২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

‘আপনিও কি চাচার মতো বেশি ঘুমান?’

ইমাম উল হক - ফাইল ছবি

কথা হচ্ছিল খেলা নিয়ে; কিন্তু এক ভারতীয় বেরসিক সাংবাদিক পাকিস্তানি ওপেনার ইমাম-উল হকের মুখের ওপর করলেন এমন এক প্রশ্ন যা পরিস্থিতির সাথে বেমানানই মনে হতে পারে। ইমাম জবাবটাও দিয়েছেন একদম মুখের ওপর। 

পাকিস্তানের তরুণ ওপেনার ইমাম উল হক শুক্রবার সংযুক্ত আরব আমিরাতে দলের অনুশীলন শেষে সাংবাদিকর সামনে আসেন কথা বলতে। এক পর্যায়ে এক ভারতীয় সাংবাদিক তাকে প্রশ্ন করেন চাচা ইনজামাম উল হকের প্রসঙ্গ টেনে, আসলে প্রশ্ন নয় সেটি ছিলো কিছুটা খোঁচা মারা। জবাবটাও দিয়েছেন মোক্ষম এই পাকিস্তানি ওপেনার।

দুবাইয়ে আইসিসির অ্যাকাডেমিতে প্র্যাকটিস শেষে ইমামকে ওই ভারতীয় সাংবাদিকের প্রশ্ন ছিলো, আপনার চাচা ইনজামাম উল হক তো অনেক ঘুমাতেন, আপনিও কি তার মতো এত ঘুমান?

জবাবে ইমাম তার মুখের ওপর বলেন, ‘আপনি কিভাবে জানতেন যে তিনি অনেক ঘুমাতেন, আপনি কখনো তার সাথে ঘুমিয়েছিলেন?’ এমন জবাবে হাসির রোল পড়ে যায় উপস্থিত অন্য সাংবাদিকদের মধ্যে। কিছুটা বিব্রত বোধ করেন প্রশ্নকর্তা সংবাদিক।

আসন্ন এশিয়া কাপ ও দলের প্রস্তুতি নিয়ে পাকিস্তানি ওপেনার বলেন, শুধু ভারতের বিরুদ্ধে ম্যাচ নয়, পুরো টুর্নামেন্ট নিয়ে চিন্তা করছে পাকিস্তান। তিনি বলেন, ‘হংকং কিংবা ভারত, যার বিরুদ্ধেই হোক সব ম্যাচই আমার কাছে সমান। সব ম্যাচেই সমান চাপ থাকে। আমরা সব প্রতিপক্ষের ওপর লক্ষ্য রেখে প্রস্তুতি নিচ্ছি। ভারতের বিরুদ্ধে খেলা নিয়ে কোন বাড়তি উদ্বেগ নেই’।

ভারতীয় দল সম্পর্কে ইমাম বলেন, তারা ওয়ানডেতে সব সময়ই বড় শক্তি, তবে অধিনায়ক বিরাট কোহলির অনুপস্থিতি একটা পার্থক্য গড়ে দেবে। ভারতের বিরুদ্ধে ম্যাচে নিজেদের কৌশল সম্পর্কে ইমাম বলেন, তার দল আক্রমণাত্মক ও আগ্রাসী ক্রিকেট খেলবে। বলেন, ‘আমরা আক্রমণাত্মক ক্রিকেট খেলতে চাই। যেমনটা ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফি থেকে খেলছি। ভারত-পাকিস্তান ম্যাচে স্নায়ুর ওপর নিয়ন্ত্রণ রাখতে হবে। নইলে এমন ম্যাচে পরিস্থিতি প্রতিকূল হয়ে উঠতে পারে’।

প্রসঙ্গত ইমাম উল হক পাকিস্তানের সাবেক অধিনায়ক ও মিডল অর্ডার ব্যাটসম্যান ইনজামাম উল হকের ভাজিতা। ভারী শরীরের ইনজি অনেক অলস ছিলেন এমন কথা ক্রিকেট দুনিয়ায় প্রচলিত আছে। যদিও টেস্টে তিনি পাকিস্তানের পক্ষে সর্বোচ্চ রান সংগ্রহের রেকর্ডটা নিজের করে নিয়েছিলেন। ইনজামাম উল হকের পুত্র ইবতাসাম উল হকও সম্প্রতি সুযোগ পেয়েছেন পাকিস্তান অনুর্ধ -১৯ দলে।

আরো পড়ুন:  মাইলফলকের সামনে মাশরাফি

ব্যক্তিগত অর্জনের বিষয়ে তিনি খুবই উদাসীন, দলের সাফল্যই তার কাছে শেষ কথা। বেশির ভাগ সময়ই পরিসংখ্যানের খবর কিংবা ব্যক্তিগত কোন অর্জনের কথা জানেন সাংবাদিকদের কাছ থেকে। তবু সংখ্যার খেলা ক্রিকেট, সেখানে সংখ্যার হিসাবকে অগ্রাহ্য করার উপায় নেই। তাই তো এশিয়া কাপের মিশনে এবার দলীয় লক্ষ্যের পাশাপাশি ব্যক্তিগত একটি মাইলফলকের সামনেও থাকবেন টাইগার অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

দেশের ইতিহাসের প্রথম বোলার হিসেবে ওয়ানডেতে আড়াইশ উইকেটের অপেক্ষায় দেশসেরা পেসার ও অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। দীর্ঘ ১৭ বছরের ওয়ানডে ক্যারিয়ার হলেও ইনজুরির বাঁধায় মাঠের বাইরে কাটাতে হয়েছে অনেকটা সময়। অনেক গুরুত্বপূর্ণ ম্যাচ তার কাছ থেকে কেড়ে নিয়েছে ইনজুরি। এখনো পর্যন্ত বাংলাদেশের হয়ে ১৮৮টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন মাশরাফি। আর ২টি আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচ খেলেছন বিশ্ব একাদশের হয়ে। সব মিলে ১৯০টি ওডিআইতে তার সংগ্রহ ২৪৫ উইকেট। আর ৫টি উইকেট নিলেই পৌছে যাবেন আড়াইশ উইকেটের মাইলফলকে।


২৪৫ উইকেট নেয়ার পথে মাশরাফি ম্যাচে ৫ উইকেট নিয়েছেন একবার। ২০০৬ সালে কেনিয়ার বিপক্ষে সে ম্যাচে করা মাশরাফির ২৬ রানে ৬ উইকেটের বোলিং ফিগার এখনো পর্যন্ত দেশের ইতিহাসের সেরা। এছাড়া ম্যাচে ৭ বার ৪ উইকেট করে নেয়ার রেকর্ড রয়েছে ডানহাতি এই পেসারের।

এশিয়া কাপের গ্রুপ পর্বে দুটি ম্যাচ খেলবে বাংলাদেশ। দ্বিতীয় পর্ব অর্থাৎ সুপার ফোরে যেতে পারবে ম্যাচ পাবে আরো ৩টি। তাই মাশরাফির জন্য ৫ উইকেট পাওয়ার কঠিন হবে না বলেই মনে করা হচ্ছে। প্রসঙ্গত সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজের মাটিতে ওয়ানডে সিরিজে ৩ ম্যাচে ৭ উইকেট নিয়েছিলেন টাইগার অধিনায়ক।

বাংলাদেশী বোলাদের মধ্যে তালিকায় মাশরাফির পরেই আছেন অলরাউন্ডার সাকিব আল হাসান। ১৮৮ ম্যাচে তার সংগ্রহ ২৩৭ উইকেট।


আরো সংবাদ



premium cement