১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

টি২০তে প্রথম হাফ সেঞ্চুরি করে যা বললেন লিটন দাস

ক্রিকেট
প্রথম হাফ সেঞ্চুরি উদযাপন - ছবি : এএফপি

টি-টোয়েন্টিতে প্রথমবারের মতো হাফ সেঞ্চুরির সীমা ছুঁলেন লিটন দাস। ক্যারিয়ারে ক্যারিয়ারে টেস্ট এবং ওয়ানডের চেয়ে টি-টোয়েন্টিই বেশি খেলেছেন লিটন। কিন্তু টেস্টে তিনটি হাফ সেঞ্চুরি থাকলেও, সীমিত ওভারে এর আগে তিনি একবারও পৌঁছতে পারেননি এ অঙ্কে।

১০ টেস্টের ১৭ ইনিংসে ৩টি হাফ সেঞ্চুরি (সর্বোচ্চ ৯৪) থাকলেও ওয়ানডে (১২টি) এবং টি-টোয়েন্টিতে কোনো হাফ সেঞ্চুরি নেই তার। আজকের ম্যাচ নিয়ে তার খেলা টি-টোয়েন্টির সংখ্যা ১৫টি। অবশেষে ১৫তম ম্যাচে এসে প্রথম হাফ সেঞ্চুরির দেখা পেয়েছেন লিটন দাস।

টি-টোয়েন্টিতে এর আগে লিটন ‍কুমার দাসের সর্বোচ্চ রান ছিল ৪৩। এই বছর কলম্বোয় নিদাহাস ট্রফিতে ভারতের বিপক্ষে ৪৩ রানের ইনিংসটি খেলেন তিনি। এবার যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় ক্যারিয়ারের প্রথম হাফ সেঞ্চুরির দেখা পেলেন তিনি।

তাও যেনতেনভাবে নয়। রীতিমত বিধ্বংসী হয়ে। ক্যারিবীয় বোলারদের একের পর এক মাঠের বাইরে পাঠিয়েছেন। মাত্র ২৪ বলে তুলে নিয়েছেন ক্যারিয়ারের প্রথম হাফ সেঞ্চুরি।

ইনিংসের ৮ম ওভারে গিয়ে স্যামুয়েল বদ্রির কাছ থেকে ১ রান নিয়েই হাফ সেঞ্চুরির মাইলফলকে পৌঁছান। সব মিলিয়ে ১৬ ইনিংস হাফ সেঞ্চুরির দেখা পেলেন তিনি। তবে ৩২ বলে ৬১ রান করে আউট হয়ে যান তিনি।

১১তম ওভারের ৫ম বলে এসে ক্যাচ তুলে দেন লিটন। কেসরিক উইলিয়ামসের স্লো ডেলিভারিকে বুঝতে না পেরে কভারের ওপর দিয়ে তুলে দিতে চেয়েছিলেন। কিন্তু ব্যাটে-বলে ঠিকমত না হওয়ার কারণে লং অফে ক্যাচ উঠে যায় এবং অ্যাশলে নার্স সেটিকে তালুবন্দী করে নেন। ৬টি বাউন্ডারি এবং ৩টি ছক্কায় নিজের ইনিংসকে সাজান লিটন।

এই অসাধারণ পারফরম্যান্সে ম্যাচ সেরার খেতাব পান তিনি।

ম্যাচ শেষে তিনি বলেন, ‘এটা আমাদের দলের জন্য অবশ্যই একটা বড় জয়। তারা (ও. ইন্ডিজ) অত্যন্ত ভালো একটা দল, তারা বিশ্ব চ্যাম্পিয়ন। পিচটি ছিল আমাদের মাঠের মতোই। এটা আমার প্রথম হাফ সেঞ্চুরি এবং ভাগ্য আমার সহায় হয়েছে।’

রেকর্ড গড়ে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজ জিতল বাংলাদেশ। আজ ফ্লোরিডায় অনুষ্ঠিত তিন ম্যাচ টি২০ সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে বাংলাদেশ জিতেছে ১৯ রানে। ফলে সিরিজটি বাংলাদেশ ২-১-এ জিতে নিলো। এর আগে ওয়ানডে সিরিজও বাংলাদেশ জিতেছিল একই ব্যবধানে। অবশ্য টেস্ট সিরিজে হেরে গিয়েছিল বাংলাদেশ।

আজ টসে জিতে ব্যাট করতে নেমে বাংলাদেশ করে ৫ উইকেটে ১৮৫ রান। টি-টোয়েন্টিতে ক্যারিবীয়দের বিপক্ষে এটিই বাংলাদেশের দলীয় সর্বোচ্চ সংগ্রহ। এই রেকর্ডের ওপর ভর করেই শেষ পর্যন্ত জয় ছিনিয়ে নেয় টাইগাররা। বৃষ্টির কারণে অবশ্য ওয়েস্ট ইন্ডিজ তাদের ইনিংস শেষ করতে পারেনি। ১৭.১ ওভারে তাদের স্কোর যখন ৭ উইকেটে ১৩৫, তখনই খেলা বন্ধ হয়ে যায় বৃষ্টির কারণে। তখন বাকি ১৭ বলে তাদের করার দরকার ছিল ৫০ রান কিছু সময় অপেক্ষার পর বাংলাদেশকে ডি/এল পদ্ধতিতে জয়ী ঘোষণা করা হয়।

আগের ম্যাচে মোস্তাফিজই ওয়েস্ট ইন্ডিজের ওপর জোড়া আঘাত হেনে তাদেরকে ব্যাকফুটে যেতে বাধ্য করেছিলেন। ফ্লোরিডায় আজও তিনি প্রথম আঘাত হনেন। তার শিকার হয়ে বিদায় নেন ফ্লেচার। এরপর সৌম্য সরকারের শিকার হয়ে ফিরে গেছেন ওয়ালটন।

মোস্তাফিজের তিনটি ছাড়াও সৌম্য সরকার, সাকিব আল হাসান, রুবেল হোসেন, আবু হায়দার একটি করে উইকেট নিয়েছেন।

আরো পড়ুন :
দলগত পারফরমেন্সে সিরিজে সমতা আনে বাংলাদেশ
বাসস
ওপেনার তামিম ইকবাল-অধিনায়ক সাকিব আল হাসানের ব্যাটিং নৈপুণ্য এবং মোস্তাফিজুর রহমান-নাজমুল ইসলামের দুর্দান্ত বোলিং-এ সিরিজের দ্বিতীয় টি-২০তে ওয়েস্ট ইন্ডিজকে ১২ রানে হারালো সফরকারী বাংলাদেশ। ফলে তিন ম্যাচের সিরিজে ১-১ সমতা আনলো সাকিবের দল। ব্যাট হাতে তামিম ৭৪ ও সাকিব ৬০ রান করেন। বল হাতে মুস্তাফিজুর-নাজমুল ৩টি করে এবং সাকিব ২টি উইকেট নেন। লডারহিলে প্রথম খেলতে নেমেই জয় তুলে নিলো বাংলাদেশ।

ওয়েস্ট ইন্ডিজের মাটিতে সিরিজে প্রথম ম্যাচ হেরে যুক্তরাষ্ট্রের লডারহিলে দ্বিতীয় টি-২০ ম্যাচ খেলতে নামে বাংলাদেশ। এই ভেন্যুতে এটি ছিলো বাংলাদেশের অভিষেক ম্যাচ। নিজেদের অভিষেক ম্যাচে টস হারে বাংলাদেশ। তাই ব্যাটিং-এ নামতে হয় টাইগারদের।

ব্যাটিং-এর শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। ওয়েস্ট ইন্ডিজের অ্যাশলে নার্সের বোলিং নৈপুণ্যে দলীয় ৭ রানে ওপেনার লিটন দাস ও ২৪ রানে মুশফিকুর রহিম আউট হন। ৫ বলে ১ রান করে ফিরেন লিটন। ব্যাটিং-এ প্রমোশন পেয়েও বড় ইনিংস খেলার সুযোগ হাতছাড়া করেন মুশফিকুর। ৪ বলে ৪ রান করেন তিনি।

ফর্মহীনতায় ভুগতে থাকা সৌম্য সরকারের ব্যাটিং পজিশন পরিবর্তন করা হয়। কিন্তু তাতে কোন লাভ হয়নি। ১৮ বলে ১৪ রানের বেশি করতে পারেননি তিনি। অবশ্য শুরুটা চমৎকার ছিলো তার। আউট হবার আগে ১টি করে ছক্কা ও চার মারেন তিনি। সৌম্যকে শিকার করেন ওয়েস্ট ইন্ডিজের পেসার কেমো পল।

দলীয় ৪৮ রানে তৃতীয় ব্যাটসম্যান হিসেবে আউট হন সৌম্য। তিন ব্যাটসম্যানের আউটের মাঝেও ভড়কে যাননি আরেক ওপেনার তামিম ইকবাল। তাই ঐসময় এক প্রান্ত আগলে বাংলাদেশের রানের চাকা সচল রেখে ১৯ বলে ২৭ রান করেন তামিম।

আগের ম্যাচে প্রথম বলেই শূন্য হাতে আউট হওয়া আত্মবিশ্বাসী তামিম চতুর্থ উইকেটে সাকিবের সাথে জুটি বাঁধার সুযোগ পান। ওয়ানডে সিরিজের তিন ম্যাচেই বড়-বড় জুটি গড়েছিলেন তামিম-সাকিব। তিন ম্যাচে জুটিতে ৩৮৫ রান করে বিশ্বরেকর্ডও গড়েন তামিম-সাকিব। তাই এবার সিরিজ বাঁচানোর ম্যাচে তামিম-সাকিবের বড় জুটি প্রত্যাশা করেন ক্রিকেটপ্রেমিরা।

ক্রিকেটপ্রেমিদের প্রত্যাশা মিটিয়েছেন তামিম-সাকিব। ১৩ দশমিক ১ ওভারেই দলের স্কোর শতরানের কোটা স্পর্শ করান তামিম-সাকিব। দলের স্কোর তিন অংকে পৌঁছে দেবার পরই টি-২০ ক্যারিয়ারের ষষ্ঠ ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় হাফ-সেঞ্চুরির স্বাদ নেন তিনি।

৩৫তম বলে হাফ-সেঞ্চুরি পাবার পর বিধ্বংসী রূপ ধারণ করেন তামিম। ১৬তম ওভারে ওয়েস্ট ইন্ডিজের মিডিয়াম পেসার আন্দ্রে রাসেলের প্রথম পাঁচ বল থেকে ৩টি ছক্কা ও ১টি চার আদায় করেন তামিম। তবে ঐ ওভারের শেষ বলে বিদায় নিতে হয় ৪৭ রানে জীবন পাওয়া তামিমকে। ৬টি চার ও ৪টি ছক্কায় ৪৪ বলে ৭৪ রান করেন তামিম। সাকিবের সাথে জুটিতে ৫০ বলে ৯০ রান যোগ করেন তামিম।

দলীয় ১৩৮ রানে তামিম ফিরে যাবার পর বাংলাদেশের হাল ধরেন সাকিব। সাথে সঙ্গী হিসেবে পান মাহমুদুল্লাহ রিয়াদকে। দু’জনে মিলে দলকে বড় সংগ্রহ এনে দেন। শেষ ওভারের তৃতীয় বলে আউট হবার আগে ৩৮ বলে ৯টি চার ও ১টি ছক্কায় ৬০ রান করেন সাকিব। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ও ২০১৬ সালের মার্চের পর টি-২০তে হাফ-সেঞ্চুরির দেখা পেলেন সাকিব।

এছাড়া মাহমুদুল্লাহ রিয়াদের ১০ বলে অপরাজিত ১৩ রানে ২০ ওভারে ৫ উইকেটে ১৭১ রানের সংগ্রহ পায় বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এটি বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ দলীয় রান। বল হাতে ক্যারিবীয়দের পক্ষে নার্স ও পল ২টি করে উইকেট নেন।
জয়ের জন্য ১৭২ রানের বড় টার্গেটে শুরুটা ভালো হয়নি ওয়েস্ট ইন্ডিজের। ইনিংসের দ্বিতীয় ওভারের দ্বিতীয় বলে ওয়েস্ট ইন্ডিজের মারকুটে ওপেনার এভিন লুইসকে ফিরিয়ে দেন বাংলাদেশের কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান।

আন্দ্রে ফ্লেচারের সাথে দ্বিতীয় উইকেটে জুটি বাঁধেন পিঞ্চ হিটার আন্দ্রে রাসেল। দু’জনে মারমুখী মেজাজে ব্যাটিং শুরু করেন। তবে তাদের পথে বাধা হয়ে দাড়ান মোস্তাফিজুর। ২টি ছক্কা ও ১টি চারে ১০ বলে ১৭ রান করা রাসেলকে ফিরিয়ে দেন ফিজ।

৩৩ রানে ২ উইকেট হারানো ওয়েস্ট ইন্ডিজের চাপ কিছুক্ষণ পর আরও বাড়িয়ে দেন বাংলাদেশের পেসার রুবেল হোসেন ও অধিনায়ক সাকিব। মিডল-অর্ডারের দুই ব্যাটসম্যান মারলন স্যামুয়েলস ও উইকেটরক্ষক দিনেশ রামদিনকে বিদায় দেন রুবেল-সাকিব। ১টি করে চার-ছক্কায় ৩ বলে ১০ রান করে সাকিবের শিকার হন স্যামুয়েলস। ১১ বলে ৫ রান করা রামদিনকে থামান রুবেল। ফলে ৫৮ রানে ৪ উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ।

এরপর জুটি গড়েন ফ্লেচার ও রোভম্যান পাওয়েল। বাংলাদেশের বোলারদের বিপক্ষে প্রতিরোধ গড়ে তুলেন তারা। ফলে ১৪ ওভারে ১১০ রান পেয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। এসময় ৩৬ বলে ৬২ রান দরকার পড়ে ওয়েস্ট ইন্ডিজের।

তবে ১৫তম ওভারের দ্বিতীয় বলে ফ্লেচার-পাওয়েলের জুটিতে ভাঙ্গন ধরান বাঁ-হাতি স্পিনার নাজমুল ইসলাম। আগের ২ ওভারে ১৫ রান দেয়া নাজমুল বিদায় দেন ফ্লেচারকে। ৩টি চার ও ২টি ছক্কায় ৩৮ বলে ৪৩ রান করেন ফ্লেচার।

দলীয় ১১৬ রানে ফ্লেচার যখন ফিরে যান তখন ম্যাচ জয়ের জন্য ওয়েস্ট ইন্ডিজের দরকার ছিলো ৩৪ বলে ৫৬ রান। কিন্তু বাংলাদেশের বোলারদের নৈপুণ্যে শেষদিকে ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানরা প্রয়োজনীয় রান তুলতে পারেননি। ফলে ২০ ওভারে ৯ উইকেটে ১৫৯ রান করে ক্যারিবীয়রা।

৩টি চার ও ২টি ছক্কায় ৩৪ বলে ৪৩ রান করা পাওয়েলকে মোস্তাফিজুর ও ১টি করে চার-ছক্কায় ৭ বলে ১১ রান করা ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক কার্লোস ব্র্যাথওয়েটকে আটকে দেন সাকিব। আর শেষ ওভারে নার্স ও পলকে তুলে নিয়ে টি-২০তে টানা পাঁচ ম্যাচ হারের পর দলকে জয়ের স্বাদ নেন নাজমুল।

মুস্তাফিজুর ও নাজমুল ৩টি করে এবং সাকিব ২টি ও রুবেল ১টি উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছেন বাংলাদেশের তামিম।


আরো সংবাদ



premium cement
নেতানিয়াহুসহ ইসরাইলি মন্ত্রীদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করবে আইসিসি! ঢাকায় কাতারের আমিরের নামে সড়ক ও পার্ক তেহরানের প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু হামলায় কোনো ক্ষতি হয়নি : ইরানি কমান্ডার ইরানের পরমাণু কর্মসূচির ‘কেন্দ্র’ ইসফাহান : সাবেক মার্কিন কর্মকর্তা মিয়ানমারের বিজিপির আরো ১৩ সদস্য বাংলাদেশে রুমায় অপহৃত সোনালী ব্যাংকের সেই ম্যানেজারকে চট্টগ্রামে বদলি দুবাইয়ে বন্যা অব্য়াহত, বিমানবন্দর আংশিক খোলা ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’

সকল