২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

অবসর নিলেন ক্রোয়েট তারকা মান্দজুকিচ

ক্রোয়েশিয়ান তারকা ফরোয়ার্ড মারিও মান্দজুকিচ - সংগৃহীত

বিশ্বকাপে ইতিহাসে প্রথমবারের মত ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করে ক্রোয়েশিয়া। রাশিয়া বিশ্বকাপে ফাইনালে অবশ্য ফ্রান্সের কাছে ৪-২ গোলে পরাজিত হয়ে হতাশ হতে হয়। কিন্তু ক্রোয়েটদের খেলা সারা বিশ্বের অসংখ্য ফুটবল ভক্তের কাছে প্রশংসিত হয়। সেই স্বপ্নের ফাইনাল শেষে কিছুদিনের বিরতির পরে আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা দিয়েছেন ক্রোয়েশিয়ান তারকা ফরোয়ার্ড মারিও মান্দজুকিচ।

বিশ্বকাপের নক আউট পর্বে জালাটকো ডেলিচের দল একে একে ডেনমার্ক, ইংল্যান্ড ও স্বাগতিক রাশিয়াকে পরাজিত করে ফাইনালের টিকিট পায়। ফাইনালে উভয় অর্ধে দুটি গোল করেন মান্দজুকিচ। কিন্তু এর মধ্যে প্রথমার্ধে তার দেয়া গোলটি ছিল আত্মঘাতি গোল। পরবর্তীতে অবশ্য দ্বিতীয়ার্ধে তিনি ক্রোয়েশিয়ার হয়ে এক গোল করেন।

৩২ বছর বয়সী জুভেন্টাসের এই স্ট্রাইকার সামাজিক যোগাযোগ মাধ্যমে আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা দিয়েছেন। দীর্ঘ একটি পোস্টে তিনি লিখেছেন, ‘বিশ্বকাপের রানার্স-আপ শিরোপা আমাকে নতুন করে শক্তি যুগিয়েছে। কিন্তু একইসাথে দারুণ কঠিন একটি সিদ্ধান্তকে সহজ করে দিয়েছে। আমরা স্বপ্নকে বাস্তবে রুপ দিয়েছি, দেশের জন্য ঐতিহাসিক সাফল্য এনে দিয়েছি। এর পিছনে সমর্থকদের অবিশ্বাস্য সমর্থন ছিল। এর ফলে জাগ্রেবে আমাদেরকে দারুণভাবে স্বাগত জানানো হয়েছে। এটা আমার ক্যারিয়ারের অন্যতম সেরা স্মৃতি হয়ে থাকবে। জাতীয় দলের এই যাত্রাটা দারুণ ছিল।

এর থেকে ভাল বিদায় আর হতে পারেনা। সত্যিকার অর্থেই আমি দারুণ খুশি, দারুণ গর্বিত। কঠোর পরিশ্রম, কঠিন সময়, হতাশা, ব্যথা পার করে আমরা এই সাফল্য অর্জন করেছি। সে কারণেই অবসরের জন্য এই সময়টাকেই আমি বেছে নিয়েছি। সম্ভব হলে মৃত্যুর আগ পর্যন্ত আমরা সবাই ক্রোয়েশিয়ার হয়ে খেলতাম। ক্রোয়েশিয়ান ফুটবলের সবচেয়ে বড় সাফল্যে আমি অবদান রাখতে পেরেছি, আর কি চাই।’

ক্রোয়েশিয়ার সমর্থকদের প্রতি ভালবাসা জানিয়ে বায়ার্ন মিউনিখ ও অ্যাথলেটিকো মাদ্রিদের সাবেক এই খেলোয়াড় লিখেছেন, ‘কেউই পুরোপুরি সঠিক নয়। আমিও সুযোগ নষ্ট করেছি, বল মিস করেছি, পাস দিতে ভুল করেছি। কিন্তু সবসময়ই নিজের সেরাটা দিতে চেষ্টা করেছি। আমাকে বোঝার জন্য ধন্যবাদ, আমার ও ক্রোয়েশিয়ার পাশে থাকার জন্য ধন্যবাদ। আজ থেকে আমার স্থান তোমাদের পাশে।’


আরো সংবাদ



premium cement