১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

বল-বিকৃতি : শাস্তির মুখে শ্রীলঙ্কার অধিনায়ক

বল-বিকৃতি : শাস্তির মুখে শ্রীলঙ্কার অধিনায়ক - সংগৃহীত

বল-বিকৃতির ঘটনায় শ্রীলঙ্কার অধিনায়ক দীনেশ চণ্ডীমাল আচরণবিধির ২.২.৯ ধারা লঙ্ঘন করেছেন। রোববার ট্যুইট করে এমনই জানাল আন্তর্জাতিক ক্রিকেট পরিচালনা সংস্থা আইসিসি। তবে এর জন্য শ্রীলঙ্কার অধিনায়ককে কী শাস্তি দেয়া হবে, সেটা জানানো হয়নি।

সেন্ট লুসিয়ায় ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনের শেষে শ্রীলঙ্কা দলের বিরুদ্ধে বল-বিকৃতির অভিযোগ আনেন দুই আম্পায়ার আলিম দার ও ইয়ান গোল্ড। এর পরিপ্রেক্ষিতে তৃতীয় দিন সকালে মাঠে নামতে অস্বীকার করে শ্রীলঙ্কা দল। অনেক টালবাহানার পর দু’ঘণ্টা দেরিতে শুরু হয় খেলা। ওয়েস্ট ইন্ডিজকে পেনাল্টি হিসেবে পাঁচ রান দেয়া হয়। এরপর চণ্ডীমালকেও শাস্তি দেয়ার কথা জানানো হলো।

শ্রীলঙ্কা ক্রিকেট অবশ্য খেলোয়াড়দের পাশে দাঁড়িয়েছে। শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক কুমার সঙ্গাকারা বলেছেন, ‘দক্ষিণ আফ্রিকায় যা হয়েছে, তারপর সবাই অতিরিক্ত সতর্ক হয়ে গিয়েছেন। বলের আকার হয়তো নষ্ট হয়ে গিয়েছিল। সেই কারণে আম্পায়াররা বল বদল করার কথা বলেন। এটি ভালোভাবে নেননি শ্রীলঙ্কার ক্রিকেটাররা।’

প্রথম টেস্টে শোচনীয় পরাজয় বরণ করা শ্রীলঙ্কার অবস্থা এই টেস্টে বেশ ভালো। তারা প্রথম ইনিংসে ২৫৩ রানে অল আউট হওয়ার পর দ্বিতীয় ইনিংসে ৮ উইকেটে করেছে ৩৩৪ রান। চতুর্থ দিনের খেলা শেষে তারা সার্বিকভাবে ২৮৭ রানে এগিয়ে রয়েছে।
আর স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ তাদের প্রথম ইনিংসে ৩০০ রানে অল আউট হয়ে যায়। ফলে এই টেস্টে তারা হারবে না বলেই মনে হচ্ছে।

আরো পড়ুন :
শ্রীলঙ্কা হেরে গেছে

পোর্ট অব স্পেন টেস্টে শ্রীলঙ্কাকে ২২৬ রানের বড় ব্যবধানে হারাল স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ। এ জয়ের ফলে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ক্যারিবীয়রা।
প্রথম ইনিংসে ৮ উইকেটে ৪১৪ রান করে ওয়েস্ট ইন্ডিজ। জবাবে ১৮৫ রানে গুটিয়ে যায় শ্রীলঙ্কা। এরপর ৭ উইকেটে ২২৩ রান তুলে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে ক্যারিবীয়রা। ফলে ম্যাচ জয়ের জন্য ৪৫৩ রানের টার্গেট পায় শ্রীলঙ্কা। ফলে চতুর্থ দিন শেষে ৩ উইকেটে ১৭৬ রান তুলে চন্দিকা হাথুরাসিংহের দল। ম্যাচের পঞ্চম ও শেষ দিনে বাকি ৭ উইকেটে মাত্র ৫০ রান যোগ করে ২২৬ রানে অলআউট হয় শ্রীলঙ্কা। প্রথম ইনিংসে অনবদ্য ১২৫ রান করা উইকেটরক্ষক শেন ডরউইচ ম্যাচসেরা হন।


আরো সংবাদ



premium cement
মোস্তাফিজের বিকল্প ভাবছে চেন্নাই, দলে ভিড়িয়েছে এক ইংলিশ পেসার বিদেশ যাওয়া হলো না আশরাফুলের, বাসচাপায় মামাসহ নিহত ‘সন্ত্রাসীদের ঘরে ঢুকে মারা’ বিষয়ে নরেন্দ্র মোদির মন্তব্য নিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া মাতৃভূমি রক্ষা করা আমাদের প্রধান কর্তব্য : সেনাপ্রধান ব্রিটিশ হাই কমিশনারের সাথে বিএনপি নেতাদের বৈঠক ১ হাজার টাকার জন্য পেশাদার ছিনতাইকারীরা খুন করে ভ্যানচালক হারুনকে দেশের মানুষ পরিবর্তন চায় : মতিউর রহমান আকন্দ টানা ১১ জয়ে ডিপিএলের প্রথম পর্ব শেষ করলো আবাহনী দেশে করোনায় আরো একজনের মৃত্যু উপজেলা নির্বাচনে মন্ত্রী-এমপিদের স্বজনের অংশ নিতে মানা সবল-দুর্বল ব্যাংক একীভূত করার কাজ শেষ হতে কত দিন লাগবে?

সকল