২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

বিশ্ব মিডিয়ায় তামিম ইকবালের বীরোচিত ব্যাটিং

বিদেশী মিডিয়ায় তামিম ইকবালের সাহসীকতার খবর - ছবি : সংগ্রহ

এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে বাংলাদেশী ওপেনার তামিম ইকবালের সাহসী ব্যাটিং গুরুত্বের সাথে জায়গা করে নিয়েছে বিশ্ব মিডিয়ায়। বিভিন্ন খ্যাতনামা সংবাদ মাধ্যম গুরুত্বের সাথে কাভারেজ দিয়েছে তামিমের এক হাতে ব্যাটিং করার ঘটনার। দলের প্রতি নিবেদন আর সাহসীকতার যে নজির তামিম ইকবাল দেখিয়েছেন তা টিভিতে সরাসরি সম্প্রচারিত হওয়ার সময়ই প্রত্যক্ষ করেছে সারা বিশ্বের ক্রিকেট দর্শকরা।

ভারতের জনপ্রিয় ইংরেজী দৈনিক হিন্দুস্তান টাইমসের অনলাইন সংস্করণে এ সংক্রান্ত সংবাদের শিরোনাম, ‘আহত বাংলাদেশী ওপেনার তামিম ইকবালের এক হাতে ব্যাটিং’। রিপোর্টের শুরুতে লেখা হয়েছে, ‘সংযুক্ত আরব আমিরাতে এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে শনিবার সাক্ষী হল বাংলাদেশী ওপেনার তামিম ইকবালের সাহসী ব্যাটিং। আহত হয়ে ক্রিজ ছেড়ে গিয়েও শেষ উইকেটে আবার মাঠে এসে এক হাতে ব্যাটিং করেছেন শ্রীলঙ্কার বিরুদ্ধে দলের স্কোর আড়াই শ’ পার করতে সাহায্য করেছেন তামিম’।

পত্রিকাটি তারে রিপোর্টের সাথে তামিমের সেই ব্যাটিংয়ের ভিডিও জুড়ে দিয়েছে পাঠকদের জন্য। এরপর তামিম ইকবালের আহত হওয়া ও আবার ফিরে আসার ঘটনা বর্ণনা করে টাইমস অব ইন্ডিয়া লিখেছে, তামিমের এই সাহসিকতার ভিডিও ক্লিপ ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

প্রভাবশালী ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি তাদের ম্যাচ রিপোর্টে লিখেছে, ‘ ৪৭তম ওভারে মুস্তাফিজ আউট হয়ে যাওয়ার তামিম ক্রিজে ফিরে এসে এক হাতে ব্যাটিং করে, যার কারণেই মূলত মুশফিক একের পর এক ছ্ক্কা হাকাতে পেরেছেন এবং ওয়ানডেতে নিজের সর্বোচ্চ স্কোর গড়েছেন’।

ইন্ডিয়ান এক্সপ্রেস তাদের অনলাইন সংস্করণে তামিমের দুঃসাহসী ব্যাটিংয়ের ভিডিও সহ সংবাদ প্রকাশ করেছে যার শিরোনাম, ‘কবজির ইনজুরির পরও এক হাতে ব্যাট করতে মাঠে নামলেন তামিম ইকবাল’। সংবাদে লেখা হয়েছে, ডাক্তার হাড়ে চিড় ধরার কথা বলার দুই ঘণ্টা পর এক হাতে ব্যাট করতে নামার মতো বীরোচিত ঘটনার জন্ম দিয়েছে বাংলাদেশী ওপেনার তামিম ইকবাল।

ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকইনফোর এ সংক্রান্ত খবরের শিরোনাম, ‘কবজিতে চিড় ধরার পর এক হাতে তামিমের বীরোচিত ব্যাটিং’। এনডিটিভি অনলাইনও তামিমের ব্যাটিংয়ের ভিডিও প্রকাশ করেছে এ সংক্রান্ত খবরের সাথে।

আরো পড়ুন:

‘বাঁ হাত ভেঙেছে, কিন্তু ডান হাতে তুমি জিতেছো লাখো হৃদয়’

ইনজুরিতে পড়ার পরও দলে প্রয়োজনে এক হাতে ব্যাটিং করে ক্রিকেটপ্রেমীদের মন জয় করেছেন তামিম। - ছবি: সংগৃহীত
ক্যারিয়ারে অসংখ্য বার ব্যাট করে বাংলাদেশ দলকে জিতিয়েছেন তামিম। তা ছিল বাঁহাতে। তবে দুবাইয়ে প্রথমবারের মতো ডান হাতে ব্যাট করলেন তামিম। এদিন তার নামের পাশে মাত্র দুই রান যোগ হয়। কিন্তু দলের প্রতি তার আত্মনিবেদন ভালবাসা কোটি ভক্তের ও ক্রিকেটপ্রেমীদের মন জয় করেছে।

ম্যাচ শেষে অধিনায়ক মাশরাফি মর্তুজা বলেন, মুশফিক আর মিথুনকে ধন্যবাদ। শুরুতে দুই উইকেট পড়ে যাওয়ার পরও যে চাপ ছিল, তা তারা কাটিয়ে দিয়েছে। তবে তামিম সম্পর্কে কিছু বলা দরকার। মানুষ তাকে সবসময় মনে রাখবে। আমাদের সিনিয়ররা সবসময়ই দারুণ করে। আমি মনে করে, আমাদের আরো উন্নতি করতে হবে।


পরে নিজের ব্যক্তিগত ফেইসবুক পাতায় আবারও প্রশংসায় ভাসালেন তামিমকে। ক্রিকেট নিয়ে বাংলাদেশের তুমুল আবেগ ও উত্তেজনার ঢেউ দেখে মাশরাফি অনেকবারই বলেছেন, এটি স্রেফ একটি খেলা। তবে শনিবার শ্রীলঙ্কাকে হারানো ম্যাচে ভাঙা কবজি নিয়ে তামিমের এক হাতে ব্যাট করাটা মাশরাফিকে ভাবিয়েছে নতুনভাবে। নাড়িয়ে দিয়েছে প্রবলভাবে।

ম্যাচের যাবতীয় আনুষ্ঠানিকতা শেষে ভোর রাতে নিজের ব্যক্তিগত ফেইসবুকে প্রোফাইলে তামিমকে নিয়ে বাংলাদেশ অধিনায়ক লিখেছেন, ‘বাঁ হাত ভেঙেছে, কিন্তু ডান হাতে তুমি জিতেছো লাখো হৃদয়। ক্রিকেট স্রেফ একটি খেলা... কখনও কখনও তা নয় তামিম!’


আরো সংবাদ



premium cement