২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

হাথুরুসিংহসহ তিনজন নিষিদ্ধ

হাথুরুসিংহসহ তিনজন নিষিদ্ধ - ছবি : সংগৃহীত

শ্রীলঙ্কা ক্রিকেট দলের অধিনায়ক দিনেশ চান্ডিমাল, কোচ চন্ডিকা হাথুরুসিংহে এবং ম্যানেজার অশঙ্কা গুরুসিনহাকে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম চার ওয়ানডে ও দুই টেস্টের সিরিজে নিষিদ্ধ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল(আইসিসি)। বিশ্ব ক্রিকেটের নির্বাহী সংস্থার এক সংবাদ বিজ্ঞপ্তিতে মঙ্গলবার এ কথা জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে গত মাসে সেন্ট লুসিয়া টেস্টে ‘স্পিরিট অব গেমের সঙ্গে সাংঘর্ষিক আচরণের অপরাধে এ তিনজন আটটি ডিমেরিটস পয়েন্ট অর্জন করেছেন।’

বিবৃতিতে আরো বলা হয়, ‘মাইকেল বেলফ কিউসির নেতৃত্বাধীন স্বাধীন বিচারিক কমিশন মঙ্গলবার শ্রীলঙ্কা অধিনায়ক দিনেশ চান্ডিমাল, কোচ চন্ডিকা হাথুরুসিংহে এবং ম্যানেজার আসাঙ্কা গুরুসিনহাকে আটটি সাসপেনশন পয়েন্ট দিয়েছে। যার অর্থ হচ্ছে এই তিনজন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আসন্ন ওয়ানডে সিরিজের প্রথম চান ম্যাচ ও দুই টেস্ট নিষিদ্ধ থাকবেন।’

গত মাসে সেন্ট লুসিয়া টেস্টের তৃতীয় দিন শ্রীলঙ্কা দলের মাঠে নামতে অস্বীকার করেছিল। যার সঙ্গে এ তিনজন জড়িত থাকায় আইসিসি প্রধান নির্বাহী ডেভিড রিচার্ডসন তাদের বিরুদ্ধে অভিযোগ আনেন। শ্রীলঙ্কা দল মাঠে নামতে অস্বীকার করায় আড়াই ঘন্টা পর দিনের খেলা শুরু হয়েছিল।
অধিনায়ক চান্ডিমাল আগের দিন বল টেম্পারিং করে ধরা পড়ায় ওয়েস্ট ইন্ডিজকে পাঁচ রান দেয়ার প্রতিবাদে তৃতীয় দিন মাঠে নামতে অস্বীকার করেছিল লঙ্কানরা।

এরপর এক ম্যাচের নিষিদ্ধাদেশ ও ম্যাচ ফি কেটে নেয়ার আবেদন খারিজ হয়ে গেলে ক্যারিবিয়দের বিপক্ষে শেষ টেস্ট খেলতে পারেননি চান্ডিমাল।

 

আরো পড়ুন :

বাংলাদেশে হারাতে অপকৌশলের আশ্রয় নিলো ওয়েস্ট ইন্ডিজ!
ইএসপিএন

ক্রিকেট খেলার অপরিহার্য অঙ্গ হল বল। একটি বল খেলার মোড় ঘুরিয়ে দিতে পারে অনায়াসে। তারই কিছুটা বাস্তব প্রমাণ দেখা গেল বাংলাদেশ বনাম ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার টেস্ট সিরিজে। এমনটাই বলছিলেন বাংলাদেশি ওপেনার তামিম ইকবাল। ওয়েস্ট ইন্ডিজের সাথে দুটি টেস্ট ম্যাচে বাংলাদেশের হতাশাজনক পারফর্মেন্সের পিছেনের কারণ খুঁজতে গিয়ে তিনি প্রথমেই বলের প্রসঙ্গ টেনে আনেন।

বল সাধারণত দুই ধরণের হয়। একটি ডিউক বল অপরটি কোকাবুরা বল। ডিউক বল দিয়ে খেলার কারণেই বাংলাদেশী ব্যাটসম্যানরা ভালো খেলতে পারেনি। কেননা ডিউক বল দিয়ে বাংলাদেশ সর্বশেষ ২০১৪ সালে ওয়েস্টি ইন্ডিজ সফরের সময় খেলেছিল। বাংলাদেশের খেলোয়াড়রা দেশে ও দেশের বাইরে সাধারণত কোকাবুরা বল দিয়ে খেলে থাকে। ডিউক বলগুলোর সিম কোকাবুরা বলের চেয়ে ভিন্ন ধরণের। এর ফলে পেস বোলাররা দীর্ঘ মেয়াদে এই বল থেকে বেশি সুবিধা পেয়ে থাকে।

তামিম বলেন, দুই দলের মধ্যে একমাত্র ব্যবধান ছিল ডিউক বল, যা দিয়ে আমরা ৪ বছর পর খেলেছি। ডিউক ও কোকাবুরা বলের মধ্যে পার্থক্য হল ডিউক বলের সুইং ও সিম কোকাবুরা বলের চেয়ে বেশি। কিন্তু আমাদের দলের খারাপ খেলার পিছনে শুধুমাত্র ডিউক বল দায়ী নয়। আমার মনে হয় সমস্যাটা টেকনিক্যালের চেয়েও বেশি ছিল মানসিকতায়। প্রথম ছয় ব্যাটসম্যান একইভাবে আউট হয়েছে। আমরা সুইং আর বাউন্সের ব্যাপারে তৈরিও ছিলাম। কিন্তু যথাযথ কাজটি করতে পারিনি।

তিনি বলেন, আমরা নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার মত ভিন্ন কন্ডিশনে খেলেছি। এই উইকেটে আপনাকে দীর্ঘ সময় ধরে থাকতে হবে। আপনি প্রথমেই বড় শর্ট খেলতে পারেন না। কিন্তু আমাদের ব্যর্থতা হচ্ছে আমরা তাদেরকে ৬০-৭০ ওভার মাঠে ফিল্ডিং করাতে পারিনি। পেস বোলাররা পরপর ৫টি টেস্ট ম্যাট খেলেছে তারা মোটামোটি ক্লান্ত ছিল। যদি আমরা খেলাটকে দীর্ঘ করতে পারতাম তাহলে নিজেদের মত করে খেলতে পারতাম। এটা সবাই জানে যে টেস্ট খেলায় কিছু কঠিন মুহুর্ত আছে আবার কিছু সহজ সময়ও আসে। কঠিন সময়ের সুযোগগুলো প্রতিপক্ষকে দিতে নেই।  

তবে বাংলাদেশি ব্যাটসমানদের খারাপ পারফর্মেন্সের কারণেই দুই ম্যাচেই বাংলাদেশ লজ্জাজনকভাবে হেরে গেছে বলে মনে করেন তামিম ইকবাল। বাংলাদেশি ব্যাটসম্যানরা ওয়েস্ট ইন্ডিজের বোলারদের সামনে দাঁড়াতেই পারেনি।

বাংলাদেশের সব ফরমেটের সেরা ব্যাটসম্যাট তামিম ইকবাল বলেন, এখানে যা ঘটেছে তার ব্যাখ্যা করার কিছুই নেই। আমরা আমাদের ব্যাটিং লাইনকেই দোষারোপ করব। যদিও আমরা কঠিন উইকেটি খেলছি কিন্তু না খেলার মতো কিছু ছিল না। ওয়েস্ট ইন্ডিজের বোলাদের অসাধারণ কিছু ডেলিভারি ছিল কিন্তু সেগুলো সামলিয়ে ২০০ রানের বেশি ইনিংস খেলা খুব কঠিন কিছু ছিল না।

তামিম নিজের পারফর্মেন্স নিয়ে বলেন, আমি একজন সিনিয়র খেলোয়াড় যার কাছ থেকে সবাই বেশি রান আশা করে। খুব দ্রুতই নিজের খেলার মানকে আরো উন্নত করা উচিত।


আরো সংবাদ



premium cement
এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ

সকল