১৬ নভেম্বর ২০১৮

আশরাফুলকে অনুপ্রেরণা যোগাচ্ছেন মাশরাফি

-

জাতীয় দলে খেলার আশা এখনো জাগিয়ে রেখেছেন মোহাম্মদ আশরাফুল। বয়সের ভারে যখন ক্রিকেট থেকে সরে যাওয়ার কথা, তখন আশরাফুল স্বপ্ন দেখছেন আবারো জাতীয় দলে খেলার। এ ব্যাপারে তিনি উজ্জীবিত মাশরাফিতে। একজন বোলার হয়েও মাশরাফি এখনো সেরা পারফরম্যান্স করে যাচ্ছেন এটা আশরাফুলের জন্য আশা জাগানো বিষয়। এ ছাড়া আশরাফুলের চেয়েও বেশি বয়স নিয়ে খেলে গেছেন মোহাম্মদ রফিক, হাবিবুল বাশার সুমন। সেটাও আশরাফুলকে সাহস জোগাচ্ছে।

আশরাফুলের ব্যাপারে বোর্ড সভাপতিও ইতিবাচক। ক’দিন আগে বোর্ড সভাপতির সাথে তার কথাও হয়েছে। বোর্ড সভাপতি নাকি বলেছেন, ‘যদি ঘরোয়া ক্রিকেটে তিনি ভালো খেলতে পারেন তাহলে তাকে সুযোগ দেয়া হবে। আশরাফুল নিজেও সে সুযোগের অপেক্ষায়। তিনি বলেন, ‘জাতীয় দলে ফেরার বিষয়টা আসলে আমার নিজের ওপর। ভালো পারফরম্যান্স না করলে আমাকে জাতীয় দলে বিবেচনা করবে না কেউ। ফলে আমাকেই ভালো করতে হবে। এ ক্ষেত্রে জাতীয় ক্রিকেট লিগে যদি আমি ২০০ বা ততোধিক স্কোর করতে পারি, নিয়মিত রান করতে পারি তাহলে হয়তো আমি বিবেচনায় চলে আসব।’

এটা ঠিক বিপিএলে ফিক্সিংয়ের অপরাধে পাঁচ বছর নিষেধাজ্ঞার খড়গ কাটিয়ে আবার ক্রিকেটে ফিরেছেন আশরাফুল। মনোবল তার বেশি বলেই এটা করতে সক্ষম হয়েছেন। এখনও স্বপ্ন জিইয়ে রেখেছেন ফেরার। আশরাফুলের এ মনোবল অবশ্যই তাকে এগিয়ে নেবে। জাতীয় দলে না খেলতে পারলেও জাতীয় ক্রিকেট লিগ থেকে শুরু করে ঘরোয়া ক্রিকেটে ভালো ক্রিকেট খেললে সেটা তার জন্য অ্যাডভান্টেজ। তা ছাড়া জাতীয় দল এখন প্রচুর ম্যাচ খেলছে সব ফরম্যাটে। এ খেলার জন্য যে পরিমাণ ক্রিকেটার পাইপলাইনে থাকার কথা সে পরিমাণ ক্রিকেটার নেই বা ক্রিকেটার রয়েছে কিন্তু অভিজ্ঞ ও আন্তর্জাতিক পর্যায়ে খেলার মতো যোগ্য ক্রিকেটারের সত্যিই অভাব। আশরাফুল যদি ব্যাট ও তার ফিটনেসে এগিয়ে থাকতে পারেন- তাহলে অবশ্যই তিনি ফিরবেন। বয়স এ ক্ষেত্রে সমস্যা নয়। জাতীয় দলের সাবেক এ অধিনায়ক সে আশাতেই দিনের পর দিন পরিশ্রম করে যাচ্ছেন।

গতকাল মিরপুরে ক্রিকেট সমর্থকদের একটি অনলাইন-ভিত্তিক অনুষ্ঠানে যোগ দেন তিনি। সেখানেই এসব বিষয়ে কথা বলেন। আশরাফুলের প্রথম টার্গেট আগামী মাসের সূচনায় আফগানিস্তান প্রিমিয়ার লিগ ক্রিকেটে খেলার যদি সুযোগ পাওয়া।

তিনি বলেছেন, ‘যদি খেলোয়াড় ড্রাফটে আমাকে কেউ দলভুক্ত করে, তাহলে আমি সেখানে নিজেকে প্রমাণের একটা সুযোগ পেয়ে যাবো। সেখানে আমি চেষ্টা করব ফিটনেস ও পারফর্ম প্রদর্শনের, যা হবে আমার জন্য ঘরোয়া ক্রিকেটে এগিয়ে যাওয়ার প্লাটফর্ম।’

উল্লেখ্য, দুবাইয়ে আগামী ৫ অক্টোবর থেকে শুরু হওয়ার কথা আফগানিস্তানের ফ্রাঞ্চাইজি লিগের ওই লিগ।


আরো সংবাদ