১২ ডিসেম্বর ২০১৮

দলে জায়গা নেই সেই মালিঙ্গার

লাসিথ মালিঙ্গা। ছবি - সংগৃহীত

কানাডায় গ্লোবাল টি-টোয়েন্টিতে দারুণ পারফরম্যান্সের পরেও জাতীয় দলে ফেরা হলো না লাসিথ মালিঙ্গার। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একমাত্র টি-টোয়েন্টির জন্য দেওয়া শ্রীলঙ্কা ১৫ সদস্যের দলে জায়গা হয়নি অভিজ্ঞ এই পেসারের।৩৪ বছর বয়সী মালিঙ্গা সবশেষ দেশের হয়ে খেলেছিলেন গত সেপ্টেম্বরে।

কানাডায় গ্লোবাল টি-টোয়েন্টিতে তৃতীয় সেরা উইকেট সংগ্রাহক ছিলেন মালিঙ্গা। পাঁচটির বেশি উইকেট নিয়েছেন যেসব বোলার তাদের মধ্যে গড় ও ইকোনমির দিকে থেকে মালিঙ্গা সেরা ছিলেন। তবুও ১৫ সদস্যের দলে জায়গা মেলেনি তার।

তবে তিন বছর পর দলে ডাক পেয়েছেন বাঁহাতি পেসার বিনুরা ফার্নান্দো। তিনি সর্বশেষ ২০১৫ সালে পাকিস্তানের বিরুদ্ধে দুটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছিলেন। ২৩ বছর বয়সী দীর্ঘদেহী বাঁহাতি পেসার গত তিন বছরের মধ্যে কোনো আন্তর্জাতিক ম্যাচ খেলেননি।

২০১৭ সালের জানুয়ারিতে সবশেষ টি-টোয়েন্টি খেলা ধনাঞ্জয়া ডি সিলভা দলে ফিরেছেন। ২৬ বছর বয়সী এই খেলোয়াড় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভালো খেলার পুরস্কার পেয়েছেন ।

আগামী মঙ্গলবার ম্যাচটি অনুষ্ঠিত হবে।

শ্রীলঙ্কার টি-টোয়েন্টি দল: অ্যাঞ্জেলো ম্যাথিউস (অধিনায়ক), দিনেশ চান্দিমাল, আকিলা ধনাঞ্জয়া, ধনাঞ্জয়া ডি সিলভা, বিনুরা ফার্নান্দো, শেহান জয়াসুরিয়া, লাহিরু কুমারা, শেহান মাদুশঙ্কা, কুসল মেন্ডিস, কুসল পেরেরা (উইকেটরক্ষক), থিসারা পেরেরা, লাকশান সান্দাকান, ধাসুন শানাকা, উপুল থারাঙ্গা ও জেফরি ভান্ডারসে।

স্ট্যান্ডবাই: দিমুথ করুনারত্নে, ইসুরু উদানা, নিরোশান ডিকভেলা ও কাসুন রাজিথা।

 

আরো দেখুন: জয় পেতে মরিয়া শ্রীলঙ্কা

প্রথম তিন ম্যাচ জিতে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ জয় নিশ্চিত করে ফেলেছে সফরকারী দক্ষিণ আফ্রিকা। এখন দলটির লক্ষ্য সিরিজের বাকি দুই ম্যাচ জিতে স্বাগতিকদের হোয়াইটওয়াশ করা। পক্ষান্তরে সিরিজ হারলেও প্রথম জয়ের জন্য মুখিয়ে আছে স্বাগতিক শ্রীলঙ্কা। এমন লক্ষ্য নিয়ে সিরিজের চতুর্থ ওয়ানডেতে মুখোমুখি হচ্ছে শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকা। ক্যান্ডিতে আজ বাংলাদেশ সময় বেলা ৩টায় শুরু হবে চতুর্থ ওয়ানডে। টেস্টে দক্ষিণ আফ্রিকাকে ২-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করার পর বেশ আত্মবিশ্বাস নিয়েই ওয়ানডে সিরিজ শুরু করে স্বাগতিক শ্রীলঙ্কা; কিন্তু সীমিত ওভারের সিরিজে দেখা গেছে তার বিপরীত। দক্ষিণ আফ্রিকার পারফরম্যান্সের সামনে মুখথুবড়ে পড়ে লঙ্কানরা। 

টানা তিন ম্যাচ হেরে ওয়ানডে সিরিজ খুইয়ে বসেছে শ্রীলঙ্কা। ৫ ও ৪ উইকেটে প্রথম দুই ওয়ানডে এবং ৭৮ রানে তৃতীয় ম্যাচ হেরে যায় স্বাগতিকেরা। তাই গেল দুই বছর ধরে দ্বিপক্ষীয় সিরিজ জিততে না পারার আক্ষেপ আরো দীর্ঘায়িত হলো লঙ্কানদের। এখন দলটির একমাত্র লক্ষ্য নিজ মাঠে হোয়াইটওয়াশ হওয়ার লজ্জা থেকে মুখ রক্ষা করা। 

২০১৬ সালের জুনে আয়ারল্যান্ডের বিপক্ষে সর্বশেষ দ্বিপক্ষীয় সিরিজ জয় করেছিলো শ্রীলঙ্কা। এরপর আটটি দ্বিপক্ষীয় সিরিজে অংশ নিয়ে সবগুলোতেই হারে তারা। এর মধ্যে দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও ওয়ানডে সিরিজ ছিল শ্রীলঙ্কার। ২০১৭ সালের জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকার মাটিতে পাঁচ ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ হয় লঙ্কানরা। 
এবারো তার পুনরাবৃত্তি ঘটাতে চান দক্ষিণ আফ্রিকার মিডল-অর্ডার ব্যাটসম্যান জেপি ডুমিনি। তিনি বলেন, ‘আমাদের প্রথম লক্ষ্য পূরণ হয়েছে। এখন আমাদের লক্ষ্য বাকি দুই ম্যাচেও জয় তুলে নেয়া এবং শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করা। সর্বশেষ দ্বিপক্ষীয় সিরিজের মতো আবারো তাদের হোয়াইটওয়াশ করতে চাই আমরা। দল হিসেবে আমরা খুবই ভালো খেলেছি। আমরা এই ধারাবাহিকতা অব্যাহত রাখতে চাই এবং জয় তুলে নিতে চাই।’ প্রোটিয়াদের জন্য দুঃসংবাদ, ইনজুরিতে পড়ে অধিনায়ক ফাফ ডু-প্লেসিস শ্রীলঙ্কা সফরের বাকি দুই ওয়ানডে ও একমাত্র টি-২০ থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন।

সিরিজ হেরে হতাশ শ্রীলঙ্কার অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ। তারপরও এই অবস্থা থেকে ঘুরে দাঁড়াতে চান তিনি। একটি জয় দলের আস্থা ফিরিয়ে আনবে বলে দৃঢ়বিশ্বাস করেন ম্যাথুজ, ‘আমরা দল হিসেবে খুবই খারাপ পারফরম্যান্স করেছি। এমন পারফরম্যান্স করতে সিরিজ হারাটাই স্বাভাবিক। তবে চতুর্থ ম্যাচ থেকে আমাদের ঘুরে দাঁড়াতে হবে। একটি জয় দলের আস্থা ফিরিয়ে আনবে। তাই যেভাবেই হোক চতুর্থ ওয়ানডে জিততে চাই আমরা। নয়তো শেষ ম্যাচে আরো বেশি চাপে পড়ে যাবো আমরা।’


আরো সংবাদ

ঢাকা-৪ আসনে বিএনপি প্রার্থীর বাসা লক্ষ্য করে ককটেল নিক্ষেপ নজরুল চেয়ারম্যান রিজভী সদস্যসচিব ঢাকা-১৭ আসনে বিএনপি নেতা জামান মোল্লার উদারতা অবজার্ভা ওয়ার্ল্ড ওয়াইড এডুকেশন সেন্টারের পরিচালক আমিনুর রহমানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা ১৭ ডিসেম্বর থেকে খিলগাঁও এক্সচেঞ্জের ‘৭২৫’ গ্রুপের টেলিফোন নম্বর পরিবর্তন মতাসীন দল নির্বাচন বানচালের ষড়যন্ত্র করছে : নূর হোসাইন কাসেমী ১০ গায়েবি মামলায় বিএনপির দুই শীর্ষ নেতার জামিন অনাবাসী বাংলাদেশী প্রকৌশলীদের প্রথম সম্মেলন ফেব্রুয়ারিতে সেনাবাহিনীকে বিচারিক ক্ষমতা দিয়ে অবিলম্বে নির্বাচনের পরিবেশ তৈরি করুন : মুফতি রেজাউল করীম আবদুল হাই মাশরেকী ছিলেন চেতনাবোধ জাগ্রত করার কবি দুই ও পাঁচ টাকা মূল্যমানের নতুন নোট ইস্যু আজ

সকল