১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

‘আমরাও পারি’

উইকেট পাওয়ার পর উৎযাপন করছেন সাকিব ও সৌম্য। ছবি - এএফপি

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের টি-২০ সিরিজ ২-১ ব্যবধানে জিতলো সফরকারী বাংলাদেশ। সিরিজের প্রথম ম্যাচ হারলেও পরের দুই টি-২০ জিতে সিরিজ নিজেদের করে নেয় টাইগাররা। সিরিজ জয়ে দলের পারফরমেন্সের প্রশংসা করেছেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান।

অবিশ্বাস্যভাবে আমরা সিরিজ জিতে গেছি। টিমের সবাই ভালো করেছে। প্রথম ম্যাচে হেরে যাওয়ার পরেও সবাই প্রত্যেকেই বিশ্বাস করছিল যে আমরা ঘুরে দাঁড়াব। আমরা বিশ্ব চ্যাম্পিয়নদের সাথে মোকাবিলায় নিজেদের সেরাটা দেখিয়ে জিতেছি। আমরাও পারি। নিজের অধিনায়কত্বে প্রথম টি-টোয়েন্টি সিরিজ জেতার পর এমনটাই বলছিলেন বিশ্বসেরা ক্রিকেটার সাকিব আল হাসান।

পুরো ম্যাচেই নিজের নামের প্রতি সুবিচার করেছেন এই বিশ্ব সেরা অলরাউন্ডার। আর তাই ম্যান অব দ্য সিরিজ হয়েছেন সাকিব। নিজের প্রসঙ্গে বলতে গিয়ে তিনি বলেন, এই সিরিজের ভালো ব্যাটিং আমাকে ভালো বোলিং ও দায়িত্বশীল অধিনায়কত্ব করতে সাহায্য করেছে। যারা খেলেনি তারাও দলকে সর্বাত্মক সাপোর্ট করেছে। সবাই নিজেদের জায়গা থেকে দারুণভাবে চেষ্ঠা করেছে। টিমের কাছ থেকে এর থেকে বেশি আর কিছু চাওয়ার নেই।

টি-টোয়েন্টি প্রসঙ্গে সাকিব বলেন, ২০১৫ সালের বিশ্বকাপের পর থেকে আমরা বিগত ৩-৪ বছর ধরে একদিনের ম্যাচে ভালো করতে পারলেও টি-টোয়েন্টিতে  ভালো হচ্ছিল না। এই সিরিজ জেতার পর আমাদের এ আত্ববিশ্বাস হয়েছে যে আমরাও টি-টোয়েন্টিতে ভালো করতে পারি।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ হারলেও ওয়ানডে ও টি-২০ সিরিজ জিতে নেয় বাংলাদেশ। এই সিরিজ থেকে আবারো প্রমাণিত হলো যে, টেস্ট ক্রিকেটে উন্নতির প্রয়োজন রয়েছে বাংলাদেশের। এমনটা মনে করেন সাকিবও।

তিনি বলেন, আমাদের টেস্ট ক্রিকেট নিয়ে আরও কাজ করতে হবে। দেশের মাটিতে ইতোমধ্যে টেস্ট ফরম্যাটে আমরা সেরা পারফরমেন্স করেছি। এখন আমাদের বিদেশের মাটিতে জিততে হবে। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজ জেতার পর এসব কথাই বলছিলেন বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান।

আজ ফ্লোরিডায় অনুষ্ঠিত তিন ম্যাচ টি২০ সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে বাংলাদেশ জিতেছে ১৯ রানে। ফলে সিরিজটি বাংলাদেশ ২-১-এ জিতে নিলো। এর আগে ওয়ানডে সিরিজও বাংলাদেশ জিতেছিল একই ব্যবধানে। অবশ্য টেস্ট সিরিজে হেরে গিয়েছিল বাংলাদেশ।

টসে জিতে ব্যাট করতে নেমে বাংলাদেশ করে ৫ উইকেটে ১৮৫ রান। টি-টোয়েন্টিতে ক্যারিবীয়দের বিপক্ষে এটিই বাংলাদেশের দলীয় সর্বোচ্চ সংগ্রহ। এই রেকর্ডের ওপর ভর করেই শেষ পর্যন্ত জয় ছিনিয়ে নেয় টাইগাররা। বৃষ্টির কারণে অবশ্য ওয়েস্ট ইন্ডিজ তাদের ইনিংস শেষ করতে পারেনি। ১৭.১ ওভারে তাদের স্কোর যখন ৭ উইকেটে ১৩৫, তখনই খেলা বন্ধ হয়ে যায় বৃষ্টির কারণে। তখন বাকি ১৭ বলে তাদের করার দরকার ছিল ৫০ রান কিছু সময় অপেক্ষার পর বাংলাদেশকে ডি/এল পদ্ধতিতে জয়ী ঘোষণা করা হয়।

আগের ম্যাচে মোস্তাফিজই ওয়েস্ট ইন্ডিজের ওপর জোড়া আঘাত হেনে তাদেরকে ব্যাকফুটে যেতে বাধ্য করেছিলেন। ফ্লোরিডায় আজও তিনি প্রথম আঘাত হনেন। তার শিকার হয়ে বিদায় নেন ফ্লেচার। এরপর সৌম্য সরকারের শিকার হয়ে ফিরে গেছেন ওয়ালটন। 

মোস্তাফিজের তিনটি ছাড়াও সৌম্য সরকার, সাকিব আল হাসান, রুবেল হোসেন, আবু হায়দার একটি করে উইকেট নিয়েছেন।

 


আরো সংবাদ



premium cement
সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার

সকল