১৯ জুলাই ২০১৯

বড় স্কোরের আভাস ইংল্যান্ডের

হাফ সেঞ্চুরির পর অ্যালিস্টার কুক - ছবি : এএফপি

অ্যালিস্টার কুক তার ক্যারিয়ারের শেষ ম্যাচ খেলতে নেমে ওভাল টেস্টের প্রথম দিনে দারুণ ভাবেই দলকে পথ দেখিয়ে চলছেন। শুক্রবার প্রথম দিন চা বিরতির আগ পর্যন্ত স্বাগতিক ইংল্যান্ড সংগ্রহ করেছে ১ উইকেটে ১২৩ রান। প্রথম দুই সেশনে ভারতীয় বোলারদের তেমন একটা পাত্তাই দেয়নি ইংলিশ ব্যাটসম্যানরা।

এই দুই সেশনে ভারতের একমাত্র সফলতা ছিলো ওপেনার কিয়াটন জেনিংসের(২৩) উইকেটে। দলীয় ৬০ রানে তাকে ফেরার ভারতীয় স্পিনার রবীন্দ্র জাদেজা। এরপর মইন আলী ও কুক বাকিটা সময় খেলেছেন কোন বিপদ ছাড়াই। কুক অপরাজিত আছেন ৬৬ রানে। মইন ২৩ রানে।

পাঁচ ম্যাচের সিরিজের এটি চতুর্থ টেস্ট। ইংল্যান্ড ইতোমধ্যেই ৩-১ এ সিরিজ জয় নিশ্চিত করেছে। একটি ম্যাচ ড্র হয়েছে। তাই এই ম্যাচের ফলাফল কোন প্রভাব ফেলবে না সিরিজের ওপর।

কুকের শেষের শুরু
ইংলিশ ব্যাটসম্যান অ্যালিস্টার কুক তার আন্তর্জাতিক ক্যারিয়ারের শেষ ম্যাচটি খেলতে নেমেছেন শুক্রবার। লন্ডনের কেনিংটন ওভাল স্টেডিয়ামে ভারতের বিরুদ্ধে পাঁচ ম্যাচে টেস্ট সিরিজের শেষ ম্যাচটি শুরু হয়েছে বাংলাদেশ সময় বিকাল চারটায়।

ইংল্যান্ড আগেই সিরিজ জয় নিশ্চিত করায় এই ম্যাচটি পরিণত হয়েছে আনুষ্ঠানিকতায়। তবে ইংলিশ ওপেনার অ্যালিস্টার কুক এই ম্যাচ শেষে অবসরে যাবেন- এমন ঘোষণা দেয়ার কারণে ম্যাচটি ঘিরে আগ্রহ তৈরি হয়েছে দর্শক, সমর্থকদের।


লন্ডনে এদিন টস জিতে ব্যাট করতে নেমেছে স্বাগতিক ইংল্যান্ড। ইনিংস ওপেন করতে নেমেছেন যথারীতি অ্যালিস্টার কুক ও কিয়াটন জেনিংস। বছরখানেক ধরেই ব্যাটে রান নেই কুকের, যে কারণে আর আন্তর্জাতিক ক্রিকেট না খেলার সিদ্ধান্ত নিয়েছেন। ওয়ানডে ও টি-টোয়েন্টি থেকে আগের অবসরে যাওয়ায় এই টেস্ট তার দীর্ঘ এক যুগের ক্যারিয়ারের শেষ আন্তর্জাতিক ম্যাচ।

ক্যারিয়ারের এই সময়টাতে ব্যাটসম্যান হিসেবে কিংবদন্তীদের কাতারে নাম লিখিয়েছেন কুকু। ১৬০ টেস্টে তার রান ১২ হাজারের বেশি, সেঞ্চুরি ৩২টি।

টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় কুকের নাম ছয় নম্বরে। তার আগে আছে শচীন টেন্ডুলকার, রিকি পন্টিং, জ্যাক ক্যালিস, রাহুল দ্রাবিড় ও কুমার সাঙ্গাকরা। তবে এই টেস্টে দুই ইনিংস মিলে ১৪৭ রান করতে পারলেই সাঙ্গাকারাকে টপকে সর্বোচ্চ রানের তালিকায় পাঁচ নম্বরে উঠে যাবেন শেষ। শেষ বেলায় কি পারবেন সেটা? জানতে হয়ে অপেক্ষা করতে হবে আর পাঁচটি দিন।

তবে টেস্টের তুলনায় কুকের ওয়ানডে ও টি-টোয়েন্টি পরিসংখ্যান তেমনটা সমৃদ্ধ নয়। যে কারণেই হয়তো ৯২ ওয়ানডে ও ৪টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলেছেন তিনি।

 


আরো সংবাদ

খালেদা জিয়াসহ ১৪ জনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন ২৬ আগস্ট অসুস্থ রফিকুল ইসলাম মিয়াকে সিঙ্গাপুর নেয়া হয়েছে ইউএসএইড কর্মকর্তা জুলহাস-তনয় হত্যা মামলার তদন্ত প্রতিবেদন ২৯ আগস্ট রোহিঙ্গা সঙ্কট নিরসনে সর্বোচ্চ প্রচেষ্টা চালাচ্ছে জাতিসঙ্ঘ : গুতেরেস তুরস্কে বাস উল্টে বাংলাদেশীসহ ১৭ জনের প্রাণহানি বন্ড সংক্রান্ত ভুল বোঝাবুঝি দূর করতে যৌথ কমিটির দাবি বিজিএমইএর ইসলামপন্থীরা আটকে আছে নিজেদের সমস্যায় দুর্নীতি ও সন্ত্রাসের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে : প্রধানমন্ত্রী বাংলাদেশ ফেবারিট টাইগারদের শ্রীলঙ্কা সফর নিয়ে সৈকত মুশফিকের টার্গেট ২০২৩ বিশ^কাপ আফগানিস্তান যেতে আপত্তি

সকল




gebze evden eve nakliyat instagram takipçi hilesi