২৫ সেপ্টেম্বর ২০১৮

বাজিমাত করলেন ইশান্ত-বুমরাহ

উইকেট শিকারের পর ইশান্তের উদযাপন - সংগৃহীত

দিনের শেষে এসে জ্বলে উঠলেন ইশান্ত শর্মা। ওভাল টেস্টের প্রথম দিনের মধ্যভাগ পর্যন্ত নিয়ন্ত্রণে ছিল ইংল্যান্ড। কিন্তু শেষটায় এসে বুমরাহ ও ইশান্ত বাজিমাত করেছেন।

৬৩তম ওভারে জোড়া উইকেট শিকার করেছেন বুমরাহ। বিগ উইকেট তুলেছেন তিনি। ওপেনার অ্যালিস্টার কুককে ৭১ রানে সাজঘরে ফিরিয়েছেন। এরপর শূন্য হাতে ফিরিয়েছেন অধিনায়ক জো রুটকে।

দিনের শেষ দুটি উইকেট নিয়েছেন ইশান্ত। অর্ধশত করা মঈন আলি ও স্যাম কারানকে সাজঘরে ফিরয়েছেন তিনি।

চা বিরতির আগ পর্যন্ত যে ইংল্যান্ডের সংগ্রহ ছিল ১ উইকেটে ১২৩ রান। দিনশেষে তারা ফিরেছেন তিন উইকেট হাতে নিয়ে। সংগ্রহ ৭ উইকেটে ১৯৮ রান। ক্রিজে আছেন জস বাটলার ও আদিল রশিদ।

উল্লেখ্য, পাঁচ ম্যাচের সিরিজের এটি চতুর্থ টেস্ট। ইংল্যান্ড ইতোমধ্যেই ৩-১ এ সিরিজ জয় নিশ্চিত করেছে। একটি ম্যাচ ড্র হয়েছে। তাই এই ম্যাচের ফলাফল কোনো প্রভাব ফেলবে না সিরিজের ওপর।

আরো পড়ুন : কুকের শেষ টেস্ট

ইংলিশ ব্যাটসম্যান অ্যালিস্টার কুক তার আন্তর্জাতিক ক্যারিয়ারের শেষ ম্যাচটি খেলতে নেমেছেন শুক্রবার। লন্ডনের কেনিংটন ওভাল স্টেডিয়ামে ভারতের বিরুদ্ধে পাঁচ ম্যাচে টেস্ট সিরিজের শেষ ম্যাচটি শুরু হয়েছে বাংলাদেশ সময় বিকাল ৪টায়।

ইংল্যান্ড আগেই সিরিজ জয় নিশ্চিত করায় এই ম্যাচটি পরিণত হয়েছে আনুষ্ঠানিকতায়। তবে ইংলিশ ওপেনার অ্যালিস্টার কুক এই ম্যাচ শেষে অবসরে যাবেন- এমন ঘোষণা দেয়ার কারণে ম্যাচটি ঘিরে আগ্রহ তৈরি হয়েছে দর্শক, সমর্থকদের।

লন্ডনে এদিন টস জিতে ব্যাট করতে নেমেছে স্বাগতিক ইংল্যান্ড। ইনিংস ওপেন করতে নেমেছেন যথারীতি অ্যালিস্টার কুক ও কিয়াটন জেনিংস। বছরখানেক ধরেই ব্যাটে রান নেই কুকের, যে কারণে আর আন্তর্জাতিক ক্রিকেট না খেলার সিদ্ধান্ত নিয়েছেন। ওয়ানডে ও টি-টোয়েন্টি থেকে আগের অবসরে যাওয়ায় এই টেস্ট তার দীর্ঘ এক যুগের ক্যারিয়ারের শেষ আন্তর্জাতিক ম্যাচ।

ক্যারিয়ারের এই সময়টাতে ব্যাটসম্যান হিসেবে কিংবদন্তীদের কাতারে নাম লিখিয়েছেন কুকু। ১৬০ টেস্টে তার রান ১২ হাজারের বেশি, সেঞ্চুরি ৩২টি।

টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় কুকের নাম ছয় নম্বরে। তার আগে আছে শচীন টেন্ডুলকার, রিকি পন্টিং, জ্যাক ক্যালিস, রাহুল দ্রাবিড় ও কুমার সাঙ্গাকরা। তবে এই টেস্টে দুই ইনিংস মিলে ১৪৭ রান করতে পারলেই সাঙ্গাকারাকে টপকে সর্বোচ্চ রানের তালিকায় পাঁচ নম্বরে উঠে যাবেন শেষ। শেষ বেলায় কি পারবেন সেটা? জানতে হয়ে অপেক্ষা করতে হবে আর পাঁচটি দিন।

তবে টেস্টের তুলনায় কুকের ওয়ানডে ও টি-টোয়েন্টি পরিসংখ্যান তেমনটা সমৃদ্ধ নয়। যে কারণেই হয়তো ৯২ ওয়ানডে ও ৪টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলেছেন তিনি।

 

আরো পড়ুন : পিএসএলে ডি ভিলিয়ার্স

এবারের মৌসুমে পিএসএল’র প্লেয়ার ড্রাফটে অন্যতম আকর্ষণ হয়ে আসছেন দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স। পাকিস্তানের ঘরোয়া টি-২০ লিগে এবারই প্রথমবারের মত চুক্তিভূক্ত হয়েছেন এবি।

এক ভিডিও বার্তায় ২০১৮-১৯ মৌসুমে পিএসএল’র সাথে চুক্তির বিষয়টি ঘোষণা দিয়েছেন ডি ভিলিয়ার্স। সেখানে তিনি বলেছেন পাকিস্তানের টি-২০ টুর্নামেন্টে খেলার জন্য তিনি মুখিয়ে আছে।

বলেন, ‘পাকিস্তান সুপার লিগ বর্তমানে বিশ্বের শীর্ষ টি২০ টুর্নামেন্টগুলোর মধ্যে অন্যতম। সাম্প্রতীক সময় আমি পিএসএল’র বেশ কয়েকটি ম্যাচ বেশ উপভোগ করেছি। এটা পাকিস্তান ক্রিকেটকে এগিয়ে যেতে অনেক সহযোগিতা করেছে। এখানে খেলার অপেক্ষায় আছি।’

চলতি বছরের শুরুতে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছিলেন ডি ভিলিয়ার্স। আইপিএল’এ খেলেছেন ১১ বছর, এছাড়া বার্বাডোজ ট্রাইডেন্টসের হয়ে ২০১৬ মৌসুমে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগও খেলেছেন। ক্যারিয়ারে সর্বমোট ২৫১টি টি-২০ ম্যাচে ১৪৮ স্ট্রাইক রেটে ৬৬৪৯ রান সংগ্রহ করেছেন। এর মধ্যে রয়েছে তিনটি সেঞ্চুরি ও ৪৫টি হাফ সেঞ্চুরি। এছাড়া দক্ষিণ আফ্রিকার জার্সি গায়ে ৭৮টি টি২০ ম্যাচে ১০টি হাফ সেঞ্চুরিসহ করেছেন ১৬৭২ রান।

পিসিবি চেয়ারম্যান এহসান মানি ডি ভিলিয়ার্সকে স্বাগত জানিয়ে বলেছেন, তার আগমন তরুণদের জন্য দারুণ এক শিক্ষণীয় অভিজ্ঞতা হবে।


আরো সংবাদ