১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

অনেক রেকর্ডের এক ইনিংস

ফখর জামান ও ইমাম উল হক লিখছেন নতুন ইতিহাস। ভেঙেছেন ১২ বছর আগের রেকর্ড - ছবি : ইন্টারনেট

ওয়ানডে ক্রিকেটে উদ্বোধনী জুটিতে শুক্রবার নতুন রেকর্ড গড়লেন পাকিস্তানের দুই ওপেনার ফখর জামান ও ইমাম উল হক। শুধু তাই নয় এই ইনিংসের মধ্য দিয়ে রেকর্ড বইয়ের অনেকগুলো পাতা ওলট পালট হয়েছে শুক্রবার। ব্যক্তিগত ও দলীয় বেশ কয়েকটি অর্জন এসেছে বুলাওয়ের এই ইনিংসের মধ্য দিয়ে। অথচ ক্রিকেট আঙ্গিনায় মাত্রই  পা পড়েছে দুজনের। ফখর জামান আন্তর্জাতিক ক্রিকেটে পা রেখেছেন গত বছরের জুন মাসে চ্যাম্পিয়ন্স ট্রফি দিয়ে। সে আসরের ফাইনালে ভারতের বিরুদ্ধে দারুণ এক সেঞ্চুরি ছাড়াও প্রতিটি ম্যাচেই খেলেছেন নজর কাড়া ইনিংস। সব মিলে আন্তর্জাতিক ওয়ানডে খেলেছেন ১৭টি, এখনো পা পড়েনি টেস্ট আঙিনায়। আর ইমাম উল হক তো আরো নতুন!  গত বছর অক্টোবরে শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজে অভিষেকের পর খেলেছেন ৮টি ওয়ানডে ম্যাচ, টেস্ট তিনটি।

জিম্বাবুয়ের বিরুদ্ধে সিরিজের চতুর্থ ম্যাচে আগে ব্যাট করে রানের পাহাড় গড়েছে পাকিস্তান। নির্ধারিত পঞ্চাশ ওভারে তারা এক উইকেট হারিয়ে সংগ্রহ করেছে ৩৯৯ রান। যা পাকিস্তানের ওয়ানডে ইতিহাসে দলীয় সর্বোচ্চ। ওয়ানডেতে দলীয় এর আগে পাকিস্তানের সর্বোচ্চ সংগ্রহ ছিলো ৩৮৫ রান। ২০১০ সালে শ্রীলঙ্কার ডাব্বুলায় এশিয়া কাপের ম্যাচে বাংলাদেশের বিপক্ষে অধিনায়ক শহীদ আফ্রিদির ৬০ বলে ১২৪ রানের অতিমানবীয় ইনিংসের মাধ্যমে সেই সংগ্রহ গড়েছিলো পাকিস্তান। ৮ বছর পর সেই রান টপকে গেল আজ তারা।

উদ্বোধনী জুটিতে ওয়ানডে ইতিহাসের সর্বোচ্চ সংগ্রহটি এসেছে এদিন। এক যুগ আগে ২০০৬ সালে। সনথ জয়সুরিয়া ও উপুল থারাঙ্গা উদ্বোধনী জুটিতে ২৮৬ রান করেছিলেন ইংল্যান্ডেরই মাটিতে, তাদের বিরুদ্ধে। আজ থেকে উদ্বোধনী জুটিতে সর্বোচ্চ সংগ্রহের মালিক ফখর জামান ও ইমামুল হক(৩০৪)। ইনিংসের ৪০তম ওভারে ওয়েলিংটন মাসাকাদজাকে মিড উইকেট দিয়ে বাউন্ডারি মেরে রেকর্ড বইয়ের পাতায় নিজেদের নামটি লেখেন ফখর জামান। ফখর জামান ও ইমাম উল হকের সামনে সুযোগ ছিলো নিজেদের পার্টনারশিপটাকে আরো বড় করার, হাতে ছিলো আরো ৮টি ওভার; কিন্তু ৪২তম ওভারের শেষ বলটিতে ইমাম উল হক আউট হলে শেষ হয় এই ম্যারাথন জুটি। পাকিস্তানের পক্ষে আগে উদ্বোধনী জুটিতে সর্বোচ্চ রানের রেকর্ড ছিলো মোহাম্মাদ হাফিজ ও ইমরান ফরহাতের(২২৮)।

ওয়ানডে ইতিহাসের যে কোন উইকেট জুটিতে সর্বোচ্চ রানের তালিকায় শুক্রবারের ইনিংসটি আছে চার নম্বরে। সেখানে সবার উপরে ক্যারিবীয় হার্ড হিটার ক্রিস গেইল ও মারলন স্যামুয়েলস। ২০১৫ সালের বিশ্বকাপে এই জিম্বাবুয়ের বিরুদ্ধেই দ্বিতীয় উইকেট জুটিতে ৩৭২ রান করেছিলেন গেইল-স্যামুয়েলস। গেইল সেদিন করেছিলেন বিশ্বকাপ ইতিহাসের প্রথম ডাবল সেঞ্চুরিটি। পাকিস্তানের পক্ষে অবশ্য যে কোন উইকেট জুটিতেই আজকের ইনিংসটি সর্বোচ্চ। আগের রেকর্ড ছিলো আমির সোহেল ও ইনজামাম উল হকের(২৬২) দ্বিতীয় উইকেট জুটিতে। আজ ফখর জামানকে সাথে নিয়ে চাচার সেই রেকর্ড ভেঙে নিজের দখলে নিলেন ইনজামামের ভাতিজা ইমাম উল হক।

ব্যক্তিগতভাবে এদিন গৌরবময় এক রেকর্ডে নাম লিখিয়েছেন ফখর জামান। পাকিস্তানের পক্ষে ওয়ানডেতে প্রথম ডাবল সেঞ্চুরি করলেন তিনি। আর ওয়ানডে ইতিহাসে পঞ্চম ব্যাটসম্যান হিসেবে ডাবল সেঞ্চুরির মালিক হলেন ফখর। আগে ডাবল সেঞ্চুরি করার কৃতিত্ব দেখিয়েছেন শচীন টেন্ডুলকার, রোহিত শর্মা(৩টি), ক্রিস গেইল, মার্টিন গাপটিল, বীরেন্দ্র শেহওয়াগ।

পাকিস্তানের পক্ষে আগে ওয়ানডেতে ব্যক্তিগত সর্বোচ্চ রানের সংগ্রহ ছিলো সাইদ আনোয়ারের দখলে। ১৯৯৭ সালে চেন্নাইয়ে ভারতের বিপক্ষে সাইদ আনোয়ারের ১৯৪ রানের ইনিংসটি দীর্ঘদিন ওয়ানডে ইতিহাসেরও ব্যক্তিগত সর্বোচ্চ রান হিসেবে টিকে ছিলো। শুক্রবার ৪৬তম ওভারের দ্বিতীয় বলে ত্রিপানোকে ডিপ মিডউইকেট নিয়ে চার মেরে ফখর ছাড়িয়ে যান পাকিস্তানি তারকা সাইদ আনোয়ারের ব্যক্তিগত সর্বোচ্চ ১৯৪ রান।

ম্যাচ রিপোর্ট : 

উদ্বোধনী জুটিতে সর্বোচ্চ রানের রেকর্ড ফখর-ইমামের
ওয়ানডে সিরিজে জিম্বাবুয়েকে নিয়ে রীতিমতো খেলছে পাকিস্তান। ব্যাটে-বলে পুরো সিরিজে মাসাকাদজার দলকে নাস্তানুবাদ করার পথে আজ বিশ্ব রেকর্ডই গড়ে ফেলেছেন পাকিস্তানের দুই ওপেনার। ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে উদ্বোধনী জুটির সর্বোচ্চ রানের রেকর্ড এখন ফখর জামান ও ইমাম উল হকের(৩০৪)। সেই সাথে পাকিস্তানের হয়ে প্রথম ও ওয়ানডে ইতিহাসে পঞ্চম ব্যাটসম্যান হিসেবে ডাবল সেঞ্চুরির মালিকও হলেন ফখর। আগে ব্যাট করে পাকিস্তান সংগ্রহ করেছে ১ উইকেটে ৩৯৯ রান। পাকিস্তানের দলীয় সর্বোচ্চ রানের ইনিংসও এটি।

বুলাওয়েতে ওয়ানডে সিরিজের চতুর্থ ম্যাচে এদিন টস জিতে ব্যাট করতে নামে পাকিস্তান। ইনিংসের শুরুটা ধীরে সুস্থেই করেছিলেন দুই ওপেনার। তবে সময় যত গড়িয়েছে তাদের ব্যাট ততই ধারালো হয়েছে। ১৮তম ওভারে দলীয় ১০০ রান পূর্ণ করে পাকিস্তান। আর ২০০ রান পূর্ণ হয় ৩২তম ওভারে। ইমাম উল হক কিছুটা ধীর গতিতে খেললেও ফখর জামান ছিলেন নিয়মিত চেহারায়। ৪৯ বলে অর্ধশত রান করার ফখর শত রানের মাইল ফলকে পৌছেছেন ৯২ বলে। 
সেঞ্চুরির পর ফখর জামানের ব্যাট যেন তলোয়ার হয়ে কাটতে শুরু করে জিম্বাবুয়ের বোলারদের। ব্যক্তিগত দেড়শ রান পূর্ণ করেছেন ১১৬ বলে। আর দেড়শ থেকে দুই শ’ রানের মাইফ ফলকে যেতে বল লেগেছে ৩২ বল। ৪৬তম ওভারের দ্বিতীয় বলে ত্রিপানোকে ডিপ মিডউইকেট নিয়ে চার মেরে ছাড়িয়ে যান পাকিস্তানি তারকা সাইদ আনোয়ারের ব্যক্তিগত সর্বোচ্চ ১৯৪ রান। নিজের দখলে নেন পাকিস্তানের পক্ষে সর্বোচ্চ ওয়ানডে রানের রেকর্ড। পাকিস্তানের পক্ষে ওয়ানডে ক্রিকেটের প্রথম ডাবল সেঞ্চুরির গর্বিত মালিক এখন ফখর। চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে ভারতের বিরুদ্ধে দারুণ এক সেঞ্চুরি করে যে বার্তা দিয়েছিলেন ক্রিকেট বিশ্বকে, তা যেন আরো জোড়ালো হয়েছে এই ইনিংসের পর।

ম্যাচের ৪০তম ওভারে ওয়েলিংটন মাসাকাদজাকে মিড উইকেট দিয়ে বাউন্ডারি মেরে রেকর্ড বইয়ের পাতায় নিজেদের নামটি লেখেন ফখর জামান। উদ্বোধনী জুটির আগের রেকর্ডটি ছিলো শ্রীলঙ্কার দুই ওপেনার সনথ জয়সুরিয়া ও উপুল থারাঙ্গার(২৮৬)। এক যুগ আগে ইংল্যান্ডের মাটিতে তাদেরই বিরুদ্ধে রেকর্ডটি গড়েছিলেন দুই লঙ্কান। ফখর জামান ও ইমাম উল হকের সামনে সুযোগ ছিলো নিজেদের পার্টনারশিপটাকে আরো বড় করার, হাতে ছিলো আরো ৮টি ওভার; কিন্তু ৪২তম ওভারের শেষ বলটিতে ইমাম উল হক আউট হলে শেষ হয় এই ম্যারাথন জুটি।

তার আগে অবশ্য ইমাম খেলেছেন ১২২ বলে ১১৩ রানের ধীরস্থির একটি ইনিংস। আর পাকিস্তানের পক্ষে ওয়ানডেতে সর্বোচ্চ রানের জুটি আগে ছিলো আমির সোহেল ও ইনজামাম উল হকের(২৬২)। আজ চাচার সেই রেকর্ড ভেঙে নিজের দখলে নিলেন ইনজামামের ভাতিজা ইমাম। ৮ ওয়ানডের ক্যারিয়ারে এদিন তৃতীয় সেঞ্চুরিটি করেন ইমাম। ফখরও তৃতীয় সেঞ্চুরির মালিক হয়েছেন, তবে তিনি ম্যাচ খেলেছেন ১৭টি।

ওয়ানডে ইতিহাসের যে কোন উইকেট জুটিতে সর্বোচ্চ রানের তালিকায় শুক্রবারের ইনিংসটি আছে চার নম্বরে। সেখানে সবার উপরে ক্যারিবীয় হার্ড হিটার ক্রিস গেইল ও মারলন স্যামুয়েলস। ২০১৫ সালের বিশ্বকাপে এই জিম্বাবুয়ের বিরুদ্ধেই দ্বিতীয় উইকেট জুটিতে ৩৭২ রান করেছিলেন গেইল-স্যামুয়েলস। গেইল সেদিন করেছিলেন বিশ্বকাপ ইতিহাসের প্রথম ডাবল সেঞ্চুরিটি।

ফখর জামান শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন ২১০ রানে। তার ১৫৬ বলের ইনিংসে ছিলো ৫টি ছক্কা ও ২৪টি চারের মার। আরেক ব্যাটসম্যান আসিফ আলী ২২ বলে খেলেছেন ৫০ রানের ঝড়ো ইনিংস।


আরো সংবাদ



premium cement
ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক

সকল