২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

নিষেধাজ্ঞার সময় দীর্ঘ হলো পাকিস্তানি ক্রিকেটারের

শাহজাইব হাসান - সংগৃহীত

পাকিস্তান সুপার লিগে (পিএসএল) স্পট ফিক্সিংয়ের দায়ে এক বছরের জন্য নিষিদ্ধ হয়েছিলেন পাকিস্তানের সাবেক ওপেনার শাহজাইব হাসান। পাশাপাশি তাকে জরিমানা করা হয়েছিল ১০ লাখ রুপি। নিষেধাজ্ঞা মেনে নিলেও জরিমানার বিরুদ্ধে আপিল করেছিলেন তিনি। তাতে হিতে বিপরীত হয়েছে। স্বাধীন তদন্ত কমিশন জরিমানা তো কমায়নি, উল্টো শাস্তি আরো বাড়িয়ে দিয়েছে।

এক বছর থেকে শাহজাইবের নিষেধাজ্ঞা এখন বেড়ে হয়েছে চার বছর। ইতোমধ্যেই এক বছর পার করেছেন তিনি। এখন আরো তিন বছর নিষেধাজ্ঞায় কাটাতে হবে ২৮ বছর বয়সী এই ব্যাটসম্যানকে।

তবে এই নিষেধাজ্ঞার বিরুদ্ধেও চ্যালেঞ্জ করার সিদ্ধান্ত নিয়েছে শাহজাইব। যদি স্পট ফিক্সিংয়ে তার জড়িত থাকার বিষয়ে একটু ত্রুটি পাওয়া যায়, তবে এই আবেদন যাচাই করে দেখা হবে।

উল্লেখ্য, পিএসএলে স্পট ফিক্সিং কেলেঙ্কারিতে জড়িত থাকা পঞ্চম পাকিস্তানি ক্রিকেটার শাহজাইব। তিনি ছাড়াও এই নিষেধাজ্ঞার তালিকায় আছেন খালিদ লতিফ, শারজিল খান, মোহাম্মদ ইরফান ও মোহাম্মদ নওয়াজ।

 

আরো পড়ুন : ‘বৈষম্যে’র প্রতিবাদে অবসরের চিন্তা মোহাম্মাদ হাফিজের

ক্রিকেট বোর্ডের ‘বৈষম্যমূলক আচরণের’ প্রতিবাদে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেয়ার কথা চিন্তা করছেন পাকিস্তানের তারকা অলরাউন্ডার মোহাম্মাদ হাফিজ। তার একটি ঘনিষ্ঠ সূত্রের বরাত দিয়ে ডন নিউজ টিভি জানিয়েছে একথা।

ক্রিকেট বোর্ডের কেন্দ্রিয় চুক্তির ‘এ’ ক্যাটাগরি থেকে এবার পদাবনতি দিয়ে ‘বি’ ক্যাটাগরিতে রাখা হয়েছে মোহাম্মাদ হাফিজকে। আর এ কারণেই তিন বৈষম্যের অভিযোগ তুলেছেন। বেশ কয়েক বছর ধরেই পিসিবির কেন্দ্রিয় চুক্তির ‘এ’ ক্যাটাগরির নিয়মিত মুখ ছিলেন ৩৭ বছর বয়সী হাফিজ। এবার তাকে সেই ক্যাটাগরি থেকে নামিয়ে দেয়া হয়েছে এক ধাপ নিচে। বিষয়টি মেনে নিতে পারেননি হাফিজ।

গত সোমবার নতুন চুক্তিভূক্ত খেলোয়াড়দের তালিকা প্রকাশ করেছে পিসিবি। সেখানে ‘এ’ ক্যাটাগরির ছয় ক্রিকেটারের তালিকায় হাফিজের বদলে জায়গা হয়েছে তরুণ ইনফর্ম ব্যাটসম্যান বাবর আজমের।

হাফিজের একটি ঘনিষ্ঠ সূত্র জানিয়েছে, বিষয়টিকে অবিচার হিসেবে দেখছেন হাফিজ। যার কারণে তিনি পাকিস্তানের হয়ে আর খেলতে নাও নামতে পারেন। হয়তো শেষ করে দিতে পারেন আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ার। সূত্রটি বলেছে, ‘মোহাম্মাদ হাফিজ এই চুক্তিতে সই করবেন না’।

সূত্রটি আরো জানিয়েছে, গত মাসে জিম্বাবুয়ের সফরের ওয়ানডে সিরিজে কোচ মিকি আর্থারের ইচ্ছেতেই তাকে প্রথম চার ম্যাচে মাঠে নামানো হয়নি। এর প্রতিবাদে পঞ্চম ম্যাচে তাকে একাদশে রাখতে চাইলেও খেলতে রাজি হননি হাফিজ।

কোচের সাথে বিরোধের ওই ঘটনার রেশ চুক্তিতে পড়েছে কিনা সেটি নিশ্চিত হওয়া যায়নি। তবে টিম ম্যানেজমেন্ট বা বোর্ডের সাথে যে হাফিজের সম্পর্কের টানপোড়েন চলছে সেটি গোপন কিছু নয়।

২০০৩ সালে অভিষেকের পর পাকিস্তানের হয়ে ৫০টি টেস্ট, ২০০টি ওয়ানডে ও ৮৩টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন মোহাম্মাদ হাফিজ। সব ফরম্যাট মিলিয়ে ২০টি আন্তর্জাতিক সেঞ্চুরি তার। সব ফরম্যাটি মিলে উইকেট নিয়েছে ২৩৯টি। তবে ২০১৬ সালের পর থেকে টেস্ট দলের বাইরে আছেন তিনি। (৮ আগস্ট, ২০১৮ প্রকাশিত সংবাদ)


আরো সংবাদ



premium cement