১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

বন্ধুজুটির বিশ্বরেকর্ড

ব্যাট করছেন তামিম ইকবাল ও সাকিব আল হাসান - সংগৃহীত

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে ব্যাট হাতে দুর্দান্ত খেলেছেন দুই বন্ধু তামিম ইকবাল ও সাকিব আল হাসান। সিরিজের প্রতিটি ম্যাচেই এই জুটির তালমিলে দল ভালো সংগ্রহ গড়েছে। সেই ধারাবাহিকতা কালও বজায় ছিল। ফলে দ্বিতীয় উইকেট জুটিতে বিশ্বরেকর্ডও গড়ে ফেলেছেন তারা।

প্রথমবারের মতো টানা তিন ইনিংসে কোনো বাংলাদেশী জুটিতে পঞ্চাশোর্ধ্ব পার্টনারশিপ গড়ার নজির গড়েছেন সাকিব-তামিম। এ নিয়ে কোনো রেকর্ড গড়েনি তারা। তাদের রেকর্ডটি হয়েছে তিন ম্যাচে করা মোট রানে। তিন ম্যাচ মিলিয়ে দ্বিতীয় উইকেটের জুটিতে মোট ৩৮৫ রান করেছেন এই দুই অভিজ্ঞ ব্যটসম্যান।

প্রথম ওয়ানডেতে দ্বিতীয় সর্বোচ্চ ২০৭ রানের জুটি গড়নে তারা। দ্বিতীয় ম্যাচে ৯৭ রানের এবং সিরিজের শেষ ম্যাচে ৮১ রানের জুটি গড়েন। ওয়ানডে সিরিজে মোট ৩৮৫ রান করেছে এই জুটি। তিন ম্যাচ সিরিজে কোন জুটির বিশ্বরেকর্ড এটিই।

এর আগে ২০১৭ সালে বাংলাদেশের ঘরের মাঠে ৩৭২ রান করেছিলেন দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা ও কুইন্টন ডি কক জুটি। শনিবারের ম্যাচের আগে এটিই ছিল তিন ম্যাচ সিরিজে নির্দিষ্ট জুটিতে সর্বোচ্চ রানের রেকর্ড। একটি শতরানের জুটি ও দুটি অর্ধশত রানের জুটি গড়ে এই রেকর্ডটি নিজেদের করে নিয়েছেন সাকিব আল হাসান ও তামিম ইকবাল।

 

আরো পড়ুন : এই জয়ের পেছনে কী ভূমিকা রেখেছে?

ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে নয় বছর পর বিদেশের মাটিতে আবার কোনো সিরিজ জিতল বাংলাদেশের ক্রিকেটাররা। শনিবার রাতে সেন্ট কিটসে তৃতীয় এবং শেষ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ১৮ রানে হারিয়েছে বাংলাদেশ। ফলে ২-১ ব্যবধানে সিরিজ ঘরে তুললো টাইগাররা।

টসে জিতে ব্যাটিং এর সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। তামিম ইকবালের দুর্দান্ত সেঞ্চুরি আর ঝড়ো গতিতে মাহমুদুল্লাহর ৬৭ রানে ভর করে, ৬ উইকেটে ৩০১ রান সংগ্রহ করে বাংলাদেশ।

তাড়া করতে নেমে ৬ উইকেটে ২৮৩ রান করতেই ওভার শেষ হয়ে যায় ওয়েস্ট ইন্ডিজের।

এর আগে গায়ানায় বাংলাদেশ প্রথম ওয়ানডে ৪৫ রানে জিতলেও দ্বিতীয় ম্যাচ ৩ রানে জিতে সিরিজে সমতা ফেরায় ওয়েস্ট ইন্ডিজ।

এই জয়ের ফলে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এ নিয়ে তৃতীয়বার সিরিজ জিতল বাংলাদেশ।

বিদেশের মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশ সর্বশেষ সিরিজ জিতেছিল ২০০৯ সালে। দেশের মাটিতে আফগানিস্তানকে ২-১ ব্যবধানে হারিয়ে বাংলাদেশ সর্বশেষ সিরিজ জিতেছিল ২০১৬ সালে।

এই জয়ের পেছনে কী ভূমিকা রেখেছে?

ব্যাসেটিয়ের থেকে ক্রীড়া সাংবাদিক রাকিবুল হাসান বলছেন, ''বাংলাদেশ শুরু থেকে জেতার মতোই খেলেছে। গায়েনাতে বাংলাদেশ একটি ম্যাচে জিতল, আবার একটি ম্যাচ মাত্র ৩ রানে হারলো। সেই আত্মবিশ্বাসটাই এখানে কাজ করেছে। তারা টসে জিতে ব্যাটিং নিয়েছে এবং ৩০১ রান তুলেছে। এর আগে এই মাঠে আর কোনো প্রতিপক্ষ তিনশ 'র ওপর রান তুলে জিততে পারেনি। সেটাই প্রমাণ করে দিয়েছেন বাংলাদেশের বোলাররা।''

''নয় বছর পর আবার বিদেশের মাটিতে একটি সিরিজ জিতল বাংলাদেশ। এটা আসলেই একটা বিশেষ ঘটনা বাংলাদেশের ক্রিকেটের জন্য।''

কিন্তু একই মাটিতে যেখানে টেস্টে চরম খারাপ নৈপুণ্য দেখিয়েছে, বাংলাদেশ, সেখানে ওয়ানডেতে সিরিজ জয় করে নিয়েছে। একই দলের বিপক্ষে খেলার এই পার্থক্যের কারণ কি?

রাকিবুল হাসান বলছেন, ''এ কথাটি সত্যি, বাংলাদেশ ওয়ানডে ক্রিকেট যতটা ভালো খেলে, টেস্ট এবং টি টোয়েন্টিতে এ রকম ধারাবাহিক পারফর্মেন্স পাওয়া যায় না। এ বিষয়ে মাশরাফি বিন মর্তুজা বা সাকিব আল হাসানের সাথে যখনি আমাদের কথা হয়েছে, মাঝে মাঝে এ বিষয়টি ওঠে, তখন তারা বলেন যে, টেস্ট ক্রিকেট খেলাটি পাঁচদিনের খেলা যেখানে অনেক বেশি ম্যাচুরিটির পরিচয় দিতে হয়।''

''এ জায়গায় এখনো ঘাটতি আছে দলের। তাই দেখা যায় পাঁচদিন ধরে খেলতে গিয়ে হঠাৎ করে দল ভেঙে পড়ে।''

তবে তারা সেটি কাটিয়ে ওঠারও তারা চেষ্টা করছেন বলে জানান এই ক্রীড়া সাংবাদিক।

দেখুন:

আরো সংবাদ



premium cement