২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

যে পরিকল্পনায় শ্রীলঙ্কাকে হারাল আফগানিস্তান

যে পরিকল্পনায় শ্রীলঙ্কাকে হারাল আফগানিস্তান - ছবি : সংগৃহীত

এশিয়া কাপ ক্রিকেটের ১৪তম আসরের তৃতীয় ম্যাচে আফগানিস্তানের কাছে ৯১ রানে পরাজিত হয়ে টুর্নামেন্ট থেকে ছিটকে পড়েছে শ্রীলঙ্কা। কারণ গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশের কাছে ১৩৭ রানে হেরেছিল শ্রীলঙ্কা। টানা দ্বিতীয় হারে টুর্নামেন্ট থেকে দল বিদায় নেয়ায় হতাশ শ্রীলংকার অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ। অপরদিকে, শেষ চার নিশ্চিত হওয়ায় বেশ খুশী আফগানিস্তানের অধিনায়ক আসগর আফগান।

বাংলাদেশের কাছে লজ্জার হার দিয়ে এবারের এশিয়া কাপ শুরু করে শ্রীলঙ্কা। তাই আফগানিস্তানের বিপক্ষে শ্রীলঙ্কার ম্যাচটি ছিল বাঁচা-মরার। শেষ চারে খেলতে হলে জয় ছাড়া বিকল্প পথ খোলা ছিলো না তাদের। এমন ম্যাচে টস জিতে প্রথমে ব্যাটিং বেছে নেয় আফগানিস্তান। রহমত শাহ’র ৭২ রানের উপর ভর করে ২৪৯ রানের সংগ্রহ পায় তারা।

জবাবে আফগানিস্তান বোলারদের তোপের মুখে পড়ে ১৫৮ রানেই অলআউট হয় শ্রীলঙ্কা। দলের কোনো ব্যাটসম্যানই হাফ-সেঞ্চুরির স্বাদ নিতে পারেননি। তবে দ্বিতীয় উইকেট জুটিতে হাফ-সেঞ্চুরি করেছেন ওপেনার উপুল থারাঙ্গা ও ধনঞ্জয়া ডি সিলভা। যা পরাজয়ের লজ্জা এড়ানোর জন্য যথেষ্ট ছিল না। তাই ম্যাচ শেষে হতাশাগ্রস্থ হয়ে পড়েছেন শ্রীলঙ্কার অধিনায়ক ম্যাথুজ। তিনি বলেন, ‘দলের এমন পারফরমেন্স সত্যিই হতাশাজনক।

ব্যাটসম্যানরা টানা দুই ম্যাচ ব্যর্থ। আফগানিস্তান দলকে অভিনন্দন। তারা খুবই ভালো খেলেছে। আমরা ব্যাটিং-এ ভালো শুরু করেছিলাম। কিন্তু মিডল-অর্ডারে দ্রুত উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে পড়ি। বোলাররা ভালো করেছে। আগের ম্যাচের চেয়ে এবার ভালো বোলিং করেছে তারা। ফিল্ডিংও উন্নতি হয়েছে। তবে ব্যাটসম্যানরা দলের জন্য কিছুই করতে পারেনি। আমরা চাপ নিতে পারিনি। আমাদের মানসিকভাবে আরও দৃঢ় হতে হবে।’

দ্বিতীয়বারের মতো এশিয়া কাপে খেলতে এসেই প্রথম রাউন্ডের বাধা টপকাতে পারলো আফগানিস্তান। শ্রীলঙ্কার মতো দলকে হারিয়ে শেষ চার নিশ্চিতের জন্য বেশ খুশি আফগানিস্তানের অধিনায়ক আসগর আফগান। ম্যাচ শেষে তিনি বলেন, ‘প্রত্যক ব্যাটসম্যানই পরিকল্পনা অনুযায়ী খেলেছে। বিশেভাবে তিনটি বড় জুটি আমাদের ম্যাচ জয়ে প্রধান ভূমিকা রাখতে পারে। কৃতিত্ব দিতে হবে দলের বোলার ও ফিল্ডারদের। তারাও দুর্দান্ত পারফরমেন্স করেছে। জয়ের জন্য দলের সকল খেলোয়াড় মুখিয়ে ছিল। এছাড়া এখানকার দর্শকদের সমর্থনও আমাদের সাহস যুগিয়েছে। তাদেরকেও ধন্যবাদ।’

ব্যাট হাতে ৯০ বলে ৫টি চারে ৭২ রানের ঝকঝকে ইনিংস খেলেন আফগানিস্তানের ব্যাটসম্যান রহমত শাহ। সঙ্গত কারণেই ম্যাচ সেরা পুরস্কার পান তিনি। দলের জয়ে অবদান রাখতে পেরে খুশি রহমত বলেন, ‘আমি যখন ক্রিজে যাই ব্যাট করতে তখন ব্যাট করার জন্য উইকেট বেশ ভালো ছিল । কোচ-অধিনায়ক আমাকে স্বাভাবিক খেলা খেলতে বলেছিলেন এবং আমি তাই করার চেষ্টা করেছি। ম্যাচ সেরা হতে পেরে ভালো লাগছে। বিশেষভাবে দলের জয়ে অবদান রাখতে পেরে ভালো অনুভব করছি।’

বাংলাদেশকে নিয়ে শেষ চারে আফগানিস্তান

এশিয়া কাপ ক্রিকেটের ১৪তম আসরের তৃতীয় ম্যাচে শ্রীলঙ্কাকে ৯১ রানের ব্যবধানে হারিয়েছে আফগানিস্তান। ফলে টুর্নামেন্ট থেকে বিদায় নিলো লঙ্কানরা। তাই ‘বি’ গ্রুপ থেকে বাংলাদেশকে নিয়ে এবারের আসরের শেষ চার নিশ্চিত করলো আফগানিস্তান। এ ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করে ৫০ ওভারে সব ক’টি উইকেট হারিয়ে ২৪৯ রান সংগ্রহ করে আফগানিস্তান। জবাবে ১৫৮ রানেই অলআউট হয়ে যায় শ্রীলঙ্কা।

দুবাইয়ে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে ৭০ বল মোকাবেলায় ৫৭ রানের জুটি এনে দেন দুই ওপেনার মোহাম্মদ শেহজাদ ও এনসানউল্লাহ। অফ-স্পিনার আকিলা ধনঞ্জয়ার শিকার হয়ে প্রথম ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে ৪টি চার ও ১টি ছক্কায় ৪৭ বলে ৩৪ রান করেন শেহজাদ।

আরেক ওপেনার এহসানউল্লাহও শিকার হন ধনঞ্জয়ার। তবে সেটি আফগানিস্তানের দলীয় স্কোর ১০৭ রানে। দেখেশুনে খেলে ৬টি চারে ৬৫ বলে ৪৫ রান করেন এহসানউল্লাহ। তবে আউট হওয়ার আগে দ্বিতীয় উইকেটে রহমত শাহ’র সাথে ৫০ রান যোগ করেন এহসানউল্লাহ।

২৫তম ওভারের চতুর্থ বলে এহসানউল্লাহর বিদায়ে ক্রিজে যোগ দেন অধিনায়ক আসগর আফগান। কিন্তু ৫ বলের বেশি খেলতে পারেননি আফগান দলপতি। মাত্র ১ রান করে অফ-স্পিনার সেহান জয়সুরিয়ার শিকার হন আসগর।

১১০ রানে তৃতীয় উইকেট হারানোর পর বড় জুটির প্রত্যাশায় ছিলো আফগানিস্তান। সেই প্রত্যাশা পূরণ করে শ্রীলংকার বোলারদের ওপড় চাপ সৃষ্টি করে রহমত ও হাসমতউল্লাহ শাহিদি দলীয় রান ২শর কাছাকাছি নিয়ে যান তারা। এরমধ্যে ওয়ানডে ক্যারিয়ারের ১২তম হাফ-সেঞ্চুরির স্বাদ নেন রহমত। হাফ-সেঞ্চুরি তুলেও নিজের স্কোরটা বড় করছিলেন তিনি। কিন্তু ৭২ রানে গিয়ে থামতে হয় তাকে। পেসার দুসমন্ত চামিরার প্রথম শিকার হন রহমত। ৯০ বলের ইনিংসে ৫টি চার মারেন তিনি।

রহমতের বিদায়ের কিছুক্ষণ পর বিদায় নেন শাহিদিও। ২টি চারে ৫২ বলে ৩৭ রান করেন তিনি। রহমত-শাহিদি চতুর্থ উইকেটে ৯১ বলে ৮০ রান যোগ করেন।
দলীয় ২০৩ রানে ও ৪৫তম ওভারে শাহিদির বিদায়ের পর দলের স্কোর দ্রুত বাড়ানোর চেষ্টা করেন সাবেক অধিনায়ক মোহাম্মদ নবী ও নাজিবুল্লাহ জাদরান। কিন্তু ছোট ছোট ইনিংস খেলে থামেন তারা। নবী ১২ বলে ১৫ ও জাদরান ১৪ বলে ১২ রান করেন।
এরপর শেষেরদিকে রশিদ খান ৬ বলে ১৩ রান যোগ করেন। ফলে আড়াই শ' রানের কোটা পেরিয়ে যাবার পথ পায় আফগানিস্তান। কিন্তু ডেথ ওভারে চার উইকেট নিয়ে আফগানিস্তানকে ২৪৯ রানেই গুটিয়ে দেন শ্রীলংকার মিডিয়াম পেসার থিসারা পেরেরা।

ইনিংস শেষে তার বোলিং ফিগার ৯ ওভারে ৫৫ রানে ৫ উইকেট। ১৪০ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে চতুর্থবারের মত পাঁচ বা ততোধিক উইকেট নিলেন পেরেরা। বাংলাদেশের বিপক্ষে ২৩ রানে ৪ উইকেট নেয়া আরেক পেসার লাসিথ মালিঙ্গা এ ম্যাচে সুবিধা করতে পারেননি। ১০ ওভারে ৬৬ রানে ১ উইকেট নেন তিনি। অবশ্য তার বলে দু’বার ক্যাচ ছেড়েছেন শ্রীলংকার ফিল্ডাররা।

জয়ের জন্য ২৫০ রানের টার্গেটে খেলতে নেমে ইনিংসের দ্বিতীয় বলেই উইকেট হারায় শ্রীলংকা। স্পিনার মুজিব উর রহমানের বলে শুন্য হাতে আউট হন ওপেনার কুশল মেন্ডিস।
এরপর দলের হাল ধরেন আরেক ওপেনার উপুল থারাঙ্গা ও ডি সিলভা। দু’জনের ব্যাটিং দৃঢ়তায় ৫৪ রান পায় দল। থারাঙ্গার সাথে ভুল বুঝাবুঝিতে রান আউটের ফাঁেদ পড়ে ২৩ রানে থেমে যান ডি সিলভা।

ডসলভা আউট হলে চার নম্বরে ব্যাট হাতে বড় ইনিংস খেলতে ব্যর্থ হন কুশল পেরেরাও। মাত্র ১৭ রান করে আফগানিস্তানের সেরা স্পিনার রশিদ খানের প্রথম শিকার হন তিনি। পেরেরা ফিরে যাবার তিন বল পর প্যাভিলিয়নের পথ ধরেন থারাঙ্গাও। ধীরলয়ে খেলে ৩টি চারে ৬৪ বলে ৩৬ রান করে আউট হন তিনি।

৮৮ রানে ৪ উইকেট হারিয়ে দিশেহারা হয়ে পড়ে শ্রীলঙ্কা। চাপের মধ্যে থেকে বের হয়ে আসার পথ খুঁেজ তারা। কিন্তু দলকে চাপের মুখ থেকে রক্ষা করতে পারেননি শ্রীলংকার মিডল-অর্ডারের তিন ব্যাটসম্যান অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ, শেহান জয়সুরিয়া ও থিসারা পেরেরা। তিনজই ছোট ছোট ইনিংস খেলে বিদায় নেন। ম্যাথুজ ২২, জয়সুরিয়া ১৪ ও পেরেরা ২৮ রানে থামেন।

স্বীকৃত ব্যাটসম্যানদের বিদায়ের পর শেষের দিকে আরও কোন ব্যাটসম্যানই বেশিক্ষণ উইকেটে টিকে থাকতে পারেননি। ফলে ৪১ দশমিক ২ ওভারে ১৫৮ রানে গুটিয়ে যায় শ্রীলঙ্কা। আফগানিস্তানের পক্ষে মুজিব, নাইব, নবী ও রশিদ ২টি করে উইকেট নেন। ম্যাচের সেরা হয়েছেন আফগানের রহমত শাহ।

‘বি’ গ্রুপে এটি ছিলো শ্রীলংকার দ্বিতীয় ম্যাচ। নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশের কাছে ১৩৭ রানে হেরেছিল লঙ্কানরা। অন্যদিকে টুর্নামেন্টে এটি প্রথম ম্যাচ ছিল আফগানিস্তানের।


আরো সংবাদ



premium cement
সরকার ভিন্ন মত ও পথের মানুষদের ওপর নিষ্ঠুর দমন-পীড়ন চালাচ্ছে : মির্জা ফখরুল ধুনটে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু বাকৃবির এক্স রোটারেক্টরর্স ফোরামের বৃত্তি প্রদান অনুষ্ঠিত পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট স্ট্রোকে মৃত্যু ১ দাগনভুঞায় বঙ্গবন্ধুকে নিয়ে কটুক্তির ঘটনায় আ’লীগ নেতাকে শোকজ দখলে থাকা ৪ গ্রাম আজারবাইজানকে ফিরিয়ে দেবে আর্মেনিয়া স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর আত্মহত্যা! কুলাউড়ায় ট্রেনে কাটা পড়ে নারীর মৃত্যু যেসব এলাকায় রোববার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে পলাশ প্রেসক্লাবের সভাপতি মনা, সম্পাদক রনি তীব্র গরমে আইনজীবীদের গাউন পরতে হবে না

সকল