২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

বিপিএলে অনিশ্চিত রশিদ-আমিররা

বিপিএলে অনিশ্চিত রশিদ-আমিররা - সংগৃহীত

চলতি বছরের অক্টোবরে শুরু হওয়ার কথা ছিল বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ষষ্ঠ আসর। কিন্তু জাতীয় সংসদ নির্বাচনের কারণে তা পিছিয়ে আগামী বছরের জানুয়ারিতে নেয়া হয়েছে। এর ফলে টুর্নামেন্টে বিদেশী অনেক স্টার খেলোয়াড়ের অংশ নেয়া অনিশ্চিত হয়ে পড়েছে। কারণ ওই সময়টা বেশির ভাগ দেশই আন্তর্জাতিক ক্রিকেট নিয়ে ব্যস্ত থাকবে।

এদিকে ২০১৯ সালের জানুয়ারি-ফেব্রুয়ারিতে বাংলাদেশ, আফগানিস্তান ও আয়ারল্যান্ড ছাড়া অন্য দলগুলো ব্যস্ত থাকবে আন্তর্জাতিক ক্রিকেট নিয়ে। এছাড়া ওই সময়ে অস্ট্রেলিয়ার বিগব্যাশ লিগ ও নিউজিল্যান্ডের সুপর স্ম্যাশ টি-২০ লিগও থাকবে। ফলে বিদেশী খেলোয়াড়দের বিপিএলে অংশ নেয়া নিয়ে সৃষ্টি হয়েছে সংশয়ের।

জানুয়ারিতে আফগানিস্তানের কোনো আন্তর্জাতিক ম্যাচ না থাকলেও রশিদ খান ব্যস্ত থাকবেন বিগব্যাশে। এছাড়া গেল আসরে খুলনা টাইটান্সে খেলা জফরা আর্চারও বিগব্যাশে খেলেন। ওই সময়টায় অস্ট্রেলিয়া সফরে যাবে ভারত। ফলে অস্ট্রেলিয়ার ক্রিস লিনেরও বিপিএলে অংশ নেয়া অনিশ্চিত হয়ে পড়েছে। পাকিস্তান, শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকা জানুয়ারি-ফেব্রুয়ারিতে আন্তর্জাতিক ক্রিকেট নিয়ে ব্যস্ত সময় কাটাবে। ফলে ওই সব দেশের খেলোয়াড়দেরও সুযোগ থাকবে না বিপিএলে খেলার।

চলতি বছরের অক্টোবরের ১ তারিখ থেকে নভেম্বরের ১৬ তারিখ পর্যন্ত বিপিএলের পরবর্তী আসরের সময় নির্ধারণ করা হয়েছিল। কিন্তু ডিসেম্বরে বাংলাদেশের জাতীয় নির্বাচন। নির্বাচনের আগে এ ধরনের বড় টুর্নামেন্টের নিরাপত্তার কথা বিবেচনা করে পিছিয়ে দেয়া হয় তারিখ। নতুন সূচিতে জানুয়ারির ৫ তারিখ থেকে শুরু হওয়ার কথা বিপিএলের। শেষ হবে ৮ ফেব্রুয়ারি।

 

আরো পড়ুন : কম সময় নিয়ে বিপিএল অনুষ্ঠানের চিন্তা

বিপিএলের ষষ্ঠ আসর একটু পিছিয়েছে মূলত হোম সিরিজের কারণেই। সর্বশেষ আসর অনুষ্ঠিত হয় ৪ নভেম্বর-১২ ডিসেম্বর ২০১৭। এবার এ আসর দীর্ঘায়িত না করার চিন্তাভাবনা বিসিবির। আগামী ৫ জানুয়ারি থেকে শুরু হওয়ার কথা এ আসরের। এরপরই বাংলাদেশ দলের নিউজিল্যান্ড সফর। ফলে যতটা সংক্ষিপ্ত করা যায় সে মানসিকতা নিয়েই অনুষ্ঠিত হবে এবারের আসর। তা ছাড়া এবার ২০১৯ সালে বিশ্বকাপ ক্রিকেট। ৩০ মে থেকে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলসে শুরু হবে ওই আসর। ফলে নিউজিল্যান্ডের কন্ডিশনে নিজেদের প্রস্তুতিও সেরে আসার একটা চিন্তা থাকবে। ফলে ঘরোয়া ক্রিকেটে শর্টার ভার্সানের বিপিএলে গুরুত্ব একটু কমই দেয়া হবে। এ আসরেও থাকছে সাত দল। বরিশাল বুলস আর্থিক কারণে সরে দাঁড়িয়েছিল। এবার তাদের ফেরার সম্ভাবনা নেই বলে জানিয়েছেন বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস। গতকাল তিনি বলেন, ‘বরিশালকে সম্ভবত বিবেচনা করা হচ্ছে না। কারণ সাত দলের চেয়ে সংখ্যা বাড়লে ম্যাচও বেড়ে যাবে। সেটাতে সময়ও বেড়ে যাবে। এটার সুযোগ কম। কারণ বিপিএলের পরই জাতীয় দলের নিউজিল্যান্ড সফর।’ এ ছাড়া অন্য কোনো কারণ নেই বলে জানিয়েছেন তিনি।

বিপিএলের সর্বশেষ আসরে জিতেছিল মাশরাফি বিন মর্তুজা ও ক্রিস গেইলের রংপুর রাইডার্স। এ আসরে বরিশাল বুলসেরও অবদান রয়েছে। এ পর্যন্ত দুইবার তারা খেলেছে ফাইনাল। সেটা ছিল প্রথম আসরে ২০১২ এবং ২০১৫-’১৬তে। প্রথমবার ঢাকা গ্লাডিয়েটরসের কাছে এবং পরেরবার কুমিল্লা ভিক্টোরিয়ার সাথে হেরে রানার্সআপ হয়েছে তারা। দলটি সর্বশেষ আসরে আর্থিক গ্যারান্টি দিতে অসমর্থ হয়েছিল। এতেই বাদ পড়ে তারা। উল্লেখ্য, বিপিএলের গত আসরটি অনুষ্ঠিত হয় চার স্তরে। প্রথম সিলেট এরপর ঢাকা, চট্টগ্রাম হয়ে ও সর্বশেষ ঢাকায়। ৪ নভেম্বর শুরু হয়ে ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল ১২ ডিসেম্বর।

এবার আসলে সময় কমিয়ে অনুষ্ঠানের চিন্তাভাবনার মূলে রয়েছে জাতীয় দলের ক্রিকেটারদের ব্যস্ততা। সাকিব-মাশরাফিরা ওয়েস্ট ইন্ডিজ সফর শেষ করে এখন তারা অপেক্ষায় এশিয়া কাপের। এরপর হোমে রয়েছে তাদের জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ। আছে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেও পূর্ণাঙ্গ সিরিজ। (১৪ আগস্ট ২০১৮, প্রকাশিত সংবাদ)                


আরো সংবাদ



premium cement
কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু

সকল