হাসানের। হঠাৎ করে মেয়ে আলাইনা হাসান অব্রির অসুস্থতার জন্য বুধবার দেশে ফিরতে হচ্ছে বিশ্ব সেরা এই অলরাউন্ডারকে।

জানা যায়, দুবাইতে বাবা-মায়ের সঙ্গে বাংলাদেশের টিম হোটেলে থাকা অবস্থায় অসুস্থ হয়ে পড়েছে সাকিব কন্যা আলাইনা। অসুস্থ মেয়েকে দেশে রেখে যেতেই টুর্নামেন্টের মাঝপথে ঢাকায় ফিরতে হচ্ছে সাকিব আল হাসানকে।

স্ত্রী উম্মে আহমেদ শিশির এবং মেয়ে আলাইনাকে নিয়ে বুধবার সন্ধ্যা ৬.৩০ এ ঢাকার বিমান ধরার কথা রয়েছে সাকিব আল হাসানের। আগামী ১৯ কিংবা ২০ তারিখে পুনরায় দুবাইতে ফিরবেন তিনি। যেহেতু ২০ তারিখেই আফগানদের বিপক্ষে টাইগারদের দ্বিতীয় ম্যাচ তাই স্বাভাবিক ভাবেই ওই ম্যাচে হয়তো থাকা হচ্ছে না সাকিব আল হাসানের।

যদিও এই ম্যাচে বেশ একটা চাপ নেই টাইগারদের উপর। কেননা আফগানিস্তানের কাছে শ্রীলঙ্কার হারে ইতিমধ্যে সুপার ফোর নিশ্চিত হয়েছে বাংলাদেশের। তাই মাশরাফি-রিয়াদ তারুণ্য নির্ভর দল নিয়েই মাঠে নামতে পারেন।


আরো সংবাদ



premium cement
অর্থনীতিতে চুরি : ব্যাংকে ডাকাতি পাকিস্তানে আফগান তালেবান আলেম নিহত যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তির মৃত্যু নীলফামারীতে তিন হাজার ১৭০ চাষির মাঝে বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ কারাগারে কয়েদির মৃত্যু উজ্জ্বল হত্যার বিচার দাবিতে সরিষাবাড়ীতে মানববন্ধন

সকল