২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

লর্ডসে পরাজয় দেখছে ভারত

ক্রিস ওকসের সেঞ্চুরিতে জয়ের পথে ইংল্যান্ড - ছবি : এএফপি

লর্ডসে সিরিজের দ্বিতীয় টেস্টে ভারতের মাথার ওপর বড় রানের বোঝা চাপিয়ে দিয়ে নিজেদের প্রথম ইনিংস ঘোষণা করেছে স্বাগতিক ইংল্যান্ড। রোববার টেস্টের চতুর্থ দিন সকালে এক ঘণ্টার মতো ব্যাটিং করে ৭ উইকেটে ৩৯৬ রান সংগ্রহ করে ইনিংস ঘোষণা করেন ইংলিশ অধিনায়ক জো রুট।

প্রথম ইনিংসে ইংল্যান্ড এখন এগিয়ে আছে ২৮৯ রানে। ভারতকে ইনিংস পরাজয় এড়াতে হলে এই রান টপকে লিড নিতে হবে। এই সফরে ভারতীয় ব্যাটিংয়ের যে দৈন্যদশা দেখা গেছে এখন পর্যন্ত, তাতে কোহলি বাহিনীর সামনে এটিকে রানের পাহাড়ই বললেও ভুল হবে না। টেস্টের এখনো পূর্ণ পাঁচটি সেশন বাকি আছে। তাই বৃষ্টি বা অন্য কোন কারণে খেলা বন্ধ না হলে ভারতের জন্য এই টেস্ট বাঁচানো প্রায় অসম্ভব। তার ওপর দ্বিতীয় ইনিংস শুরু করে কোন রান তোলার আগেই এক ‍উইকেট হারিয়েছে তারা।

৬ উইকেটে ৩৫৭ রান নিয়ে তৃতীয় দিন শেষ করা ইংল্যান্ড চতুর্থ দিন সকাল থেকেই দ্রুত রান তোলায় মনোযোগ দেয়। আগের দিন ১২০ রানে অপরাজিত ব্যাটসম্যান ক্রিস ওকস ও ২৫ রানে অপরাজিত স্যাম কারান দুই প্রান্ত দিয়ে ওভার প্রতি প্রায় পাঁচ করে রান তোলেন। ব্যক্তিগত ৪০ রানে স্যাম কারান আউট হলে ভাঙে তাদের দুজনের ৭৬ রানের জুটি। হারদিক পান্ডিয়ার বলে মোহাম্মাদ শামিকে ক্যাচ দেন কারান।

তখনই ইনিংস ঘোষণা করে জো রুট। ক্রিস ওকস শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন ১৭৭ বলে ১৩৭ রান করে। তার ইনিংসে ছিলো ২১টি চারের মার। ভারতীয় বোলারদের মধ্যে পান্ডিয়া ও শামি ৩টি করে উইকেট নিয়েছেন।

জবাব দিতে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শুরুতেই প্রথম ইনিংসের ঘাতক জেমস অ্যান্ডারসনের তোপের মুখে পড়েছে ভারত। স্কোর বোর্ডে কোন রান যোগ হওয়ার আগেই অ্যান্ডারসন তুলে নিয়েছেন ভারতীয় ওপেনার মুরালি বিজয়কে।

সিরিজের প্রথম টেস্টে ভারতকে ৩১ রানে হারিয়ে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে আছে ইংল্যান্ড। এই ম্যাচ জিতলে সিরিজ জয় নিশ্চিত হবে স্বাগতিকদের। অন্যদিকে ভারত চাইছে ম্যাচ জিতে সিরিজে সমতায় ফিরতে।
স্কোর : ভারত ১০৭ ও ১০/১
ইংল্যান্ড ৩৯৬/৭ ডি.

আরো পড়ুন : বিরাটকে পেছনে ফেললেন বেয়ারস্টো

ইংল্যান্ডেরে বিরুদ্ধে সিরিজে পিছিয়ে পড়েছেন। এবার ব্যক্তিগত অর্জনেও একই অবস্থা বিরাট কোহলির। লর্ডসে দলের সঙ্কটের সময় বিরাটকে পিছনে ফেলে এগিয়ে গেলেন ব্রিটিশ ব্যাটসম্যান জনি বেয়ারস্টো।

শনিবার লর্ডসে ৯৩ রানের গুরুত্বপূর্ণ ইনিংসের সুবাদে চলতি বছরে তিন ফরম্যাট মিলিয়ে রানের বিচারে বিরাটকে টপকে যান বেয়ারস্টো। চলতি বছরে তিন ফরম্যাট মিলিয়ে বিরাটের নামের পাশে রয়েছে ১৪০৪ রান। আর লর্ডস টেস্টের প্রথম ইনিংসে ৯৩ রান হাঁকানোর পর বেয়ারস্টোর রান এখন ১৪৮২। দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনে ১৪৪ বলে ৯৩ রানের ইনিংস খেলেন এই ইংলিশ ব্যাটসম্যান। ১২টি বাউন্ডারির সাহায্যে ইনিংস সাজান এই উইকেটকিপার ব্যাটসম্যান।


তবে বেয়ারস্টোকে পেছনে ফেলার সুযোগ রয়েছে বিরাটের সামনে। কারণ এজবাস্টন টেস্টের দুই ইনিংস মিলিয়ে ২০০ রান হাঁকিয়েছিলেন ভারত অধিনায়ক। সিরিজে এখনও সাত ইনিংস ব্যাটিংয়ের সুযোগ পাবেন কোহলি।

তিন ফরম্যাট মিলিয়ে কোহলি ও বেয়ারস্টোর রান

তিন ফরম্যাট মিলিয়ে কোহলি খেলেছেন ২১ ম্যাচ। ঝুলিতে রয়েছে ১৪০৪ রান। অন্যদিকে ৩০ ম্যাচে বেয়ারস্টোর সংগ্রহ ১৪৮২ রান।

বেয়ারস্টো- ৭ টেস্টে ৪৪৫ রান, কোহলি- ৫ টেস্টে ৫০৯ রান

বেয়ারস্টো- ১৯ ম্যাচে ৯৭০ রান, কোহলি- ৯ ম্যাচে ৭৪৯ রান

বোয়ারস্টো- ৪ ম্যাচে ৬৭ রান, কোহলি- ৭ ম্যাচে ১৪৬ রান


আরো সংবাদ



premium cement