২৬ সেপ্টেম্বর ২০১৮

যেভাবে পাল্টে গেল পাকিস্তান ক্রিকেট দল

যেভাবে পাল্টে গেল পাকিস্তান ক্রিকেট দল - ছবি : সংগৃহীত

আইসিসি চ্যাম্পিয়ন ট্রফি জয়ের কারণে পাকিস্তান ক্রিকেট দলের চেহারা পাল্টে গেছে বলে মনে করেন দেশটির সাবেক অধিনায়ক আমির সোহেল। আসন্ন এশিয়া কাপে পাকিস্তানের সাফল্যের ব্যাপারে আশাবাদী তিনি। এশিয়া কাপ নিয়ে সোহেল বলেন, ‘চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ের কারণে অনেক বেশি আত্মবিশ্বাসী হয়ে উঠেছে পাকিস্তান। শিরোপা জয়ে পাকিস্তান দলের চেহারা পাল্টে গেছে। আসন্ন এশিয়া কাপে পাকিস্তান ভালো ফল করবে বলে আমি আত্মবিশ্বাসী।’

২০১৭ সালে ইংল্যান্ডের হয়ে যাওয়া আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা জিতেছিলো পাকিস্তান। অথচ ঐ টুর্নামেন্ট শুরুর আগে ফেভারিটের তকমা ছিলো না পাকিস্তানের। কিন্তু শক্তিশালী ভারতকে হারিয়ে দাপটের সাথেই শিরোপা জিতে নেয় পাকিস্তান। ঐ জয়ে পাকিস্তান দল আবারো সেরা ছন্দে ফিরে এসেছে বলে মনে করেন দেশটির সাবেক বাঁ-হাতি ওপেনার সোহেল। তিনি বলেন, ‘চ্যাম্পিয়ন্স ট্রফির আগে পাকিস্তান দলের অবস্থা খুব বেশি ভালো ছিলো না। তবে চ্যাম্পিয়ন্স ট্রফিতে আমরা অন্য এক পাকিস্তানকে দেখলাম। আমরা কখনোই ভাবতে পারিনি, এই দলটি ভালো ফল বয়ে আনতে পারবে। কিন্তু চ্যাম্পিয়ন্স ট্রফি জিতে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে পাকিস্তান। আমার মনে হয়, চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ের কারণে পাকিস্তান দলের চেহারা পাল্টে গেছে।

সরফরাজের দল এখন অনেক বেশি আত্মবিশ্বাসী এবং মাঠে নিজেদের সেরাটা উজার করে দিতে প্রস্তুত।’
আসন্ন এশিয়া কাপেও পাকিস্তান ভালো ফল করবে বলে আশাবাদী দেশের হয়ে ১৫৬ ওয়ানডে খেলা সোহেল। তিনি বলেন, ‘অধিনায়ক, কোচ, স্টাফ ও খেলোয়াড়রা দলের জন্য নিজেদের সেরাটা দিয়ে যাচ্ছে। ছেলেরা ইতিবাচক ক্রিকেট খেলছে। আশা করি, এশিয়া কাপেও ভালো ক্রিকেট খেলবে পাকিস্তান এবং শিরোপা জিততে পারবে।’

নিজেদের পরিকল্পনায় কোনো পরিবর্তন না হলে দল হিসেবে এশিয়া কাপে ভালো করবে বলে মনে করেন সোহেল। তিনি বলেন, ‘সম্প্রতি যেভাবে খেলছে পাকিস্তান, এটি প্রশংসনীয়। আমি আশা করবো, নিজেদের পরিকল্পনায় কোন পরিবর্তন আনবে না। যে ধারাতে খেলছে তারা, সেই পরিকল্পনাতেই অটুট থাকা উচিত দলের। কোচ, অধিনায়ক, স্টাফরা দলের অবস্থা অনুযায়ী ভালোভাবে সিদ্ধান্ত নিবে বলে আমি আশা করি।’

এশিয়া কাপের ‘এ’ গ্রুপে রয়েছে পাকিস্তান। সেখানে তাদের প্রতিপক্ষ ভারত ও হংকং। ১৬ সেপ্টেম্বর হংকং-এর বিপক্ষে ম্যাচ দিয়ে এশিয়া কাপের মিশন শুরু করবে পাকিস্তান। ১৯ সেপ্টেম্বর ভারতের বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচ খেলবে পাকিস্তান।

আরো পড়ুন :
৮ উইকেট হাতে নিয়ে ১৫৪ রানে এগিয়ে ইংল্যান্ড
ভারতের বিপক্ষে চলমান সিরিজের পঞ্চম ও শেষ টেস্টের তৃতীয় দিন শেষে ৮ উইকেট হাতে নিয়ে ১৫৪ রানে এগিয়ে স্বাগতিক ইংল্যান্ড। প্রথম ইনিংসে ২৯২ রানে অলআউট হয় ভারত। প্রথম ইনিংসে ইংল্যান্ডের ৩৩২ রানের জবাবে ২৯২ রান করে টিম ইন্ডিয়া। ফলে প্রথম ইনিংস থেকে ৪০ রানের লিড পায় ইংল্যান্ড। ঐ লিডকে সাথে নিয়ে তৃতীয় দিন শেষে দ্বিতীয় ইনিংসে ২ উইকেটে ১১৪ রান করেছে ইংলিশরা।

৬ উইকেটে ১৭৪ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করে ভারত। হানুমা বিহারি ২৫ ও রবীন্দ্র জাদেজা ৮ রান নিয়ে দিনের খেলা শুরু করেন। শেষ পর্যন্ত দু’জনই হাফ-সেঞ্চুরির স্বাদ নেন। নিজের অভিষেক টেস্টে প্রথম হাফ-সেঞ্চুরির স্বাদ নেয়া বিহারি আউট হন ৫৬ রানে। ক্যারিয়ারের নবম হাফ-সেঞ্চুরি তুলে ৮৬ রানে অপরাজিত থাকেন জাদেজা। জাদেজার ব্যাটিং কল্যাণেই ২৯২ রানের সংগ্রহ পায় ভারত। ইংল্যান্ডের জেমস এন্ডারসন ও বেন স্টোকস ২টি করে উইকেট নেন।

প্রথম ইনিংসে ৪০ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করে ২ উইকেটে ১১৪ রান করে ইংল্যান্ড। কিটন জেনিংস ১০ ও মঈন আলী ২০ রানে আউট হন। বিদায়ী টেস্ট খেলতে নামা অ্যালিস্টার কুক ৪৬ ও জো রুট ২৯ রানে অপরাজিত আছেন। ভারতের মোহাম্মদ সামি ও জাদেজা ১টি করে উইকেট নেন।


আরো সংবাদ

সকল