২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

মিরাজের ঘূর্ণিতে লণ্ডভণ্ড ওয়েস্ট ইন্ডিজ

মিরাজের ঘূর্ণিতে লণ্ডভণ্ড ওয়েস্ট ইন্ডিজ - ছবি : সংগৃহীত

মেহেদী হাসান মিরাজের ঘূর্ণিতে লণ্ডভণ্ড হয়ে গেছে ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং লাইন। তিনি নিয়েছেন ৫ উইকেট। ফলে স্বাগতিক দল ৩৫৪ রানে অল আউট হয়ে গেছে। আগের দিনের ৪ উইকেটে ২৯৫ নিয়ে শুরু করে দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনে স্বাগতিক দল বাকি ছয় উইকেট হারিয়ে ফেলে দ্রুত। মিরাজের ৫ উইকেটের পাশাপরি আবু জায়েদ নেন ৩ উইকেট। এছাড়া তাইজুল নিয়েছেন ২ উইকেট। ওয়েস্ট ইন্ডিজের হয়ে সেঞ্চুরি করেছেন ব্রেথওয়েট। তিনি ১১০ রানে আউট হন।

আরো পড়ুন :

প্রথম দিনে ভালো অবস্থায় ওয়েস্ট ইন্ডিজ
 বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় ও শেষ টেস্টের প্রথম দিনই সেঞ্চুরি করলেন ওপেনার ক্রেইগ ব্রার্থওয়েট। তার সেঞ্চুরিতে জ্যামাইকা টেস্টের প্রথম দিন শেষে ৪ উইকেটে ২৯৫ রান তুলেছে ক্যারিবীয়রা। ২৭৯ বলে ১১০ রান করেন ব্রার্থওয়েট। বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ৩টি উইকেট নেন অফ-স্পিনার মেহেদি হাসান মিরাজ।
এ ম্যাচে টস জিতে প্রথমে ফিল্ডিং বেছে নেন বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান। ম্যাচের নবম ওভারেই ওয়েস্ট ইন্ডিজ শিবিরে আঘাত হানে বাংলাদেশ। ওপেনার ডেভন স্মিথকে ব্যক্তিগত ২ রানে ফিরিয়ে দেন অফ-স্পিনার মেহেদি হাসান মিরাজ।


দলীয় ৫৯ রানে ওয়েস্ট ইন্ডিজকে দ্বিতীয় ধাক্কাও দিয়েছেন মিরাজ। তিন নম্বরে নামা কাইরেন পাওয়েলকে ২৯ রানের বেশি করতে দেননি মিরাজ। চার নম্বরে নামা শাই হোপও থামেন ২৯ রানে। তবে তাকে শিকার করেন বাঁ-হাতি স্পিনার তাইজুল ইসলাম। ফলে ১৩৮ রানে তৃতীয় উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ।


এরপর দলের হাল ধরেন ব্রার্থওয়েট ও সিমরোন হেটমায়ার। চতুর্থ উইকেটে ১০৯ রানের জুটি গড়ে দলকে ভালো অবস্থায় পৌছে দেন তারা। ব্রার্থওয়েটকে দলীয় ২৪৭ রানে থামিয়ে এই জুটি ভাঙ্গেন বাংলাদেশের সফল বোলার মিরাজ। অবশ্য ততক্ষণে নিজের ৪৯তম টেস্টে অষ্টম সেঞ্চুরির স্বাদ পেয়ে যান ব্রার্থওয়েট। বাংলাদেশের বিপক্ষে তৃতীয় সেঞ্চুরি পাওয়া ইনিংসে ৯টি চার মারেন তিনি।
ব্রার্থওয়েটের ফিরে যাবার পর উইকেটে হেটমায়ারের সঙ্গী হন রোস্টন চেজ। দিনের শেষ পর্যন্ত এই দু’জন উইকেটে থেকে যান। হেটমায়ার ৮৪ ও চেজ ১৬ রানে অপরাজিত আছেন। বাংলাদেশের মিরাজ ৯০ রানে ৩টি ও তাইজুল ৬৫ রানে ১ উইকেট নেন।

আরো পড়ুন :

আশরাফুলকে পেছনে ফেলে সর্বোচ্চ টেস্ট খেলার রেকর্ড গড়লেন মুশফিকুর
মোহাম্মদ আশরাফুলকে পেছনে ফেলে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ টেস্ট খেলার রেকর্ড গড়লেন সাবেক অধিনায়ক মুশফিকুর রহিম। গতরাতে জ্যামাইকায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট খেলতে নেমেই এই রেকর্ড গড়েন মুশফিকুর। ২০০৫ সাল থেকে বাংলাদেশের জার্সি গায়ে ৬২টি টেস্ট খেলার মালিক এখন মুশি। ২০০১ থেকে ২০১৩ সাল পর্যন্ত বাংলাদেশের হয়ে ৬১টি ম্যাচ খেলেছেন আশরাফুল।

বাংলাদেশের হয়ে সর্বোচ্চ খেলার তালিকায় তৃতীয় ও চতুর্থস্থানে রয়েছেন অধিনায়ক সাকিব আল হাসান ও ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। সাকিব ৫৬টি ও তামিম ৫৩টি টেস্ট খেলেছেন। ৫০টি টেস্ট খেলে পঞ্চমস্থানে রয়েছেন সাবেক অধিনায়ক হাবিবুল বাশার।

ইনজুরিতে পড়লেন শফিউল
অনুশীলনে পায়ের গোড়ালির ইনজুরিতে পড়ায় আজ শুরু হওয়া ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় ও শেষ টেস্টে খেলতে পারছেন না বাংলাদেশী পেসার শফিউল ইসলাম। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিসি) এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

এক্সরে রিপোর্টে দেখা গেছে, শফিউলের গোড়ালিতে কোনো প্রকার চিড় ধরেনি। জাতীয় দলের ফিজিও থিহান চন্দ্রমোহন বলেন, ‘দ্বিতীয় টেস্টে খেলতে পারবেন না শফিউল। পাশাপাশি তিন থেকে ছয় সপ্তাহ বিশ্রামে থাকতে হবে তাকে।’

বাংলাদেশ দলের নতুন ফিল্ডিং কোচ কুক
দক্ষিণ আফ্রিকার রায়ান লায়ান কুককে জাতীয় দলের ফিল্ডিং কোচ নিয়োগ দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। কুকের সঙ্গে ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত চুক্তি হয়েছে বলে বিসিবি’র পক্ষ থেকে জানানো হয়েছে। ওয়েস্ট ইন্ডিজ সফরে আজ থেকে শুরু হওয়া জ্যামাইকা টেস্টেই দায়িত্ব গ্রহণ করছেন কুক।

কুক বর্তমানে কেপটাউনে গ্যারি কার্স্টেনের একাডেমিতে হেড কোচ ও হাই পারফরমেন্স ডিরেক্টর হিসেবে কাজ করছেন। অস্ট্রেলিয়ার ঘরোয়া বিগ ব্যাশ টি-২০ লিগে হোবার্ট হ্যারিকেন্সের সহকারী কোচের দায়িত্বও পালন করছেন তিনি। এছাড়া দক্ষিণ আফ্রিকার ‘এ’ দলের সহকারী কোচও ছিলেন তিনি। ২০১৬ সালে বাংলাদেশে হয়ে যাওয়া অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার দলের সহকারী কোচ ছিলেন কুক।


আরো সংবাদ



premium cement
শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তির মৃত্যু নীলফামারীতে তিন হাজার ১৭০ চাষির মাঝে বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ কারাগারে কয়েদির মৃত্যু উজ্জ্বল হত্যার বিচার দাবিতে সরিষাবাড়ীতে মানববন্ধন পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১ আহত ২১ খাবারের সন্ধানে বসতবাড়িতে হরিণ, মহামায়ায় অবমুক্ত সিঙ্গাপুর প্রবাসী ফিরোজ মাহমুদের লাশ দেশে ফিরেছে ফরিদপুরে ট্রেনে কাটা পড়ে মানসিক ভারসাম্যহীন যুবকের মৃত্যু গণতন্ত্র পুনরুদ্ধারে সব ধর্মের মানুষকে এগিয়ে আসতে হবে: ড. সুকোমল বড়ুয়া

সকল