২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ইংলিশ পেসে দিশেহারা ভারত

স্টুয়ার্ট ব্রড গুড়িয়ে দিয়েছেন ভারতীয় ব্যাটিংয়ের মেরুদণ্ড - ছবি : এএফপি

লর্ডসে সিরিজের দ্বিতীয় টেস্টের চতুর্থ দিনে ভারতকে চেপে ধরেছে ইংলিশরা। ব্রড-এন্ডারসনদের পেস বোলিং তোপে চোখে রীতিমতো অন্ধকার দেখছেন ভারতীয় ব্যাটসম্যনারা। স্কোর বোর্ডে ৬১ রান তুলতেই সফরকারীরা হারিয়েছে ছয় উইকেট। এখনো ২২৩ রানে পিছিয়ে আছে বিরাট কোহলির দল, হাতে আছ আর চারটি উইকেট। ইনিংস পরাজয় এড়াতে হলে তাদের করতে হবে ২৮৯ রান। যা এখন আপাতদৃষ্টিতে অসম্ভব বলেই মনে হচ্ছে। ফলে এই ম্যাচে ইনিংস পরাজয়ের দিকেই এগিয়ে চলছে ভারত।

চতুর্থ দিন সকালে ভারতের প্রথম ইনিংসের চেয়ে ২৮৯ রানে এগিয়ে থেকে ৭ উইকেটে ৩৯৬ রানে ইনিংস ঘোষণা করে ইংল্যান্ড। বিশাল রানের চাপ মাথায় নিয়ে নিজেদের দ্বিতীয় ইনিংস ব্যাট করতে নেমে শুরুতেই বিপাকে পড়ে ভারত। দলীয় শূন্য রানে ‘ডাক’ নিয়ে ফেরেন ওপেনার মুরালি বিজয়। প্রথম ইনিংসে তিনি আউট হয়েছিলেন শূন্য রানে। ষষ্ঠ ভারতীয় ওপেনার হিসেবে টেস্টের উভয় ইনিংসে শূন্য রানে আউট হলেন বিজয়।

এরপর আর থামেনি উইকেট পতনের ধারা। একটির পর একটি উইকেট হারাতে থাকে ভারত। সর্বোচ্চ ১৭ রান করে করেছেন অধিনায়ক কোহলি ও চেতেশ্বর পুজারা। আগের ইনিংসে যে দায়িত্ব পালন করেছিলেন জেমস এন্ডারসন, এই ইনিংসে সেই ঘাতকেই ভূমিকায় স্টুয়ার্ট ব্রড। এখন পর্যন্ত চার উইকেট নিয়েছেন এই পেসার। এর মধ্যে একত্রিশতম ওভারে পরপর দুই বলে বিরাট কোহলি ও দিনেশ কাতির্ককে তুলে নিয়ে ভারতের লড়াই করার সম্ভাবনাটুকুও শেষ করে দেন ব্রড।

কোহলি যতক্ষণ ক্রিজে ছিলেন, ভারতীয় দলের অন্তত লড়াই করার সুযোগটা ছিলো। প্রথম টেস্টেও কোহলি একাই ভারতের হয়ে চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছিলেন ইংলিশদের। বাকি দুটি উইকেট নিয়েছেন এন্ডারসন।

ম্যাচে এদিনও বারবার বৃষ্টি হানা দিয়েছে। এই রিপোর্ট লেখার সময় দ্বিতীয় সেশনে ভারতের স্কোর যখন ৬ উইকেটে ৬৬ রান, তখন আবার বন্ধ হয়ে যায় খেলা।

প্রথম ইনিংসে ১০৭ রানে অলআউট হয়ে যাওয়া ভারত শুরু থেকেই ব্যাকফুটে। আর দ্বিতীয় ইনিংসেও তারা দেখালো সেই ব্যর্থতার ধারবাহিকতা। এই ম্যাচ জিতলে তিন ম্যাচ টেস্ট সিরিজের ২-০তে জয় নিশ্চিত হয়ে যাবে অস্ট্রেলিয়ার।

এর আগে লর্ডসে সিরিজের দ্বিতীয় টেস্টে ভারতের মাথার ওপর বড় রানের বোঝা চাপিয়ে দিয়ে নিজেদের প্রথম ইনিংস ঘোষণা করেছে স্বাগতিক ইংল্যান্ড। রোববার টেস্টের চতুর্থ দিন সকালে এক ঘণ্টার মতো ব্যাটিং করে ৭ উইকেটে ৩৯৬ রান সংগ্রহ করে ইনিংস ঘোষণা করেন ইংলিশ অধিনায়ক জো রুট।

৬ উইকেটে ৩৫৭ রান নিয়ে তৃতীয় দিন শেষ করা ইংল্যান্ড চতুর্থ দিন সকাল থেকেই দ্রুত রান তোলায় মনোযোগ দেয়। আগের দিন ১২০ রানে অপরাজিত ব্যাটসম্যান ক্রিস ওকস ও ২৫ রানে অপরাজিত স্যাম কারান দুই প্রান্ত দিয়ে ওভার প্রতি প্রায় পাঁচ করে রান তোলেন। ব্যক্তিগত ৪০ রানে স্যাম কারান আউট হলে ভাঙে তাদের দুজনের ৭৬ রানের জুটি। হারদিক পান্ডিয়ার বলে মোহাম্মাদ শামিকে ক্যাচ দেন কারান।

তখনই ইনিংস ঘোষণা করে জো রুট। ক্রিস ওকস শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন ১৭৭ বলে ১৩৭ রান করে। তার ইনিংসে ছিলো ২১টি চারের মার। ভারতীয় বোলারদের মধ্যে পান্ডিয়া ও শামি ৩টি করে উইকেট নিয়েছেন।

সিরিজের প্রথম টেস্টে ভারতকে ৩১ রানে হারিয়ে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে আছে ইংল্যান্ড। এই ম্যাচ জিতলে সিরিজ জয় নিশ্চিত হবে স্বাগতিকদের। অন্যদিকে ভারত চাইছে ম্যাচ জিতে সিরিজে সমতায় ফিরতে।


আরো সংবাদ



premium cement