২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ম্যাচের আগে মাশরাফির যে বক্তব্য উজ্জ্বীবিত করেছে টাইগারদের

ক্রিকেট
উইকেট শিকারের পর মাশরাফিদের উদযাপন - সংগৃহীত

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্টের লজ্জাজনক পারফরমেন্সের পর ঘুরে দাড়িয়েছে বাংলাদেশ। মাশরাফির নেতৃত্বে প্রথম ওয়ানডেতে ৪৮ রানের জয় পেয়েছে তারা। তিন ম্যাচের সিরিজ জয়ের জন্য প্রয়োজন আরো একটি জয়। আর সেটি ছিনিয়ে নিতে চেষ্টা করবে মাশরাফি বাহিনী। ম্যাচ শেষে এমনটাই জানালেন তিনি।

ওয়ানডে অধিনায়ক জানান, আর একটি ম্যাচ জিততে পারলেই বাংলাদেশ সিরিজ জিতবে আর সেটিই করার চেষ্টা করবেন তারা।

হতাশায় ডুবতে থাকা বাংলাদেশকে কিভাবে চাঙ্গা করলেন মাশরাফি?

জবাব, 'বিশেষ কিছু বলিনি। স্রেফ বলেছি, হৃদয় উজাড় করে খেলতে, দেশের জন্য খেলতে। যা হয়েছে, তা তো হয়েই গেছে। এটা নতুন সিরিজ। শুরুটা ভালো করতে পারলেই সব ঠিক হয়ে যাবে। আজ (শনিবার) ঠিক সেটাই হয়েছে। আশা করি এই পারফরম্যান্স আমরা ধরে রাখতে পারব।'

মাশরাফি বলেন, 'আমরা জানতাম, শুরুতে ভালো বোলিং করলে এখানে ২৮০ রান তাড়া করা কঠিন। আমাদের চাওয়া ছিল গেইল ও লুইসকে দ্রুত ফেরানো। সেটি হয়েছে। এরপর আমরা চাপটা ধরে রেখেছি।'

তামিম-সাকিবের দুর্দান্ত ব্যাটিং এবং মুশফিকের ছোট্ট কিন্তু কার্যকরী ইনিংসেও প্রশংসা করেছেন মাশরাফি। বলেছেন, 'শুরুতে ব্যাটিং চ্যালেঞ্জিং ছিল। কিন্তু তামিম ও সাকিব দারুণ ব্যাট করেছে। সুরটা বেধে দিয়েছে। শেষে মুশির ছোট্ট ইনিংসটি ছিল অসাধারণ।'

মাশরাফি নিজেও বল হাতে দুর্দান্ত পারফরমেন্স করেছেন। লাইন-লেংথ ছিল দুর্দান্ত। কাটার ও গতি বৈচিত্রে ক্যারিবিয়ানদের নাস্তানাবুদ করে শিকার করেছেন ৪ উইকেট।

 

আরো পড়ুন : খলনায়ক গেইল

টেস্টে চরম বিপর্যয়ের পর ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ক্যারিবিয়ানদের ৪৮ রানে হারিয়ে তিন ম্যাচের সিরিজে এগিয়ে গেছে বাংলাদেশ। শুরুতে উইকেট হারালেও তামিম ইকবাল ও সাকিব আল হাসান মিলে দ্বিতীয় উইকেটে গড়েছেন ২০৭ রান। দ্বিতীয় উইকেটে এটিই বাংলাদেশের সর্বোচ্চ রানের রেকর্ড।

তামিম খেলেছেন ১৩০ রানের ইনিংস এবং এটি ওয়ানডেতে তার দশম সেঞ্চুরি।


প্রথমে ব্যাট করতে নেমে তামিম-সাকিবের রানের ওপর ভর করে বাংলাদেশ তুলেছিল ২৭৯ রান। তবে ১১ বলে ৩০ রানের একটি ছোট্ট কিন্তু কার্যকরী ইনিংস খেলেছেন মুশফিকুর রহিম।

জবাবে ওয়েস্ট ইন্ডিজের ৯ উইকেট পড়ে যায় ১৭২ রানেই। শেষ পর্যন্ত ৫০ ওভারে নয় উইকেটে ২৩১ রান তুলতে সমর্থ হয় ওয়েস্ট ইন্ডিজ।

বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ চার উইকেট পেয়েছেন অধিনায়ক মাশরাফি।

টেস্টে হারার বিপর্যয় কাটিয়ে জয় এলো কিভাবে?

গায়ানা থেকে বাংলাদেশে ক্রীড়া সাংবাদিক রাকিবুল হাসান বলেন, ম্যাচের আগে তারা ঠিক এই প্রশ্নই করেছেন অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাকে।

রাকিবুল হাসানের মতে, মাঠেও মর্তুজার নেতৃত্ব ছিল যথারীতি প্রশংসনীয় এবং টস জিতে ব্যাটিং নেয়ার সিদ্ধান্ত সঠিক প্রমাণিত হয়েছে।

"আর তামিম সাকিবের রেকর্ড ২০৭ রানের জুটিই মূলত পার্থক্য গড়ে দিয়েছে। আর গায়ানার যে উইকেটে খেলা হয়েছে সেখানে প্রথম ইনিংসে এর আগে গড় রান ছিল ২২৯। সেখানে বাংলাদেশ ২৭৯ রান করেছে। শেষ পর্যন্ত ৪৮ রানের জয়ের মাধ্যমে দারুণ শুরু করলো বাংলাদেশ।"

ক্রিস গেইলই খলনায়ক?

টেস্টে হেসে খেলে হারিয়ে দিয়েছিল বাংলাদেশকে আর সেই বাংলাদেশের সাথে ওয়ানডেতে এমন পরাজয় কেন ওয়েস্ট ইন্ডিজের।

রাকিবুল হাসান বলছেন, ২১ দশমিক ৩ ওভার খেলে ক্রিস গেইল যখন রান আউট হন তখন তার রান মাত্র ৪০, তাও আবার ৬০ বল খেলে।

"এই ম্যাচে ক্রিস গেইলকেই খলনায়ক বলতে হবে ওয়েস্ট ইন্ডিজের দৃষ্টিকোণ থেকে। কারণ স্লিপে তার হাত থেকে দুটি ক্যাচ পড়েছে। মাঠেও তার যে মুভমেন্ট সেটা বর্তমান ক্রিকেটের গতির সাথে যায়না। এ ম্যাচের প্রেক্ষাপটে এবং ক্রিস গেইলের এসব ছিল বেমানান।"

কন্ডিশন কেমন ছিল বাংলাদেশের জন্য?

রাকিবুল হাসান জানান, এই মুহূর্তে আবহাওয়া মোটামুটি বাংলাদেশের মতোই এবং টেস্ট সিরিজের সময়ও আবহাওয়া এমনই ছিল।

"কোনো একটা অজ্ঞাত কারণে বাংলাদেশ টেস্টের সাথে মানিয়ে নিতে পারছে না কিন্তু ওয়ানডেতে বাংলাদেশ অনেক দিন ধরেই ভালো খেলছে ধারাবাহিকভাবে। এই বৈপরীত্য কাটিয়ে ওঠাই বড় চ্যালেঞ্জ এখন বাংলাদেশের জন্য।"


আরো সংবাদ



premium cement