২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

বিরাটের ইনজুরি নিয়ে দুশ্চিন্তা ভারতীয় শিবিরে

ইনজুরিতে বিরাট কোহলি - সংগৃহীত

গতকাল রোববার লর্ডসে দ্বিতীয় ইনিংসে ব্যাট করার সময় চোখে মুখে যন্ত্রণা বার বার ফুটে উঠছিল বিরাট কোহলির। রান নেয়ার সময় খোঁড়াচ্ছিলেন। লর্ডসে লজ্জার হারের পাশাপাশি টিম ইন্ডিয়ার উদ্বেগের কারণ বিরাটের পিঠের ব্যথা। ভারত অধিনায়ক অবশ্য আশার বাণী শোনাচ্ছেন।

দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনে শেষ সেশনে বেশ কিছুটা সময় কোহলিকে মাঠের বাইরে সাইডলাইনে দেখা গেছে। কোহলির মতো ক্রিকেটার খেলা চলাকালীন কোনোরকম সমস্যায় না পড়লে সাধারণত মাঠ ছাড়েন না। পিঠের চোটের জন্যই ভারত অধিনায়ক মাঠ ছেড়েছিলেন। মাঠেও বেশ কয়েকবার পিঠে হাত বোলাতে দেখা যায় কোহলিকে। চলতি বছরে আইপিএলের শেষ দিকে নাকি চোট পেয়েছিলেন তিনি। এরপর কোহলির চোট নিয়ে গুঞ্জন শুরু হয়। সেই চোট আবার মাথাচাড়া দিয়েছে।

ইংল্যান্ডের মাটিতে চার ইনিংসে এখন পর্যন্ত অ্যান্ডারসন-ব্রডদের বিরুদ্ধে একক লড়াই করতে দেখা গেছে কোহলিকে। এজবাস্টনে দুই ইনিংস মিলিয়ে তার ব্যাটে এসেছিল গুরুত্বপূর্ণ ২০০ রান। লর্ডসে প্রথম ইনিংসে ২৩ রানের পাশাপাশি পিঠের ব্যাথায় কাবু বিরাট কষ্ট করে ১৭ রান করেন। ভারতীয় দলের ব্যাটিং যখন আইসিইউতে তখন কোহলির ব্যাক পেন ভারতীয় শিবিরে দুশ্চিন্তার কালো মেঘ।

ইংল্যান্ডে টেস্ট সিরিজে প্রচণ্ড চাপে টিম ইন্ডিয়া। ১৮ আগস্ট থেকে ট্রেন্ট ব্রিজে শুরু তৃতীয় টেস্ট। তৃতীয় টেস্টে কি খেলতে পারবেন বিরাট?

কোনোরকম রাখঢাক না করেই অধিনায়ক বলেন, "গত দু'দিন ধরেই ব্যাপারটা ভোগাচ্ছে। লোয়ার ব্যাকের সমস্যা। যে সমস্যাটা দক্ষিণ আফ্রিকা সফরের সময় টের পেয়েছিলাম। বেশি ওয়ার্কলোডের জন্য হতে পারে। তবে ট্রেন্ট ব্রিজে পরের টেস্টের আগে হাতে পাঁচ দিন সময় পাচ্ছি। রিহ্যাব করে ফিট হয়ে যাব আশা করছি। এর মধ্যে সেরে উঠব।"

 

আরো পড়ুন : বিরাটদের বিপক্ষে উইকেটের সেঞ্চুরি করলেন অ্যান্ডারসন

প্রথম পেসার হিসেবে ক্রিকেটের মক্কা খ্যাত লর্ডসে এক শ’ উইকেট শিকারের মাইলফলক স্পর্শ করলেন ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন। রোববার সিরিজের দ্বিতীয় টেস্টের চতুর্থ দিনে ভারতীয় ওপেনার মুরালি বিজয়কে শূন্য রানে আউট করে অনন্য এই মাইলফলক স্পর্শ করেন তিনি। ম্যাচে দ্বিতীয়বারের মত বিনা রানে বিদায় নিয়েছেন ওই ভারতীয় ব্যাটসম্যান।

লর্ডসে এতো দিন পর্যন্ত টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ এক শ’ উইকেট শিকারের রেকর্ডটি এককভাবে দখলে রেখেছিলেন সাবেক শ্রীলঙ্কান স্পিনার মুত্তিয়া মুরলিধরন। তিনিও ওই ভেন্যুতে এক শ'টি টেস্ট উইকেট সংগ্রহ করেছেন। টেস্ট ক্রিকেট ইতিহাসে সর্বোচ্চ আট শ' উইকেটের মালিকও মুরলিধরন।


দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ১০৭ রানের লজ্জার ইনিংস গড়ে ভারত। দ্বিতীয় ইনিংসে মাত্র ৬ রান যোগ করে ১১৩ রানে অলআউট হয় ইংল্যান্ড। অ্যান্ডারসন শিকার করেন চারটি উইকেট।

দ্বিতীয় ইনিংসের দ্বিতীয় ওভারেই উইকেটের পতন শুরু হয় বিরাটদের। অ্যান্ডারসনের একটি ফুল লেন্থের ডেলিভারি সামনে পুশ করতে গিয়ে কট বিহাইন্ডের শিকার হন ওপেনার মুরালি বিজয়। ব্যাটের কানায় লেগে বলটি সরাসরি আশ্রয় নেয় উইকেটরক্ষক জনি বেয়ারস্টোর হাতে।

এরপর ৬ষ্ঠ ওভারে কে এল রাহুলকে সাজঘরে ফেরান অ্যান্ডারসন। এটি তার ১০১তম উইকেট। পরে আরো দুটি উইকেট শিকার করেন এই ইংলিশ পেসার। ৪৩তম ওভারে তার শিকার হন কুলদিপ যাদব আর ৪৫তম ওভারে মোহাম্মদ শামি।

এ নিয়ে অ্যান্ডারসনের উইকেট সংখ্যা এখন ১০৩টি।


আরো সংবাদ



premium cement