২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

পাকিস্তানে ফখর জামানই প্রথম

পাকিস্তানে ফখর জামানই প্রথম - সংগৃহীত

পাকিস্তানের ক্রিকেট ইতিহাসে নতুন এক অধ্যায় যোগ করলেন মাত্র ১৬ ওয়ানডের অভিজ্ঞতাসম্পন্ন ফাখর জামান। ওয়ানডেতে দেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে ডাবল সেঞ্চুরি করার কৃতিত্ব দেখিয়েছেন বাঁহাতি এই ব্যাটসম্যান। ছাড়িয়ে গেছেন কিংবদন্তী সাঈদ আনোয়ারকে। ফখর ১৫৬ বল খেলে রান করেছেন ২০১০। 

এতদিন পর্যন্ত পাকিস্তানের ওয়ানডে ইতিহাসের সর্বোচ্চ ইনিংসটির মালিক ছিলেন সাবেক ওপেনার সাঈদ আনোয়ার। ১৯৯৭ সালে ভারতের বিপক্ষে চেন্নাইয়ে ১৯৪ রানের চোখ ধাঁধানো এক ইনিংস খেলেছিলেন বাঁহাতি এই ব্যাটসম্যান। ২১ বছর তার রেকর্ডটি অক্ষুণ্ণ ছিল। এবার উত্তরসূরীকে ছাড়িয়ে গেলেন ফাখর। সাথে গড়লের দেশের নতুন এক ইতিহাস।


ওয়ানডে ক্রিকেটে ডাবল সেঞ্চুরির রেকর্ড আছে ৭টি। এর মধ্যে তিনটিই ভারতের রোহিত শর্মার। একটি করে ডাবল সেঞ্চুরি শচিন টেন্ডুলকার, বীরেন্দ্রর শেবাগ, ক্রিস গেইল আর মার্টিন গাপটিলের।

ইতিহাসের অষ্টম ব্যাটসম্যান হিসেবে ডাবল সেঞ্চুরির এই ক্লাবে ঢুকে পড়লেন ফাখর জামান। তবে ওয়ানডেতে ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংসে সবার উপরের জায়গাটি বেশ দাপটের সঙ্গেই ধরে রেখেছেন ভারতের রোহিত শর্মা। ২০১৪ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ইডেন গার্ডেনে ২৬৪ রানের অবিশ্বাস্য এক ইনিংস খেলেন ডানহাতি এই ওপেনার।


আরো সংবাদ



premium cement
আদমদীঘিতে ২৩০ চালকল বন্ধ : বেকার ৭ হাজার শ্রমিক সাকিবে উজ্জীবিত বাংলাদেশের লক্ষ্য সিরিজে সমতা কুলাউড়ায় জঙ্গল থেকে তরুণীর লাশ উদ্ধার ঈদগাঁওতে মাদককারবারি গ্রেফতার শিক্ষায় ব্যাঘাত : ফেসবুক-টিকটক-ইনস্টাগ্রাম-স্ন্যাপচ্যাটের বিরুদ্ধে ২৯০ কোটি ডলারের মামলা আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী

সকল