২৫ সেপ্টেম্বর ২০১৮

নতুন টি২০ লিগ চালু করতে যাচ্ছে দক্ষিণ আফ্রিকা

ক্রিকেট
নতুন টি২০ লিগ চালু করতে যাচ্ছে দক্ষিণ আফ্রিকা - ছবি: সংগৃহীত

নতুন একটি টি২০ লিগ চালু করার সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)। তবে এই লিগের টার্মস অ্যান্ড কন্ডিশন কিংবা খেলোয়াড়দের ব্যাপারে বিস্তারিত কিছু জানা যায়নি।

শনিবার বার্ষিক সভার পরে সিএসএ’র এক বিবৃতিতে জানানো হয়েছে আগামী ৯ নভেম্বর থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত এই লিগ অনুষ্ঠিত হবে। এখানে ৬টি দল অংশ নিবে। হোম ও অ্যাওয়েভিত্তিতে দলগুলো সর্বমোট ৩০টি ম্যাচ খেলবে, এরপর একটি এলিমিনেটর ম্যাচের পরে ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে। বিবৃতিতে আরো জানানো হয়েছে টুর্নামেন্টের বিস্তারিতসহ ভেন্যুগুলোর নাম শিগগিরই ঘোষণা করা হবে।

ধারণা করা হচ্ছে- বর্তমানে দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ক্রিকেটে খেলা ছয়টি ফ্র্যাঞ্চাইজির থেকে এই লিগে অংশ নেয়া দলগুলো ভিন্ন হবে। মূলত শহরভিত্তিক দলগুলোই নতুন টি২০ লিগে অংশ নিতে পারে বলে ইঙ্গিত পাওয়া গেছে।

গত বছর আটটি দল নিয়ে গ্লোবাল টি২০ লিগ অনুষ্ঠানের কথা থাকলেও সিএসএ স্পন্সর পেতে ও সম্প্রচার চুক্তি করতে ব্যর্থ হওয়ায় পরবর্তীতে তা বাতিল হয়ে যায়। আর এই ব্যর্থতার জেরে প্রধান নির্বাহী হারুন লরগাতকে চাকরিচ্যুত করা হয়। একইসাথে স্থানীয় ও বিদেশী মিলিয়ে ১৪৪ জন চুক্তিভুক্ত খেলোয়াড়কে ক্ষতিপূরণ দিতে বাধ্য হয় সিএসএ। আটটি দলের মধ্যে চারটি দলের স্বত্বাধিকারী বোর্ডের বিপক্ষে আইনের আশ্রয় নেবারও হুমকি দেয়।

শনিবারের সভায় নতুন লিগের জন্য নতুন প্রধান নির্বাহী থাবাং মোরোয়েকে দায়িত্ব দেয়া হয়েছে।

আরো পড়ুন :
লঙ্কান স্পিনে হোয়াইটওয়াশ দক্ষিণ আফ্রিকা
ক্রীড়া প্রতিবেদক, ২৪ জুলাই ২০১৮
একাই লড়েছেন ডি ব্রুইন। ষষ্ঠ টেস্টে তার ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির তিলকে জুটেছে সতীর্থদের যোগ্য অভিবাদন। কিন্তু দ্বিতীয় ও তৃতীয় দিনে একপ্রকার নিশ্চিত কলম্বো টেস্টের ফলাফল পরিবর্তনে কোনো কাজে আসেনি ব্রুইনের স্মরণীয় ইনিংস। হোম ভেনুতে উপমহাদেশের বাইরের দলগুলোর বিপক্ষে লঙ্কান স্পিনারের ঐতিহাসিক সাফল্যের ধারাবাহিকতায় চূড়ান্ত হয়েছে দুই ম্যাচের সিরিজের ভাগ্য। কলম্বোয় আফ্রিকার ২০ উইকেট শিকারের উল্লাস স্বাগতিক বোলিং ইউনিটের। সব ক’টি উইকেটই গেছে তাদের স্পিনারের দখলে। ২ ম্যাচে লঙ্কান স্পিন চ্যালেঞ্জে ৩৭ ব্যাটসম্যানের আত্মসমর্পণ ‘এক্স ফ্যাক্টর’ ভূমিকা রেখেছে আফ্রিকার অসহায় হারে।

গতকাল সিংহলিজ টেস্টের চতুর্থ দিনে ব্রুইনের লড়াকু ইনিংসের বিপরীতে আফ্রিকার অন্য ব্যাটসম্যানদের আসা-যাওয়ায় প্রক্রিয়া অটুট রাখেন লঙ্কান সেনসেশন হেরাথ। অভিজ্ঞ স্পিনারের ৬ উইকেটে শিকারে দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় ইনিংসে অলআউট ২৯০ রানে। লাঞ্চের পর এক ঘণ্টারও কম সময়ে ১৯৯ রানের জয়োৎসবে মাঠ ছেড়েছে লঙ্কা। স্বাগতিকদের স্পিন নির্ভর সাফল্যের সিরিজে ২-০ ব্যবধানে হোয়াইটওয়াশ টেস্ট র্যাংকিংয়ের দুই নম্বর দল আফ্রিকা। গল টেস্টের ব্যাট চরম ব্যর্থ প্রোটিয়া ব্যাটসম্যানদের জন্য সান্ত্বনা কলম্বো টেস্টে থিওনিস ডি ব্রুইনের লড়াকু ব্যাটিং। ২৩২ বলে ১০১ রানের সংগ্রহে ৫ দিনের ক্রিকেটের প্রথম সেঞ্চুরির উৎসব করেন ২৫ বছর বয়সী টপঅর্ডার ব্যাটসম্যান। ১২টি বাউন্ডারি হাঁকান টেস্ট মেজাজি উইলোয়।

ডি ব্রুইনার লড়াকু ইনিংসের চ্যালেঞ্জ মোকাবেলায় সিরিজের দ্বিতীয় ম্যাচের চতুর্থ দিনে প্রথমবারের মতো পুরো বোলিং ইউনিটের শরণাপন্ন শ্রীলঙ্কা। তাদের ছয়জন বোলার একযোগে চড়াও হন আফ্রিকার লো-অর্ডারের ওপর। কিন্তু উইকেট শিকারে হেরাথ ছাড়িয়ে যান অন্যদের। তার ৬ উইকেট দখলে লাঞ্চের পরই অলআউট দক্ষিণ আফ্রিকা। দুই ম্যাচের সিরিজে তার সংগ্রহ ১২ উইকেট। হেরাথের ক্যারিয়ারের এক ইনিংসে ৫ বা ততোধিক উইকেটের নেয়ার কৃতিত্ব উন্নীত হয়েছে ১২তম বারে। তবে আফ্রিকার বিপক্ষে লঙ্কার স্পিনারদের মধ্যে সর্বোচ্চ উইকেট শিকারের গৌরব দিলরুয়ান পেরেরা ভাগাভাগি করেছেন কেশব মহারাজের সাথে। ১৬ উইকেটে নিয়ে তারা দু’জন সবার ওপরে।

সংক্ষিপ্ত স্কোর
টস : শ্রীলঙ্কা
শ্রীলঙ্কা : ৩৩৮/১০ ও ২৭৫/৫ ডিক্লে:
দক্ষিণ আফ্রিকা : ১২৪/১০ ও ২৯০/১০
ফল : ১৯৯ রানে জয়ী শ্রীলঙ্কা
ম্যান অব দ্য ম্যাচ ও সিরিজ : দিমুথ করুনারত্মে
সিরিজ : ২-০ ব্যবধানে জয়ী শ্রীলঙ্কা ।


আরো সংবাদ