২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ব্যাটে আগুন ঝরাচ্ছেন ফখর-ইমাম

ক্রিকেট
চতুর্থ ওয়ানডেতে ফখর-ইমাম ওপেনিং জুটিতে রেকর্ড গড়েছেন - সংগৃহীত

জিম্বাবুয়ের বিপক্ষে ব্যাট হাতে দৃষ্টি নন্দন ইনিংস খেলে যাচ্ছেন পাকিস্তানের ওপেনিং জুটি ফখর জামান ও ইমাম উল হক। আজ পঞ্চম ও শেষ ওয়ানডেতেও সে ধারাবাহিকতা বজায় রয়েছে। ইতোমধ্যে এ জুটি ১৬৬ রানের পার্টনারশিপ গড়েছে।

আজ ওয়ানডে ক্যারিয়ারে দ্রুততম হাজার রানের মালিক হয়েছেন ফখর। ব্যাটে আগুন ঝরিয়ে তিনি এখন ব্যাট চালাচ্ছেন ৮৫ রান নিয়ে। তার নান্দনিক ইনিংসটি সাজিয়েছেন ১০ বাউন্ডারি ও এক ছক্কা দিয়ে।

অপরপ্রান্তে ইমাম আছেন ৬৯ রান নিয়ে। হাকিয়েছেন সাতটি বাউন্ডারি।

এর আগে চতুর্থ ওয়ানডেতে এই জুটি পার্টনারশিপের রেকর্ড গড়েছেন। করেছেন ৩০৪ রান।

 

আরো পড়ুন : বাউন্ডারি হাকিয়ে ফখর জামানের বিশ্ব রেকর্ড

রেকর্ড গড়ার জন্য তার প্রয়োজন ছিল মাত্র ২০ রান। জিম্বাবুয়ের বিপক্ষে পঞ্চম ওয়ানডেতে সেই লক্ষ্যে পৌঁছেছেন পাকিস্তানের হার্ড হিটার ফখর জামান। বাউন্ডারি হাকিয়ে ওয়ানডে ক্যারিয়ারের হাজার রান পূর্ণ করলেন তিনি। এর ফলে দ্রুততম হাজার রানের রেকর্ডও গড়লেন এই তরুণ পাকিস্তানী।

সিরিজের আগের ওয়ানডে ম্যাচগুলোতেও দুর্দান্ত ছিলেন ফখর জামান। উদ্বোধনী জুটিতে বিশ্বরেকর্ড ও পাকিস্তানের পক্ষে প্রথম ওয়ানডে ডাবল সেঞ্চুরি করার পাশাপাশি আজ গড়লেন আরেকটি রেকর্ড। এর ফলে তিনি পেছনে ফেললেন ক্যারিবীয় কিংবদন্তী স্যার ভিভ রিচার্ডসকে।

১৯৮০ সালে ওয়ানডে ক্যারিয়ারের ২১তম ইনিংসে ভিভ পুরণ করেন এক হাজার রানের মাইলফলক। ফখর ১৮ ম্যাচে ১৮ ইনিংসেই প্রবেশ করেছেন হাজারি ক্লাবে।

উল্লেখ্য, ৩৮ বছর ধরে বেশ কয়েকজন ব্যাটসম্যানই ভিভ রিচার্ডসের রেকর্ডটি দখলে নেয়ার চেষ্টা করেছেন। কিন্তু কেউ পারেননি। তবে তার পাশে বসেছেন কয়েকজন। তারা হলেন ইংল্যান্ডের কেভিন পিটারসন, জনাথন ট্রট, দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক ও পাকিস্তানের বাবর আজম। এরা ২১তম ওয়ানডে ইনিংসে হাজার রান পূর্ণ করেছেন। তাই এই চারজনই রেকর্ডের খাতায় বসেছেন ভিভের পাশে। কিন্তু আজ ফখর জামান এই পাঁচজনকে টপকে রেকর্ডটি নিজের করে নিয়েছেন।

 

আরো পড়ুন : নাইট ক্লাব কাণ্ড, নিষিদ্ধ লঙ্কান বোলার

আন্তর্জাতিক ক্রিকেট থেকে এক বছরের জন্য নিষিদ্ধ হলেন শ্রীলঙ্কার লেগ স্পিনার জেফরি ভেন্ডারসে। পাশাপাশি তার বার্ষিক চুক্তির ২০ শতাংশ কেটে রাখারও সিদ্ধান্ত নিয়েছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড (এসএলসি)। গত জুনে ওয়েস্ট ইন্ডিজ সফরে নাইট ক্লাবে রাত কাটানোর কারণেই এমন শাস্তির মুখোমুখি হতে হয়েছে তাকে।

২৮ বছর বয়সী এই স্পিনার মাঠে পারফরমেন্স দিয়ে কখনো আলোচনায় আসতে পারেননি। তবে এবার বোর্ডের নিয়ম ভেঙে সমালোচনার মুখে পড়লেন।

নিষেধাজ্ঞার এই সময়টায় জেফরি ঘরোয়া ক্রিকেট খেলতে পারবেন। তবে এক বছরের মধ্যে আবার এমন কোনো কাণ্ড ঘটালে আজীবনের জন্য নিষিদ্ধ করার হুঁশিয়ারি দিয়েছে লঙ্কান বোর্ড।

আনুষ্ঠানিক সংবাদ বিজ্ঞপ্তিতে এসএলসি জানিয়েছে, 'জেফরির বিরুদ্ধে আনা অভিযোগের মাত্রা বিবেচনা করে এই শাস্তি দেয়া হয়েছে। ক্রিকেট বোর্ড তাকে এটিও জানিয়েছে যে শাস্তি চলাকালীন ঘরোয়া ক্রিকেটে আর কোনো ভুল করলে শাস্তির মাত্রা আরো বেশি বাড়বে।'

জনপ্রিয় ক্রিকেট ওয়েবসাইট ‘ক্রিকবাজ’ জানিয়েছে, গত জুনে ওয়েস্ট ইন্ডিজ সফরের সময় সেইন্ট লুসিয়ায় দ্বিতীয় টেস্ট শেষ হওয়ার পর বার্বাডোজে তৃতীয় টেস্ট খেলতে যায় শ্রীলঙ্কা। সে সময় জেফরি আরো তিন ক্রিকেটারকে নিয়ে যান সেইন্ট লুসিয়ার একটি নাইট ক্লাবে। পরে অন্য তিন ক্রিকেটার যথাসময়ে টিম হোটেলে ফিরে এলেও জেফরি ফিরেন পরদিন।

প্রাথমিকভাবে এই অপরাধের শাস্তি হিসেবে তাকে দেশে ফেরত পাঠিয়েছিল লঙ্কান বোর্ড। পরে যথাযথ তদন্ত ও বিশ্লেষণ করে চূড়ান্ত শাস্তির সিদ্ধান্ত নেয় এসএলসি।

পরে এই ঘটনার জন্য সবার কাছে ক্ষমা চেয়েছেন জেফরি ভেন্ডারসে।


আরো সংবাদ



premium cement