১৭ নভেম্বর ২০১৮

মুমিনুলে ভর করে বড় ব্যবধানে জয় বাংলাদেশের

ক্রিকেট
মুমিনুল হক ১৮২ (১৩৩) - ছবি: সংগৃহীত

অধিনায়ক মুমিনুল হকের বড় স্কোরে ভর করে স্বাগতিক আয়ারল্যান্ডের বিপক্ষে চলমান পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের তৃতীয় ম্যাচে জয় পেয়েছে বাংলাদেশ ‘এ’ দল।

মুমিনুল হকের ১৮২ রানের ইনিংসে চড়ে ৩৮৬ রান তোলে বাংলাদেশ। জবাবে ৩০১ রান তুলতেই গুটিয়ে যায় আইরিশ ‘এ’ দল। ফলে ৮৫ রানের বড় ব্যবধানে জয় পায় বাংলাদেশ।

বুধবার দিবাগত রাতে শুরু হওয়া ম্যাচে টস জিতে আগে ব্যাট করে সফরকারী বাংলাদেশ। ডাবলিনে দলীয় ৬ রানের মাথায় ওপেনার মিজানুর রহমান আউট হয়ে গেলে, আরেক ওপেনার জাকির হোসেনকে নিয়ে ২১০ রানের জুটি গড়েন মুমিনুল। জাকির ৭৯ রানে আউট হন। নির্ধারিত ৫০ ওভারে ৩৮৬ রান তোলার পথে অপরাজিত ইনিংস খেলেছেন সেঞ্চুরিয়ান মুমিনুল।

তার খেলা ১৮২ রানের ইনিংসে ছিল ২৭টি চার ও ৩টি ছক্কা। বল মোকাবেলা করেছেন ১৩৩টি। অন্যদিকে দলের উইকেটরক্ষক-ব্যাটসম্যান মোহাম্মদ মিঠুনও ঝড় তুলেছেন। ৫১ বল খেলে রান পেয়েছেন ৮৭। শেষ পর্যন্ত অধিনায়ক মুমিনুলের সঙ্গে ব্যক্তিগত ২ রানে অপরাজিত ছিলেন আফিফ হোসেন।

জবাবে ৪৬.১ ওভার পর্যন্ত ব্যাট করতে পেরেছে আয়ারল্যান্ড। লেগস্পিনার ফজলে মাহমুদের সঙ্গে পেসার খালেদ আহমেদ ও শরিফুলের ইসলামের যৌথ আক্রমণে অনেক জোরাজুরি করেও ৩০১ রানের বেশি তুলতে পারেনি প্রতিপক্ষ। ব্যাট হাতে আয়ারল্যান্ড ‘এ’ দলের অধিনায়ক অ্যান্ডি ব্যালবির্নি ১০৩ রানের ইনিংস খেলেছেন। এছাড়া সিমি সিং খেলেছেন ৫৩ রানের ইনিংস।

বাংলাদেশের পক্ষে ফজলে মাহমুদ একাই নিয়েছেন তিন উইকেট। খালেদ আহমেদ ও শরিফুল ইসলাম নিয়েছেন দুটি করে উইকেট।
জাতীয় দলের অন্যতম ফাস্ট বোলার তাসকিন আহমেদ ইনজুরি কাটিয়ে যোগ দিয়েছেন ‘এ’ দলের সঙ্গে। কিন্তু সিরিজের তৃতীয় ম্যাচে ৪ ওভারে ৪৫ রান করেও ছিলেন উইকেটশূন্য।

পাঁচ ম্যাচের সিরিজে এখন পর্যন্ত দুটিতে জয় নিয়ে ২-১ এ সিরিজ লিড দিচ্ছে বাংলাদেশ ‘এ’ দল।

সংক্ষিপ্ত স্কোর
বাংলাদেশ ‘দ’ দল: ৩৮৫/৪ (৫০ ওভার)
মিজানুর ৪ (৮), জাকির ৭৯ (৯৩), মুমিনুল ১৮২ (১৩৩), মিঠুন ৮৬* (৫১), আল-আমিন ১৯ (১৩), আফিফ ২* (২); ম্যাকব্রাইন ১০-০-৪৫-১, চেজ ১০-০-৮৪-১ ডেলানি ২/৭৫

ক্রিকেট আয়ারল্যান্ড উলভস: ৩০১/১০ (৪৬.১ ওভার)
ব্যালবিরনি ১০৬, সিমি সিং ৫৩, ম্যাককলাম ৪৩; রাব্বি ৩/৪৭, খালেদ ৩/৭৩

আরো পড়ুন :
দেশে ফিরেছেন সাকিবরা
নয়া দিগন্ত অনলাইন
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টানা এক মাসের সিরিজ শেষে দেশে ফিরেছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল।

আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টা এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে সাকিব আল হাসানসহ জাতীয় দলের মোট ৯ জন ক্রিকেটার ঢাকা এসে পৌঁছেছেন।

এদিকে আগেই জানা ছিল কয়েকজন খেলোয়াড় এখন আসছেন না। ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা স্ত্রী এবং সন্তানের চিকিৎসার জন্য নিউইয়র্কে যাবেন। ওয়ানডে সিরিজ শেষেই তিনি নিউইয়র্কে চলে গেছেন। তার দেশে ফিরতে আরো চার-পাঁচদিন সময় লাগতে পারে।

মাহমুদুল্লাহ রিয়াদ চলে গেছেন ক্যারিবীয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল) খেলতে সেন্ট কিটসে। এছাড়া তামিম ইকবাল ও মুশফিকুর রহিম স্ত্রীসহ রয়ে গেছেন যুক্তরাষ্ট্রে। তারা দেশে ফিরবেন ঈদের আগে। সৌম্য সরকার চলে গেছেন আয়ারল্যান্ডে। সেখানে বাংলাদেশ ‘এ’ দলের হয়ে খেলবেন তিনি।

তবে ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে অধিনায়ক সাকিব আল হাসানসহ মোট ৯ জন ক্রিকেটার দেশে ফিরছেন। ধারণা করা হচ্ছে, সম্ভবত সাকিব এবার হজ করতে যাবেন। তবে এ ব্যাপারে সাকিবের কোনো বক্তব্য পাওয়া যায়নি।

সদ্য সমাপ্ত এই সিরিজে বাংলাদেশ দারুণ সাফল্য পেয়েছে, ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ জিতেছে। দুটি সিরিজেই ২-১ ব্যবধানে জিতেছে লাল-সবুজের দল। যদিও এর আগে টেস্ট সিরিজে চরম ব্যর্থ হয়েছে তারা; ২-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হয়েছিল।

টেস্ট সিরিজের শুরুতেই বাংলাদেশ গড়েছিল লজ্জার নতুন রেকর্ড। অলআউট হয়ে গিয়েছিল মাত্র ৪৩ রানে। টেস্টে এক ইনিংসে এটি বাংলাদেশের সর্বনিম্ন সংগ্রহ। শুধু তাই নয়, অ্যান্টিগা টেস্টে বাংলাদেশ হেরেছে ইনিংস ও ২১৯ রানে।

কিংস্টনে দ্বিতীয় টেস্টেও বাংলাদেশ হেরেছে বাজেভাবে, ১৬৬ রানে। দুই টেস্টেই ব্যাটিং ও বোলিং দুই ক্ষেত্রেই চোখে পড়ার মতো ব্যর্থতা ছিল লাল-সবুজের দলের। অবশ্য সীমিত ওভারের ক্রিকেটে সে ব্যর্থতা কাটিয়ে উঠেছে দল। পেয়েছে দারুণ কিছু সাফল্য। তাই টেস্টের লজ্জাজনক ব্যর্থতা কিছুটা হলেও ঢেকেছে।

দেশে ফেরার পর টেস্ট ও টি-টোয়েন্টি দলের অধিনায়ক সাকিব আল হাসান বলেছেন, ‘এই ট্যুরটা বলব সাকসেসফুল। তিনটা ট্রফির ভেতর দুটা জিততে পেরেছি। দেশের বাইরে তো এ রকম ফলাফল আমরা করি না সাধারণত। ফলে আমরা খুবই সন্তুষ্ট।’


আরো সংবাদ

নাজমুল হুদার মেয়ে কিনলেন বিএনপির মনোনয়ন ফরম একাদশ জাতীয় সংসদ নির্বাচন : কেন আসতে চাচ্ছে না বিদেশী পর্যবেক্ষকেরা? নেইমারের গোলে জয়, পারলেন না সুয়ারেজ জোট করা ছাড়া কি এবার জয় সম্ভব নয়? বাংলাদেশের নির্বাচন : কেন কৌশল পাল্টাল ভারত? জনগণ খালেদা জিয়াকেই প্রধানমন্ত্রী দেখতে চায় দেশের মানুষ খালেদা জিয়াকে আবারো প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চায় : তৈমূর আলম রোহিঙ্গাদের নিরাপত্তা নজরদারিতে যুক্ত হচ্ছে আর্মড পুলিশের নতুন ব্যাটালিয়ন রোকেয়া বিশ্ববিদ্যালয় যুগান্তর সংবাদদাতাকে পিটিয়েছে ছাত্রলীগ জেএসডি’র আবেদন সংগ্রহকারীদের সাক্ষাৎকার চলছে মনোনয়নপ্রার্থীদের সাক্ষাৎকার ২০ নভেম্বর

সকল