২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

অবসর নিয়ে যা বললেন অ্যান্ডারসন

জেমস অ্যান্ডারসন - এএফপি

টেস্ট ক্রিকেটে বিশ্ব রেকর্ড গড়ার পরে অনেকেই হয়ত ভেবেছিল জেমস অ্যান্ডারসন অধ্যায় শেষ হতে যাচ্ছে। কিন্তু এখনই এ বিষয়ে কিছু ভাবছেন না বলেই স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন ইংল্যান্ডের এই তারকা পেসার। অস্ট্রেলিয়ান সাবেক পেসার গ্লেন ম্যাকগ্রাকে পিছনে ফেলে টেস্ট ইতিহাসে ফাস্ট বোলার হিসেবে সর্বোচ্চ উইকেট সংগ্রহের তালিকায় এখন শীর্ষ নামটি অ্যান্ডারসনের।

ভারতের বিপক্ষে ওভালে শেষ টেস্টে মঙ্গলবার মোহাম্মদ শামিকে আউটের মাধ্যমে ম্যাকগ্রা’র দীর্ঘদিনের ৫৬৩ উইকেটের সংগ্রহকে ছাড়িয়ে নিজেকে শীর্ষে আসীন করেছেন অ্যান্ডারসন। তার এই কৃতিত্বে ইংল্যান্ড ৪-১ ব্যবধানে সিরিজ জয় নিশ্চিত করে। টেস্ট ক্রিকেটে সর্বকালের সর্বোচ্চ উইকেট শিকারীর তালিকায় বর্তমানে চতুর্থ স্থানে আছেন অ্যান্ডারসন। তার আগে আছেন কেবল তিন স্পিনার শ্রীলঙ্কার মুত্তিয়া মুরলিধরন (৮০০), অস্ট্রেলিয়ার শেন ওয়ার্ন (৭০৮) এবং ভারতের অনিল কুম্বলে (৬১৯)।

৩৬ বছর বয়সী এই পেসার অবশ্য নিজের ব্যক্তিগত অর্জনকে পিছনে ফেলে দলের জয়ে আরো বেশি অবদান রাখতে চান। এ সম্পর্কে তিনি বলেছেন, ‘আমি যখন ক্যারিয়ার শেষ করবো তখন আমি হিসেব করে দেখবো কি অর্জন করেছি। কিন্তু এই মুহূর্তে ইংল্যান্ডের জন্য ভাল পারফর্ম করাই আমার মূল লক্ষ্য। আমি শুধুমাত্র এই বিষয়টির প্রতি মনোযোগী হতে চাই।’

টেস্ট ক্রিকেট থেকে সদ্য বিদায় নেয়া এলিস্টার কুকের থেকে তিন বছরের বড় অ্যান্ডারসন। ওভালের ম্যাচের পরেই দীর্ঘদিনের বন্ধু কুককে বিদায় নিতে দেখেছেন অ্যান্ডারসন। কিন্তু এখনই টেস্ট থেকে অবসরের কোনো চিন্তা তার মাথায় নেই। বেশ কিছুদিন হলো ইংল্যান্ডের হয়ে ওয়ানডে ক্রিকেটও খেলছেন না।

তবে অ্যান্ডারসন বলেছেন, ‘আমি আসলে এ ব্যাপারে কিছুই চিন্তা করিনি। আমি মনে করি যা আমার জন্য ভালো হবে সেটাই আমি করবো। পরবর্তী ম্যাচ, পরবর্তী সিরিজে ভালো করার লক্ষ্যেই আমি মাঠে নামবো। গ্লেন ম্যাকগ্রা যেমন বলেছিলেন ২০০৬ অ্যাশেজ সিরিজের পরে ক্রিকেট থেকে অবসরের কোনো ইচ্ছা ছিল না। কিন্তু সিরিজ শেষে মনে হয়েছে এখনই চলে যাওয়ার সঠিক সময়। কে জানে, হয়ত আমার সাথেও এমন হতে পারে।’


আরো সংবাদ



premium cement