২২ সেপ্টেম্বর ২০১৮

দীর্ঘ নিষেধাজ্ঞায় পড়তে যাচ্ছেন সাব্বির?

-

২০১৬ সালে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) চলার সময় চট্টগ্রামে নিজের হোটেল কক্ষে ‘নারী অতিথি’ নিয়ে রাত্রিযাপন করার অপরাধে সাব্বিরকে মোটা অঙ্কের জরিমানা করা হয়েছিল। এরপর গত বছরের ডিসেম্বরে জাতীয় লিগের ম্যাচ চলাকালীন এক কিশোর দর্শককে পিটিয়ে আবারও বোর্ডের আদালতে হাজির হতে হয়েছিল সাব্বিরকে। সবশেষ কিছুদিন আগে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ চলার সময় ফেসবুকে দুই সমর্থককে অকথ্য গালিগালাজ করেন তিনি।

সাব্বিরকে নিয়ে যেসব বিতর্কের সৃষ্টি হয়েছে এসব বিষয়ে জানতে তাকে ডেকেছে দেশের ক্রিকেটের নিয়ন্ত্রণকারী সংস্থা বিসিবি। আর শুনানিতে তিনি নিজেকে নির্দোষ প্রমাণ করতে না পারলে হয়তো দীর্ঘ সময়ের জন্য ক্রিকেট থেকে তাকে দূরে থাকতে হতে পারে।

২০১৪ সালে ওয়ানডে স্কোয়াডে সুযোগ পাওয়ার পর এই প্রথম দল থেকে বাদ পড়লেন সাব্বির। একজন দর্শককে হেনস্থার অভিযোগে তিনি বিসিবির পর্যবেক্ষণে আছেন। এ কারণে তাকে কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ রাখা হয়েছে, করা হয়েছে জরিমানা। এমনকি গত জানুয়ারি থেকে ছয় মাসের জন্য ঘরোয়া ক্রিকেট থেকেও নিষিদ্ধ করা হয়েছে। শৃঙ্খলা ভঙ্গের গুরুতর অভিযোগে ২০১৬ সালে বিপিএল টুর্নামেন্টের সময় তাকে জরিমানা করেছিল বিসিবি।

বিসিবির সভাপতি নাজমুল হাসান পাপন বলেছেন, সাব্বিরকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেয়া হবে কিন্তু এ ধরনের আর কোনো অপরাধ বরদাশত করা হবে না।

সাব্বিরের সঙ্গে বিসিবির শুনানিতে আসতে হচ্ছে নাসির হোসেন ও মোসাদ্দেক হোসেনকেও। কদিন আগে নাসির ভীষণ আলোচিত হয়েছেন তার এক কথিত মডেল বান্ধবীর সৌজন্যে। গত জুনে সেই বান্ধবী নিজেদের সম্পর্ক নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে যেভাবে ‘বোমা’ ফাটাতে শুরু করেন, ভীষণ বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয় বিসিবিকে। আর মোসাদ্দেকের ঘটনা তো একেবারে টাটকা। ১৬ বছর বয়সে খালাতো বোনকে বিয়ে করেছেন। গত ১৬ আগস্ট স্ত্রীকে ডিভোর্স দিয়েছেন। মোসাদ্দেকের স্ত্রী সামিনা শারমীন ২৬ আগস্ট রোববার ময়মনসিংহের আদালতে স্বামীর বিরুদ্ধে যৌতুক ও নির্যাতনের অভিযোগে মামলা করেছেন।

পাপন বলেন, ‘শৃঙ্খলা কমিটিতে সাব্বিরের শুনানির পর আমরা একটি সিদ্ধান্তে আসতে পারবো।’ তিনি বলেন, ‘সাব্বির এখন ওয়ানডে স্কোয়াডে নেই। শুনানিতে যাতে কোনো প্রভাব না পড়ে এজন্য তাকে দলের বাইরে রাখা হয়েছে। কাউকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেয়া উচিত। আমরা একটি সঠিক সিদ্ধান্ত নিব।’

‘আমরা যখন দেখি শাস্তি দিয়েও একজন ক্রিকেটারকে নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না, তখন আমরা তাদের আরো কঠোর শাস্তির ব্যবস্থা করছি। আমাদেরকে ন্যায়বিচারও করতে হবে। যদি অভিযোগ প্রমাণিত হয়, তাহলে আমরা একটি চূড়ান্ত সিদ্ধান্ত নেব’, বলেন পাপন।

সাম্প্রতিক সময়ে যেসব ক্রিকেটারদের দেশের ক্রিকেটের সম্মান নষ্ট হয়েছে তাদের বাদ রেখেই এশিয়া কাপের জন্য দল ঘোষণা করেছে বিসিবি।

আগামী ১৫ সেপ্টেম্বর থেকে সংযুক্ত আরব আমিরাতে শুরু হবে এশিয়া কাপ ক্রিকেট টুর্নামেন্ট। ৫০ ওভারের এই প্রতিযোগিতাকে সামনে রেখে বৃহস্পতিবার দল ঘোষণা করেছে বিসিবি।

বিসিবির ঘোষিত দলে রয়েছেন আঙুলের ইনজুরিতে আক্রান্ত দেশসেরা ক্রিকেটার সাকিব আল হাসান। তবে দল থেকে বাদ পড়েছেন সাব্বির রহমান রুম্মন। সাম্প্রতিক সময়ে বাজে পারফরম্যান্সের পাশাপাশি তাকে নিয়ে নেতিবাচক খবর চাউর হয়েছিল। যে কারণে বিসিবি সভাপতি বলেছিলেন যাদের কারণে দেশের ক্রিকেটের সম্মান নষ্ট হবে তাদের দল থেকে বাদ দেয়া হবে। হয়তো সে কারণেই দল থেকে বাদ পড়েছেন সাব্বির রহমান রুম্মন।

সাম্প্রতিক বাজে পারফরম্যান্সের কারণে জাতীয় দল থেকে বাদ পড়েছেন দুই ওপেনার সৌম্য সরকার ও এনামুল হক বিজয়।

তবে দলে ফিরেছেন আরিফুল হক ও নাজমুল হোসেন শান্ত। জাতীয় দলের হয়ে ৬টি টি-টোয়েন্টি ম্যাচ খেলা আরিফুল সুযোগ পাচ্ছেন ওয়ানডে খেলার। ২০১৭ সালের জানুয়ারিতে নিউজিল্যান্ডের মাঠে একমাত্র টেস্ট খেলা তরুণ ক্রিকেটার নাজমুল হোসেন শান্তর অভিষেক হতে যাচ্ছে ওয়ানডেতে। সাম্প্রতিক সময়ে ঘরোয়া ক্রিকেটে ধারাবাহিক পারফর্ম করে যাওয়া এই তরুণকে মনে ধরেছে বিসিবির নির্বাচকদের।

সম্প্রতি স্ত্রীর করা যৌতুকের মামলায় সামলোচিত হওয়া অলরাউন্ডার মোসাদ্দেক হোসেন সৈকত জায়গা পেয়েছেন ১৫ সদস্যের ঘোষিত দলে। এশিয়া কাপের নেতৃত্বে থাকছেন বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

বাংলাদেশ দল : মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান, তামিম ইকবাল, মোহাম্মদ মিঠুন, লিটন কুমার দাস, মুশফিকুর রহিম, আরিফুল হক, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন সৈকত, নাজমুল হোসেন শান্ত, মেহেদী হাসান মিরাজ, নাজমুল ইসলাম অপু, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান ও আবু হায়দার রনি।


আরো সংবাদ