২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

বিরাট উচ্চতায় কোহলি

ক্রিকেট
ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ হারলেও ব্যাটে সফলই ছিলেন বিরাট। - ছবি: সংগৃহীত

একদিনের আন্তর্জাতিক ক্যারিয়ারের সর্বোচ্চ শৃঙ্গে পৌঁছলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। এক নম্বরে তিনি ছিলেনই। এবার আইসিসি তালিকা প্রকাশিত হতেই দেখা গেল সাদা বলের ক্রিকেটে সবথেকে বেশি পয়েন্টের অধিকারীও হয়েছেন তিনিই। ৯১১ পয়েন্ট, এটাই বিরাট কোহলির কেরিয়ারের সেরা রেকর্ড।

কিন্তু ১৯৯১ সালে ডিন জোনসের (অস্ট্রেলিয়া) অর্জন করা ৯১৮ রানের রেকর্ড এখনও ছুঁতে পারেননি ভারত অধিনায়ক। তারও আগে রয়েছেন কিংবদন্তী ভিভ (৯৩৫), জাহির আব্বাস (৯৩১), গ্রেগ চ্যাপেল (৯২১), ডেভিড গোয়ার (৯১৯)। তবে এটা ঠিক যে, বিগত সময়ে এটাই কোনো ভারতীয় ব্যাটসম্যানের সর্বোচ্চ অর্জিত পয়েন্ট। এবং আইসিসি তালিকায় বিরাটই এখন ষষ্ঠ সর্বোচ্চ পয়েন্টের অধিকারী।

প্রসঙ্গত, ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ হারলেও ব্যাটে সফলই ছিলেন বিরাট। তিন ম্যাচের সিরিজে বিরাটের ব্যাট থেকে এসেছে ২টি অর্ধশতরান (৭৫, ৭১)। লর্ডসে ৫ রানের জন্য অর্ধশতরান পাননি তিনি। সব মিলিয়ে এই সিরিজে বিরাটের রান ১৯১।

উল্লেখ্য, আইসিসি প্রকাশিত ব্যাটিং তালিকায় বিরাটের পরেই আছেন জো রুট। ভারতের বিরুদ্ধে পরপর ২টি শতরান রয়েছে তার। সিরিজ সেরাও হয়েছেন তিনি। ৮১৮ পয়েন্ট নিয়ে রুট রয়েছেন ২ নম্বরে। আর তারপরই আছেন হিটম্যান রোহিত।

আরো পড়ুন :
ধোনির অবসর : যা বললেন রবি শাস্ত্রী
নয়া দিগন্ত অনলাইন, ১৯ জুলাই ২০১৮
না, এখনই অবসর নিচ্ছেন না মহেন্দ্র সিং ধোনি। যা রটেছে এবং রটছে, তেমন কিছুই ঘটেনি। আপাতত তেমন কোনো সম্ভাবনাই নেই। ইংল্যান্ডের বিরুদ্ধে একদিনের সিরিজ হারের পর মহেন্দ্র সিং ধোনির অবসর নিয়ে যে জল্পনার সূত্রপাত হয়েছিল, তা একেবারে উড়িয়ে দিয়ে কোচ রবি শাস্ত্রী জানিয়ে দিলেন, “যা রটানো হচ্ছে, তা একেবারে ভিত্তিহীন। ধোনি যেখানে ছিলেন সেখানেই আছেন।”

মঙ্গলবার ভারত-ইংল্যান্ড ম্যাচের একটি ভিডিও নিয়েই জল্পনার সূত্রপাত। সেদিন আম্পায়ারদের থেকে ম্যাচ বলটি চেয়ে নিতে দেখা যায় ধোনিকে। এই ভিডিও সোশ্যাল মিডিয়ায় এতটাই আলোড়ন তৈরি করে যে, লোকে বলাবলি করতে শুরু করে, ‘ধোনি অবসর নিচ্ছেন’। তাই স্মারক হিসাবে ম্যাচের বলটি সংগ্রহ করেছেন তিনি। কিন্তু ৪৮ ঘণ্টার মধ্যে সেই জল্পনায় পানি ঢাললেন খোদ ভারতীয় দলের কোচ রবি শাস্ত্রী। তিনি জানিয়েছেন, “ভারতীয় দলের কোচকে দেখাবেন বলেই ধোনি আম্পায়রদের থেকে বলটি নিয়ে আসেন।“

ইংল্যান্ডে ৪৫ ওভার খেলার পর হোয়াইট ক্রিকেট বলের কী পরিণতি হয়, সেটা বোলিং কোচ ভরত অরুণকে দেখানোর জন্যই আম্পায়ারদের কাছ থেকে বল চেয়ে এনেছেন ধোনি।

আরো পড়ুন :

অবসর নিচ্ছেন ধোনি!
চার বছর আগে, ২০১৪ সালের ২৬ ডিসেম্বর মেলবোর্ন টেস্টে দ্বিতীয় ইনিংসে ৩৯ বলে ২৪ রানের অপরাজিত ইনিংস খেলে টেস্ট ড্র করলেন। মাঠ ছাড়ার সময সংগ্রহ করে নিলেন স্টাম্পগুলো। তারপরই হঠাৎ ঘোষণা করলেন তিনি আর টেস্ট খেলবেন না। না, আগে থেকে কোনো ঘোষণা, না কোনো বিদায় অনুষ্ঠান, হঠাৎ করেই টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন মহেন্দ্র সিং ধোনি।

২০১৮, ১৭ জুলাই ইংল্যান্ডের লিডস স্টেডিয়াম, ভারত বনাম ইংল্যান্ড ওয়ানডে সিরিজের শেষ ম্যাচ হারার পর মাঠ ছাড়ার সময় আম্পায়ারের কাছ থেকে ম্যাচের বলটি চেয়ে নিলেন। আর এতেই প্রশ্ন উঠে গেল সব মহলে তাহলে কী এবার সবধরণের ক্রিকেট থেকে অবসর নিচ্ছেন ধোনি?

খুব কাছে এসে ইতিহাস তৈরি করতে না পেরে ইংল্যান্ডের কাছে ‘মেন ইন ব্লু’র সিরিজ হার নিয়ে সোশ্যাল মিডিয়া যতটা না সরগরম তার থেকে বেশি আলোচনা চলছে ম্যাচ শেষে আম্পায়ারের হাত থেকে ধোনির বল নেয়া। সবারই একই প্রশ্ন, ২৮ বছর পর দ্বিতীয়বারের জন্য ভারতবাসীকে বিশ্বকাপের স্বাদ দেয়া ‘মিস্টার কুল’ কী সত্যি সরে যাচ্ছেন?

লর্ডসের ওয়ানডে তে বিশ্বের দ্বিতীয় এবং ভারতের প্রথম উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে ১০ হাজার রানের গন্ডি টপকেছেন। ধোনির আগে উইকেট কিপার ব্যাটসম্যান হিসেবে এই রেকর্ড একমাত্র ছিল শ্রীলঙ্কান কিংবদন্তি কুমার সঙ্গাকারার। ওয়ান ডে-র মোট ৪০৪ ম্যাচে ১৪,২৩৪ রানের রেকর্ড রয়েছে শ্রীলঙ্কার উইকেট কিপার ব্যাটসম্যানের। উইকেট কিপার ব্যাটসম্যান হিসেবে সঙ্গাকারার পরেই থাকলেন ধোনি। ২০১৭ সালের জুলাই মাসে অ্যাডাম গিলক্রিস্টকে (ওয়ান ডে ৯,৪১০ রান) টপকে যান সাবেক ভারত অধিনায়ক।

শনিবার ৩৩ রান করার মুহূর্তেই ওয়ানডে তে ১০ হাজার রানের মাইল স্টোন স্পর্শ করেন ধোনি। তার আগে যে তিনজন ভারতীয় ব্যাটসম্যান ১০ হাজার রানের মাইলস্টোন ছুঁয়েছেন তারা হলেন, সচিন টেন্ডুলকার (১৮, ৪২৬ রান ওয়ান ডে , ম্যাচ-৪৬৩), সৌরভ গাঙ্গুলি (১১,৩৬৩ রান, ওয়ান ডে, ম্যাচ-৩১১) ও রাহুল দ্রাবিড় (১০, ৮৮৯ রান, ওয়ান ডে, ম্যাচ-৩৪৪)। বিশ্বের ১২ নম্বর ব্যাটসম্যান হিসেবে এই রেকর্ড গড়েন ধোনি।

ক্রিকেটবিশ্ব তাকে গ্রেট ফিনিশার হিসেবেই চেনে! ওয়ান ডে ক্রিকেটে ১০ হাজার রানের মাইলস্টোন ছোঁয়ার দিনেই মন্থর ব্যাটিংয়ের জন্য লর্ডসের দর্শকদের থেকে বিদ্রুপ শুনেছেন ভারতের বিশ্বকাপ জয়ী অধিনায়ক। ক্যারিয়ারের শেষপ্রান্তে এসে ‘দ্য গ্রেট ফিনিশার’ ধোনির এটা প্রাপ্য ছিল না বলেই মনে করেন ক্যাপ্টেন কোহলি।

লিডসেও ৬৬ বলে ৪২ রানের একটি লড়াকু ইনিংস খেললেও ফিনিশার ধোনি যেন অনেকটাই মিসিং। যদিও ইংল্যান্ড সফরে আসার আগেই শেষ আইপিএলে চেন্নাইয়ের তৃতীয়বার চ্যাম্পিয়ন হওয়ার পিছনে অধিনায়ক হিসেবে ধোনির পারফরম্যান্স ছিল নজর কাড়া। কিন্তু ইংল্যান্ডের মাটিতে ওয়ানডে সিরিজে চেনা ধোনিকে খুঁজে পেতে অসুবিধে হয়েছে। নিজের টেস্ট পারফরম্যান্স পড়ছে এটা আঁচ করে হঠাৎই সরে গিয়েছিলেন ভারতীয় ক্রিকেটের ‘রাঁচি কা রনৌক’। তাই ম্যাচ শেষে আম্পায়ারের কাছ থেকে ধোনির বল চেয়ে নেয়া দেখেই অনেকেই আঁচ করেছেন এবার হয়ত ওয়ানডে ক্রিকেটকে বিদায় জানাতে চলেছে ধোনি।


আরো সংবাদ



premium cement