১৮ নভেম্বর ২০১৮

শাস্ত্রী ফ্লপ, কে হচ্ছেন নতুন কোচ?

টেস্ট সিরিজে পিছিয়ে থাকার জন্য সমর্থকরা দাবি জানিয়েছেন, শাস্ত্রীকে সরিয়ে দেয়া হোক - সংগৃহীত

ইংল্যান্ডের বিপক্ষে টানা দুটি টেস্টে শোচনীয় পরাজয় হয়েছে ভারতের। বিরাট কোহলি ছাড়া আর কেউই ব্যাট হাতে সফল হতে পারেননি। এই হারের পর ভারতের হেডকোচ রবি শাস্ত্রীর দিকে ধেয়ে এসেছে একের পর এক অভিযোগ। টেস্ট সিরিজে পিছিয়ে থাকার জন্য সমর্থকরা দাবি জানিয়েছেন, শাস্ত্রীকে সরিয়ে দেয়া হোক।

শাস্ত্রী সরে গেলে সিনিয়র ক্রিকেট দলে কোচ কে হবেন? ভক্তরা সোশ্যাল সাইটে বিসিসিআই ও রাহুল দ্রাবিড়ের কাছে আবেদন জানিয়ে বলেছেন, দুই পক্ষ থেকেই চুক্তি করা হোক দ্রুত।

ভক্তদের বিশ্বাস, ভারতীয় দলকে ভরাডুবির হাত থেকে থেকে বাঁচাতে পারবেন ‘দ্য ওয়াল’ খ্যাত রাহুল দ্রাবিড়।

বিদেশের মাটিতে খেলতে গেলে সিনিয়র দলের দায়িত্ব রাহুলের ওপর দিতে চেয়েছিল ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। কিন্তু দ্রাবিড় সেই প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন। সে সময় তিনি জানিয়েছিলেন, ভারত 'এ' ও অনূর্ধ্ব-১৯ দলের কোচ হিসেবে দায়িত্ব পালন করায় তার উপরে এখন প্রবল চাপ।

 

আরো পড়ুন : শেবাগকে উচিত জবাব দিলেন সাবেক অসি তারকা

পরপর দুটি ম্যাচ। প্রথমটি ১৮ সেপ্টেম্বর আর দ্বিতীয়টি ১৯ সেপ্টেম্বর। ১৮ তারিখের ম্যাচে ভারতের প্রতিদ্বন্দ্বি এখনও ঠিক হয়নি। তবে পরের দিনই কঠিন পরীক্ষার সামনে পড়বে বিরাট অ্যান্ড কোং। এশিয়া কাপে মুখোমুখি হবে চিরপ্রতিদ্বন্দ্বি ভারত-পাকিস্তান। পাকিস্তান এই লড়াইয়ে নামার আগে সময় পেলেও ভারতকে খেলতে হবে পরপর দুটি ম্যাচ। আর এ নিয়েই শুরু হয়েছে বিতর্ক।

সাবেক ক্রিকেটার বীরেন্দ্র শেবাগ ক্ষোভ উগরে দিয়ে জানিয়েছিলেন, ভারতের উচিত এশিয়া কাপ বয়কট করা। এবার তার পাল্টা জবাব দিলেন সাবেক অসি তারকা ডিন জোনস। তার মতে, “পরপর ম্যাচ খেললে কোনো ক্রিকেটারই মরে যাবে না।”

নিজের মতের পক্ষে যুক্তি দেখিয়ে ৫৭ বছর বয়সী এই ক্রিকেটার বলেন, “আমাদের সময় একাধিকবার পরপর ম্যাচ খেলেছি। বুঝতে পারছি না, কেন এই বিষয়ে অভিযোগ জানাচ্ছেন আজকের ক্রিকেটাররা। আমার স্পষ্ট মনে আছে, একবার ইংল্যান্ড সিরিজে ১১ দিনের মধ্য পরপর তিনবার টানা ম্যাচ খেলতে হয়েছিল। তাছাড়া ক্রিকেটাররা টেস্ট ম্যাচও খেলছে। আমি জানি, এই সময়টায় অনেকটা গরম থাকে, কিন্তু এটাও তো ঠিক, এখন ক্রিকেটাররা তার জন্য অনেক টাকা পান।”

ডিন জোনস বলেন, “আমার তো মনে হয় না ওদের (ভারত) কোনো সমস্যা হবে। ক্লান্তি নিশ্চয়ই একটা চিন্তার বিষয়, তবে এখনকার ক্রিকেটাররা অবিশ্বাস্যরকম ফিট এবং স্বাস্থ্য সচেতন। ওদের কিছু হবে না, কেউ মরে যাবে না।”

উল্লেখ্য, ১৫ সেপ্টম্বর থেকে শুরু হচ্ছে এশিয়া কাপ। আরব আমিরশাহিতে অনুষ্ঠিত হবে এই সিরিজ। ভারত, পাকিস্তান, বাংলাদেশ, শ্রীলঙ্কা, আফগানিস্তানসহ এশিয়া কাপ কোয়ালিফায়ারে (২০১৮) জয়ী দলই এই প্রতিযোগিতায় সামিল হবে।

 

আরো পড়ুন : ভক্তদের উদ্দেশে কোহলির আবেগঘন বার্তা

এজবাস্টনে প্রথম টেস্টে লড়াই করে হারলেও লর্ডসে সিরিজের দ্বিতীয় টেস্টে ব্রিটিশদের কাছে অসহায় আত্মসমর্পণ করেছে ভারতীয় 
ক্রিকেট দল। বৃষ্টিবিঘ্নিত টেস্টে মাত্র তিনদিনেই ভারতকে ধরাশায়ী করে ইংলিশরা। ইনিংস ও ১৫৯ রানে হেরে পাঁচ টেস্টের সিরিজে 
০-২ এ পিছিয়ে পড়েছে আইসিসি'র এক নম্বর টেস্ট দল। বিরাটের অধিনায়কত্বে এই প্রথম ইনিংস হারের লজ্জায় ডুবেছে টিম ইন্ডিয়া। 
লর্ডসে এই লজ্জাজনক হারের পর টিম ইন্ডিয়ার সমালোচনায় মুখর হয়েছেন সাবেকরা। সমালোচনার ঝড় উঠেছে টুইটারেও।

শনিবার থেকে শুরু হতে চলা ট্রেন্ট ব্রিজ টেস্টে হারলেই সিরিজ শেষ হয়ে যাবে কোহলিদের। এতো খারাপ পরিস্থিতিতে এর আগে 
কখনও পড়েননি অধিনায়ক বিরাট কোহলি। ভারতীয় দলের ব্যাটিং যখন শোচনীয় তখন কোহলির 'অজানা' ব্যাক পেইন ভারতীয় 
শিবিরে দুশ্চিন্তা বাড়িয়েছে। প্রথম একাদশ নির্বাচন থেকে পিচ রিডিং। অধিনায়ক কোহলির প্রায় সব সিদ্ধান্ত নিয়েই ব্যাপক সমালোচনা 
চলছে। হতাশার হারের পর টিম ইন্ডিয়ার উপর ক্ষুব্ধ দেশের ক্রিকেট ভক্তরা।

তাদের উদ্দেশ্যে সোশ্যাল মিডিয়ায় আবেগঘন বার্তা দিয়েছেন কোহলি। লিখেছেন, ''কখনও আমরা জিতি, আর বাকি সময় আমরা 
শিখি। তোমরা আমাদের ছেড়ে যেও না। আমরাও প্রতিজ্ঞা করলাম, তোমাদের কখনও ছেড়ে যাব না। এখন থেকে সব সময়...।"

প্রথম দুই টেস্টে বিজয়-কার্তিকদের ব্যর্থতার পর এবার দাবি উঠছে ঋষভ পন্থ, করুণ নায়ারদের খেলানোর। বুধবার থেকে পুরোদমে 
অনুশীলনে নেমে পড়ার কথা টিম ইন্ডিয়ার। আসলে জেমস অ্যান্ডারসন, স্টুয়ার্ট ব্রড, স্যাম কুরানদের সামনে ভারতীয় 
ব্যাটসম্যানদের বড় অসহায় দেখাচ্ছে। ইংল্যান্ডের মাটিতে টেস্টে সফল হতে হলে ওপেনারদের শুরুটা ভালো করতে হবে বলেই 
মনে করেন বিশেষজ্ঞরা। আর এই কাজটাই এখনও করে উঠতে পারেননি ভারতীয় ওপেনাররা। ফলে নতুন বলে মিডল অর্ডারে চাপ 
পড়ে যাচ্ছে বলেই মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ।


আরো সংবাদ

নির্বাচনী প্রার্থীদের নদী রার অঙ্গীকার মঙ্গলকর : তথ্যমন্ত্রী ধর্মহীন রাজনৈতিক দলের সাথে জোট করে কল্যাণরাষ্ট্র প্রতিষ্ঠা সম্ভব নয় : সৈয়দ রেজাউল করীম লাঙ্গল প্রতীকে নির্বাচন করবে জাতীয় পার্টি : মহাসচিব রাষ্ট্রপতি হওয়ার স্বপ্নে বিভোর ড. কামাল : হানিফ নিরপেক্ষ নির্বাচনের পরিবেশ তৈরি হয়নি : বিপ্লবী ওয়ার্কার্স পার্টি বিচারিক ক্ষমতা ছাড়া সেনাবাহিনী মোতায়েনের সফলতা নিয়ে সংশয় মহাজোটে ভিড়ছে ভুঁইফোড় দল লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত করবে নির্বাচন কমিশন : ওবায়দুল কাদের আ’লীগ-বিএনপি উভয় দলেই একাধিক প্রার্থী আওয়ামী লীগ-বিএনপিতে কোন্দল জামায়াত নীরবে চালাচ্ছে তৎপরতা বিভিন্ন স্থানে বিরোধী নেতাকর্মী গ্রেফতার অব্যাহত

সকল