১০ ডিসেম্বর ২০১৮

হজ আনুষ্ঠানিকতা হিসেবে মাথা মুণ্ডন করেছেন সাকিব

হজের আনুষ্ঠানিকতার অংশ হিসেবে মাথা মুণ্ডন করেছেন সাকিব - সংগৃহীত

হজ পালন করতে সাকিব আল হাসান আরব পৌঁছে গেছেন দুদিন আগেই। এর আগে হজ উপলক্ষ্যে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল) না খেলার সিদ্ধান্ত নেন বিশ্ব সেরা অলরাউন্ডার। হজের আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে সাকিব শুরুতে গেছেন মক্কায়। সেখানে পৌঁছার পর শুরুতেই হজের আনুষ্ঠানিকতার অংশ হিসেবে মাথা মুণ্ডন করেন। এর একটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেছেন বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক। সাকিবের মুণ্ডিত মাথার ছবি নিয়ে বেশ কৌতূহল তার ভক্ত-সমর্থকদের। ছবিটি এরই মধ্যে ছড়িয়ে পড়েছে ফেসবুকে। ছবি দেখে অচেনাই লাগছে বাঁহাতি অলরাউন্ডারকে!

পবিত্র হজের আনুষ্ঠানিকতা শেষেই সাকিব আবারও ক্রিকেট নিয়ে ব্যস্ত হবেন কি না, সেটা বলা কঠিন। তার বাঁ হাতে আঙুলের অস্ত্রোপচারের বিষয়টি সমাধান হয়নি এখনো। কাল বিসিবির সভাপতি নাজমুল হাসান অবশ্য জানিয়েছেন, অস্ত্রোপচারের বিষয়টি ছেড়ে দিয়েছেন সাকিবের ওপরই। যদি ব্যথা সামলে এশিয়া কাপ খেলা যায়—বিসিবি চায়, বাংলাদেশ অলরাউন্ডার অস্ত্রোপচারটা করুন এশিয়া কাপের পর।

এশিয়া কাপের আগে অস্ত্রোপচার করালে সাকিব টুর্নামেন্টটি খেলতে পারবেন না। হজের সব আনুষ্ঠানিকতা শেষে এ মাসের শেষে দেশে ফেরার কথা আছে সাকিবের। হজ পালন করে এসেই কি তবে অস্ট্রেলিয়ার বিমানে চাপবেন সাকিব? নাকি যাবেন এশিয়া কাপ খেলেই!

সাকিবকে নিয়ে এখন এ রকম কৌতূহলোদ্দীপক প্রশ্নই ঘুরছে কেবল। ১১ আগস্ট অস্ট্রেলিয়ায় ছুটিতে যাওয়ার সময় জাতীয় দলের ফিজিও থিলান চন্দ্রমোহন সাকিবের আঙুলের চোটের মেডিকেল রিপোর্ট সাথে নিয়ে গেছেন। সেগুলো দেখিয়েছেন আঙুলের চোটের বিশেষজ্ঞ শল্যবিদ গ্রেগ হয়কে। কিন্তু শুধু কাগজপত্র আর রিপোর্ট দেখে কোনো সিদ্ধান্ত দিতে পারেননি হয়।

মঙ্গলবার বিসিবির চিকিৎসক দেবাশিষ চৌধুরী জানিয়েছেন, চন্দ্রমোহন গ্রেগ হয়ের সাথে কাগজপত্র নিয়ে দেখা করেছেন। কিন্তু হয় বলেছেন, তিনি অস্ত্রোপচারের সিদ্ধান্ত নিতে চান সাকিবের চোটটা সরাসরি দেখে। অস্ত্রোপচারে এই চোট ভালো হওয়ার সম্ভাবনা কতটা, আগে সেটি বুঝতে চাচ্ছেন তিনি। 
সে ক্ষেত্রে সাকিব হজ পালন করে ফেরার পরই সিদ্ধান্ত হবে, তিনি কবে যাবেন অস্ট্রেলিয়া—এশিয়া কাপ খেলে, নাকি তার আগেই।

আরো পড়ুন: সাকিবই সিদ্ধান্ত নেবেন
নয়া দিগন্ত অনলাইন (১৫ আগস্ট ২০১৮, ১১:০১)
ত্রিদেশীয় সিরিজের সময় আঙুলে ব্যাথা পেয়েছিলেন সাকিব আল হাসান। সেই আঙুলে অস্ত্রোপচার কখন করানো হবে, এশিয়া কাপের আগে না পরে- তা নিয়ে টানাপোড়েন চলছিল। অবশেষে সিদ্ধান্তটি সাকিবের উপরই ছেড়ে দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়েছেন, সাকিব যখন ভালো মনে করেন, তখনই হবে অস্ত্রোপচার। এর আগে গত বৃহস্পতিবার ওয়েস্ট ইন্ডিজ সফর থেকে ফিরে সাকিব জানান, আঙুলের অস্ত্রোপচারটা তিনি সারতে চান এশিয়া কাপের আগে।

একই দিনে সংবাদমাধ্যমকে নাজমুল হাসান জানান, তাদের চাওয়া, সাকিব অস্ত্রোপচার করান এশিয়া কাপের পর।

বর্তমানে সাকিব হজ পালন করতে সৌদি আরব গেছেন। ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র সফর থেকে ফিরেই গত রোববার রওনা হন তিনি। তবে এর আগে অস্ত্রোপচারের ব্যাপারে কোনো সিদ্ধান্ত হয়নি।

তবে মঙ্গলবার মিরপুরে বিসিবি সভাপতি জানান, বোর্ডের চাওয়া এশিয়া কাপের পরই হোক অস্ত্রোপচার। তবে শেষ পর্যন্ত চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন সাকিব নিজেই।

তিনি বলেন, 'যদি হাতে ব্যথা থাকে, তাহলে তো খেলতেই পারবে না। কিন্তু যদি পরে করার সুযোগ থাকে (অস্ত্রোপচার) তাহলে আমরা অবশ্যই চাইব যে জিম্বাবুয়ে সিরিজ কিংবা ওয়েস্ট ইন্ডিজের সময় করলে ভালো হয় দলের জন্য। পুরোটাই নির্ভর করছে ফিজিও, ডাক্তার ও সাকিবের উপর।'

"সাকিব যাওয়ার আগে আমাকে ফোন করেছিল, জিজ্ঞেস করেছিল, কি করবে। আমি ওকে বলেছি, ‘তোমার যদি হাতে ব্যথা থাকে আর যদি মনে করো এভাবে খেললে সমস্যা হবে, তাহলে অপারেশন করে ফেল।’

''ঠিক এই কথাই বলেছি তাকে। এটাও বলেছি, ‘তুমি যদি মনে করো এশিয়া কাপে খেলা সম্ভব তাহলে এশিয়া কাপের পরে করো, দলের জন্য ভালো হবে। সিদ্ধান্ত তোমার উপর।"

বাঁ-হাতের কনিষ্ঠায় ব্যথা নিয়ে গত কিছু দিন খেলেছেন সাকিব। ব্যথা অসহনীয় হলে ম্যাচ খেলেছেন ইনজেকশন নিয়ে। এই ব্যথা থেকে পুরোপুরি মুক্তি পেতে অস্ত্রোপচারের বিকল্প নেই।

সাকিব আল হাসানের বাঁহাতে পুরনো ব্যথা দূর করতে প্রয়োজন অস্ত্রোপচার। যতদ্রুত সম্ভব বাঁহাতের কনিষ্ঠ আঙ্গুলে অস্ত্রোপচার করাতে চান সাকিব। গত বৃহস্পতিবার শোনা গিয়েছিল অস্ট্রেলিয়ায় হবে সাকিবের অস্ত্রোপচার। এবার সেটির সত্যতায় বিসিবির চিকিৎসক দেবাশীষ চৌধুরী জানান, ‘সাকিবের অস্ত্রোপচারের জন্য অস্ট্রেলিয়ার ডাক্তারের পরামর্শ চাওয়া হচ্ছে।’

এ দিকে যখন ডাক্তার খোঁজা হচ্ছে তখন সাকিব সপরিবারে আজ রাতে হজ করতে যাচ্ছেন। গত বছর সপরিবারে ওমরা পালন করেছিলেন তিনি। এবার হজ পালন করতে রাতে সৌদি আরবের উদ্দেশে রওনা হবেন সাকিব। নিজের ফেসবুকে স্ট্যাটাস দিয়ে দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন টেস্ট ও টি-২০ অধিনায়ক।

ফেসবুক স্ট্যাটাসে সাকিব লিখেন, ‘এই পবিত্র জিলহজ মাসে, একজন অনুগত মুসলিম হিসেবে পরম করুণাময় আল্লাহর নৈকট্য লাভের আশায় আল্লাহর ঘরে পবিত্র হজ পালনের উদ্দেশে যাত্রা করতে পেরে আমি নিজেকে সৌভাগ্যবান মনে করছি। আপনাদের সবার কাছে দোয়া প্রার্থনা করছি যেন সুস্থ ও সুন্দরভাবে পবিত্র হজ পালন করতে পারি। আমার বা আমার পরিবারের কোনো ভুলের জন্য আপনাদের কাছে আমি ক্ষমা প্রার্থনা করছি। আমিও আপনাদের সবার মঙ্গল এবং দেশ ও জাতির শান্তি ও সমৃদ্ধির জন্য আল্লাহর কাছে দোয়া প্রার্থনা করব। সবার জন্য আমার তরফ থেকে ভালোবাসা রইল।’

ত্রিদেশীয় সিরিজের ফাইনালে বাঁহাতের কনিষ্ঠায় আঘাত পান সাকিব। এরপর অস্ট্রেলিয়ার শৈল্যবিদ ডেভিড তাকে পর্যবেক্ষণ করেন এবং তার চিকিৎসাতেই ইনজেকশন দিয়ে প্রদাহ কমিয়ে আসছিলেন সাকিব। প্রদাহ কমাতে ইনজেকশন ব্যবহার করে কয়েক মাস ফ্রিভাবে খেলতে পারলেও সমস্যা থেকে যাচ্ছে সাকিবের। দীর্ঘমেয়াদে এ সমস্যা সারাতে অস্ত্রোপচারের প্রয়োজন। অস্ত্রোপচার করালে দেড় থেকে দুই মাস রিহ্যাবে থাকতে হবে সাকিবকে। তাই আবার ডেভিড হয়’র শরণাপন্ন হয়েছে বিসিবি।

দলের ফিজিও থিলান চন্দ্রমোহন রয়েছেন মেলবোর্নে। সাকিবের আঙুলের রিপোর্ট নিয়ে ডেভিড হয়’র সাথে দেখা করবেন চন্দ্রমোহন। তার পরামর্শ নিয়ে পরবর্তী করণীয় ঠিক করবে বিসিবি। চোটগ্রস্ত আঙুলে ইনজেকশন ব্যবহার করার পক্ষে নন সাকিব। যত দ্রুত সম্ভব অস্ত্রোপচার করাতে চান। শতভাগ ফিট হয়ে মাঠে নামতে চান বিশ্বসেরা অলরাউন্ডার। সেটি হতে পারে এশিয়া কাপের আগেই। ওয়ানডে ফরম্যাটে আগামী মাসে সংযুক্ত আরব আমিরাতে হবে এশিয়া কাপ। ফর্মে থাকা সাকিবকে না পাওয়া বাংলাদেশের জন্য হবে বড় চ্যালেঞ্জ।

যদি এশিয়া কাপের আগে অস্ত্রোপচার করান তাহলে নিশ্চিতভাবেই এশিয়া কাপ খেলা হবে না তার। এ দিকে এশিয়া কাপের পর সাকিবের অস্ত্রোপচার চাইছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। বোর্ড প্রধান চাইছেন এশিয়া কাপ খেলুক সাকিব। এশিয়া কাপের পর জিম্বাবুয়ে সিরিজ বাংলাদেশের। সেটা মিস করলেও কোনো আপত্তি নেই তার। এ নিয়ে সাকিবের সাথে কথাও হয়েছে বোর্ড কর্তার। কিন্তু চূড়ান্ত সিদ্ধান্তে উপনীত হতে পারেননি কেউই।


আরো সংবাদ

যেসব আসনে ‘ধানের শীষের’ প্রার্থী পরিবর্তন করা হয়েছে (২৮৭৩৪)বিএনপির কেন্দ্রীয় নেতাদের মধ্যে যারা প্রার্থী হলেন (১৩০২৭)মনোনয়ন না পাওয়া বিএনপির আনিসুল হক বললেন- ব্যক্তি নয় মার্কাই বড় (১১৮১৮)অভিমানে বিএনপি ছাড়লেন মনির খান (১১১৭৬)জোটে ২২ আর উন্মুক্তভাবে ১ আসনে লড়বে জামায়াত (১০৮৭৮)ঢাকা-১৭ আসনে ধানের শীষের প্রার্থী ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থ (৯৭০৯)বিএনপির প্রার্থী ও সাবেক প্রধানমন্ত্রী শাহ মোয়াজ্জেমকে লক্ষ্য করে গুলি! (৯২৭০)এত কিছু করেও মির্জা আব্বাসকে ঠেকাতে পারলেন না মেনন (৯২৪৯)বিএনপির চূড়ান্ত মনোনয়ন পেলেন খন্দকার মাহবুব (৮৬১২)বিএনপির আরো চূড়ান্ত মনোনয়ন পেলেন যারা (৭৯২০)