২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ব্যাট-বলে আগুন ঝরিয়ে আন্দ্রে রাসেলের দুর্দান্ত রেকর্ড

রাসেল
অ্যান্দ্রে রাসেলের উল্লাস - সংগৃহীত

টি-২০'র ইতিহাসে নতুন কীর্তি গড়লেন ক্যারিবীয় সুপারস্টার আন্দ্রে রাসেল। ক্যারিবীয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) ব্যাট-বল হাতে আগুন ঝরিয়েছেন তিনি। এক ম্যাচে হ্যাটট্রিক ও সেঞ্চুরি করেছেন এই অলরাউন্ডার। টি-টোয়েন্টি ক্রিকেটে তিনিই প্রথম এই রেকর্ড গড়েছেন। তার রেকর্ডের দিনে দুর্দান্ত জয় পেয়েছে জ্যামাইকা তালাওয়াস।

বল হাতে শেষ ওভারে মাঠে আসেন রাসেল। পরপর তিন বলে ফিরিয়ে দেন ত্রিনিবাগোর ব্রেন্ডন ম্যাককালাম, ডুয়াইন ব্রাভো ও দিনেশ রামদিনকে। করেন হ্যাটট্রিক।

তার দুর্ধর্ষ বোলিংয়ে ত্রিনিবাগোর সংগ্রহ দাড়ায় ৬ উইকেটে ২২৩ রান।

এই লক্ষ্য তাড়া করতে নেমে ইনিংসের সপ্তম ওভারেই ৫ উইকেট হারিয়ে বসে জ্যামাইকা। তখন দলের সংগ্রহ মাত্র ৪১। সেখান থেকেই কেনার লুইসকে সঙ্গী করে মাত্র ৭৩ বলে ১৬১ রানের জুটি গড়েন রাসেল। মাত্র ৪০ বলে সেঞ্চুরি করে সিপিএলের ইতিহাসের দ্রুততম সেঞ্চুরিয়ান বনে যান জ্যামাইকার এই অধিনায়ক।ক্যারিয়ারের প্রথম ফিফটি করেন লুইস।

তবে দলকে জয়ের বন্দরে নিয়ে যান রাসেল। ৪৯ বলের ইনিংসে করেন ১২১ রান। ছক্কা হাকান ১৩টি আর বাউন্ডারি ছয়টি।

 

আরো পড়ুন : আফ্রিদির সহযোগিতায় আবার মাঠে ইমরান নাজির

অভিষেকের পরই আলোড়ন তুলেছিলেন ক্রিকেট বিশ্বে। আরেক জন হার্ডহিটার ব্যাটসম্যানের সম্ভাবনা দেখতে পেয়েছিলো সবাই তার মধ্যে। কিন্তু দুর্ভাগ্য ইমরান নাজিরের, ইনজুরে তাকে স্থায়ী হতে দেয়নি পাকিস্তান দলে। তবে ইমরান নাজিরের ভক্তদের জন্য সুসংবাদ হলো, দীর্ঘ সাড়ে চার বছর বিরতির পর আবারও পেশাদার ক্রিকেটে ফেরার কথা জানালেন সাবেক এই পাকিস্তানি ওপেনার।

গত সাড়ে চার বছর বেশ জটিল এক রোগে ভুগেছেন ৩৬ বছর বয়সী নাজির। মাংসপেশির হাড়ের সঙ্গে যুক্ত থাকা তন্তুর (টেন্ডন) প্রদাহে ভুগেছেন নাজির। রোগটা ইংরেজি নাম ‘টেনডিনাইটিজ’। এ রোগ কাটিয়ে নিজেকে এখন পেশাদার ক্রিকেট খেলার মতোই ফিট বলে ঘোষণা করলেন নাজির।

লাহোরে সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আমি এখন ফিট। দীর্ঘদিন পর আবারও ক্রিকেট খেলতে পারব। ভক্তরা প্রার্থনা করেছেন বলেই আজ এখানে দাঁড়িয়ে কথা বলতে পারছি। অসুস্থতা কাটিয়ে ওঠার জন্য আমি পিসিবি ও শহীদ আফ্রিদি ফাউন্ডেশনের কাছে কৃতজ্ঞ।’

অনেক দিন ধরেই দেশে-বিদেশে বিভিন্ন মানবিক সহায়তা কার্যক্রম চালাচ্ছে আফ্রিদির দাতব্য প্রতিষ্ঠান শহীদ আফ্রিদি ফাউন্ডেশন। তবে ইমরান নাজিরকে প্রতিষ্ঠাটি কিভাবে সহাযোগিতা করেছে সে বিষয়ে বিস্তারিত কিছু বলেননি ইমরান।

পাকিস্তানরে হয়ে টেস্ট ও ওয়ানডেতে ১৯৯৯ সালে অভিষেক ঘটে ইমরান নাজিরের। তবে খুব বেশি খেলতে পারেননি তিনি। সব মিলে ক্যারিয়ারে খেলেছেন মাত্র ৮ টেস্ট এবং ৭৯ ওয়ানডে।

৩৬ বছর বয়সে আবার পেশাদার ক্রিকেটে ফেরার কথা জানিয়ে ইমরান বলেন, তিনি আশাবাদী ভালো করার বিষয়ে।

 

আরো পড়ুন : ব্যাটিং বিপর্যয়ের লজ্জায় ভারত

লর্ডসে টেস্টের প্রথম দিনই ব্যাটিং বিপর্যয় ভারতের। প্রথম ইনিংসে অল আউট ১০৭ রানে। পাঁচটা উইকেট (১৩.২-৫-২০-৫) জিমি অ্যান্ডারসনের পকেটে থাকলেও বিরাট কোহলির উইকেটটা তার নামের পাশে নেই। সেটা ক্রিস ওকসের। বিরাট ফিরতেই ঠিক সেই ধসে যাওয়ার গল্প। সামান্য লড়াই শুধু রাহানে (১৮) ও অশ্বিনের (২৯)। বাকিদের ইংল্যান্ডের সুইং ও সিম বোলিংয়ের সামনে দিশেহারা।

১০৭-এর বদলে ৭৫ অল আউটও হতে পারত ভারত। ১৫-৩ হওয়ার পরে প্রেস বক্সে ১৯৭৪ সালের লর্ডসে ৪২ অল আউটের গল্পটাও ভেসে উঠছিল। স্বস্তি, এ বার অন্তত ৪২ বা ৫২ রানে অল আউট হয়নি টিম। ৪২ এর লজ্জার চেয়ে তো ১০৭ ভালো!

সকাল থেকেই তো বিরাটরা ব্যাকফুটে। প্রথমেই টসটা হেরে যাওয়া, তার পরেই সামনে অ্যান্ডারসন। সাত সকালে ঝলমলে রোদেই ক্রিকেটের তীর্থক্ষেত্রে শুরু হয়েছিল বহু প্রতীক্ষিত টেস্ট। প্রথম ওভারেই বিজয়ের জন্য অ্যান্ডারসনের বার্তা--- ওয়েলকাম টু লর্ডস! শেষ মুহূর্তে ব্যাট এড়াতে যতটা বাঁক নেওয়া দরকার, ঠিক ততটাই বেঁকে বল নড়িয়ে দিল বিজয়ের অফস্টাম্প। আগের টেস্টের তিন নম্বর থেকে ওপেনারে প্রোমোশন হওয়া লোকেশ রাহুলও বেশিক্ষণ টেকেননি।

টেস্টের দুটো দিনই প্রায় বৃষ্টিতে নষ্ট, সেখানে এক সেশনের সামান্য বেশি মানে ৩৫.২ ওভারে ভারত শুয়ে পড়ল। আজ শনিবার বৃষ্টির সম্ভাবনা নেই। কিন্তু রবি ও সোমবারের পূর্বাভাস বলছে, বিচ্ছিন্ন ভাবে বৃষ্টি হতে পারে। গত এক মাস ধরে লন্ডনে প্রবল গরম পড়েছিল। একটু বৃষ্টির জন্য হাঁসফাঁস করছিল মানুষ। বৃষ্টিতে প্রায় দুটো দিন শেষ। তার মধ্যেও হারের আতঙ্ক তাড়া করছে ভারতকে।


আরো সংবাদ



premium cement