২৩ অক্টোবর ২০১৮

আফগানদের টেস্ট অভিষেক : তাণ্ডব চলল রশিদ খানের ওপর

রশিদ খান
রশিদ খান - সংগৃহীত

দ্বাদশ দেশ হিসেবে আজ টেস্ট অভিষেক হলো আফগানিস্তানের। বাংলাদেশ সময় সকাল ১০টায় ব্যাঙ্গালুরুতে ভারতের বিপক্ষে নিজেদের ইতিহাসে প্রথম টেস্ট খেলতে নামে আফগানরা। টস জিতে ব্যাট করতে নামে ভারত। আর নেমেই তাণ্ডব চলে আফগান বোলারদের উপর। বিশেষ করে সাম্প্রতিক সময়ে স্পিনে সেরা তরুণ রশিদ খানের ওপর। ১০ ওভারে তিনি দিয়েছেন ৭৫ রান।

৩৪ ওভারে ১ উইকেট হারিয়ে ভারতের সংগ্রহ ১৯৫ রান। সেঞ্চুরি করে সাজঘরে ফিরেছেন ওপেনার শিখর ধাওয়ান। ৯৬ বলে ১৯ বাউন্ডারি তিন ছক্কায় টি-২০ স্টাইলে শতক করেছেন তিনি। ১০৭ রানে ইয়ামিন আহমেদজাইয়ের বলে সাজঘরে ফিরেন তিনি। লেগ স্পিনার রশিদের ওপর বেশি তাণ্ডব চালিয়েছেন তিনি।

এখন ক্রিজে আছেন অর্ধশত করা ওপেনরা মুরালি বিজয় (৭২) আর লোকেশ রাহুল (৫)।

গত বছরের জুনে একাদশ ও দ্বাদশ দেশ হিসেবে টেস্ট মর্যাদা পায় আয়ারল্যান্ড ও আফগানিস্তান। ইতোমধ্যে টেস্ট অভিষেক হয়েছে আইরিশদের। গত ১১ মে নিজেদের মাঠ ডাবলিনে পাকিস্তানের বিপক্ষে অভিষেক টেস্ট খেলতে নামে আয়ারল্যান্ড।

বাংলাদশের পর ১৮ বছর বাদে কোনো দলের টেস্ট অভিষেক ঘটে। পাকিস্তানের কাছে ওই টেস্টটি ৫ উইকেটে আয়ারল্যান্ড।

এবার আয়ারল্যান্ডের পর বিশ্বের দ্বাদশ দেশ হিসেবে টেস্ট খেলতে নামবে আফগানিস্তান। সদ্যই ভারতের দেরাদুনে তিন ম্যাচের টি-২০ সিরিজে বাংলাদেশকে হোয়াইটওয়াশ করেছে আফগানরা।

প্রথম টেস্টে নামার আগে আফগানিস্তানের অধিনায়ক আসগর স্টানিকজাই বলেন, ‘সত্যি আমাদের দারুণ একটি দিন সামনে আসছে। ক্রিকেটের আসল লড়াই হলো টেস্ট। আমরা টেস্টটি স্মরণীয় করে রাখতে চাই। এজন্য আমরা সর্বাত্মক চেষ্টা করবো।’

 

আরো পড়ুন : টেস্টে ভারতকে হারাতে পারবে আফগানিস্তান!

পরিসংখ্যানের বিচারে ডেভিড ও গোলিয়াথের লড়াই মনে হতেই পারে। বিশ্বের এক নম্বর দল ভারতের বিরুদ্ধে বৃহস্পতিবার টেস্ট ক্রিকেটে অভিষেক ঘটছে আফগানিস্তানের। ঐতিহাসিক এই ম্যাচের দিকে চোখ গোটা ক্রিকেট দুনিয়ার।

আন্তর্জাতিক ক্রিকেটে উল্কার গতিতে উত্থান ঘটেছে আফগানিস্তানের। সীমিত ওভারের ক্রিকেটে রশিদ খানদের সাফল্য বেশ চোখ ধাঁধানো। সম্প্রতি তারা বাংলাদেশে গিয়ে ৩-০ ব্যবধানে টি-২০ সিরিজ জিতেছে। তবে টেস্ট ক্রিকেটে আফগানিস্তানের পথ চলা কতটা মসৃণ হবে, সেটা সময় বলবে। হতে পারে ভারত এই ম্যাচে দ্বিতীয় সারির দল নামাচ্ছে। তবুও আফগানিস্তানের বিরুদ্ধে ফেভারিট ‘টিম ইন্ডিয়া’।

আন্তর্জাতিক ক্রিকেটে আফগানিস্তানের উত্থানের পিছনে ভারতীয় ক্রিকেট বোর্ড বড় ভূমিকা নিয়েছে। তবে বাইশ গজে দুই দলের ক্রিকেটাররা একে অপরকে এক ইঞ্চিও জমি ছাড়তে রাজি নন। বিরাট কোহলির অনুপস্থিতিতে এই টেস্টে ভারতকে নেতৃত্ব দেবেন অজিঙ্কা রাহানে। ভুবনেশ্বর কুমার, যশপ্রীত বুমরাহর মতো প্রথম সারির পেসাররা নেই। সেক্ষেত্রে শার্দুল ঠাকুর, নবদীপ সাইনি, হার্দিক পান্ডিয়ারা নিজেদের সেরাটা মেলে ধরার সুযোগ পাবেন।

লড়াই হবে মূলত ভারতীয় ব্যাটিংয়ের সঙ্গে আফগানিস্তানের শক্তিশালী স্পিনের। চিন্নাস্বামীর পিচে স্পিনাররা সুবিধা পেলে তিন আফগান স্পিনার রশিদ খান, মুজিব-উর-রহমান ও আমির হামজার ওপর বিশেষ নজর থাকবে। ভারতীয় দলের অধিকাংশ ক্রিকেটারই এই ম্যাচটাকে ইংল্যান্ড সফরের প্রস্তুতি হিসাবে দেখছেন। দীর্ঘ দিন পর টেস্ট দলে ফিরেছেন দীনেশ কার্তিক। সাবেক ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির সাফল্যে তিনি ঢাকা পড়ে গিয়েছিলেন। ঋদ্ধিমান সাহার চোট কার্তিকের সামনে কামব্যাকের মঞ্চ করে দিয়েছে।

ভারত হয়তো দুই স্পেশালিস্ট স্পিনার নিয়ে মাঠে নামবে। সেক্ষেত্রে রবীন্দ্র জাদেজা ও রবিচন্দ্রন অশ্বিনের ওপর নজর থাকবে। কারণ, সীমিত ওভারের ক্রিকেটে জাতীয় দলে দরজা প্রায় বন্ধ। আফগানিস্তান ম্যাচে ভালো পারফর্ম করতে না পারলে টেস্ট দলেও কোণঠাসা হয়ে পড়বেন দুই বর্ষীয়ান স্পিনার। কুলদীপ যাদব ঘাড়ের ওপর নিঃশ্বাস ফেলছেন। এই ম্যাচে রশিদ খানের পালটা হিসাবে কুলদীপকেও খেলাতে পারে ‘টিম ইন্ডিয়া’।

 

আরো পড়ুন : আফগানিস্তানকে হাল্কাভাবে নিচ্ছি না, নির্মম হতে হবে : রাহানে

টেস্ট ক্রিকেট দল হিসেবে আফগানিস্তান নবাগত হলেও, তাদের হাল্কাভাবে নেয়ার কোনো প্রশ্নই নেই। এমনটাই জানালেন ভারতের অস্থায়ী টেস্ট অধিনায়ক অজিঙ্ক রাহানে। তার মতে, জিততে হলে ‘নির্মম’ মানসিকতা নিয়ে বিপক্ষ দলের ওপর ঝাঁপিয়ে পড়াটাই একমাত্র রাস্তা।

বৃহস্পতিবার থেকে বেঙ্গালুরুতে শুরু হচ্ছে ভারত বনাম আফগানিস্তান একমাত্র টেস্ট ম্যাচ। বিরাট কোহলি না খেলায় এই ম্যাচে দলকে নেতৃত্ব দিচ্ছেন সহ-অধিনায়ক রাহানে। বুধবার প্রথামাফিক সংবাদ সম্মেলনে এসে রাহানে বলেন, আমরা আফগানিস্তানকে হাল্কাচ্ছলে নিচ্ছি না। ওরা ভালো দল। বোলাররা ভালো। রাহানের মতে, টেস্ট দল হিসেবে আমরা কাউকে হাল্কাভাবে নিতে পারি না। কারণ, ক্রিকেট হল অদ্ভুত খেলা। মাঠে আমাদের নির্মম হতেই হবে। আমরা আমাদের প্রতিপক্ষকে সম্মান করি। তাই, খেলায় আমাদের নিজেদের সেরাটা উজাড় করতেই হবে।

আফগানিস্তানের অধিনায়ক আজগর স্তানিকজাই দাবি করেছেন, ভারতের স্পিন ত্রয়ী রবিচন্দ্রণ অশ্বিন, রবীন্দ্র জাডেজা ও কুলদীপ যাদবের থেকে অনেক ভালো স্পিন বোলার রয়েছে আফগান দলে। এপ্রসঙ্গে, বিতর্কে না গিয়ে রাহানে বলেন, সকলেই মনে করে থাকেন, তাদের দলটাই সেরা। পরিসংখ্যানটাও সকলেই জানেন। যদিও, আমি সেসব নিয়ে ভাবছি না। কারণ, আমার বিশ্বাস, যেকোনো দিন, পরিসংখ্যান নয়, একজন ক্রিকেটারের মানসিকতাই শেষ কথা বলে।

টেস্ট নিয়মিত হলেও, দীর্ঘ দিন সীমিত ওভারের দল থেকে বাদ পড়েছেন রাহানে। ফলে, আফগানিস্তান ম্যাচের পর প্রায় দেড় মাস অপেক্ষা করতে হবে রাহানেকে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট ম্যাচের জন্য। কারণ, আগে ৩ জুলাই থেকে শুরু হতে চলা ৩টি একদিনের ম্যাচ ও সমসংখ্যক টি২০ খেলতে ভারতীয় দল রওনা দিচ্ছে ইংল্যান্ডের উদ্দেশ্যে। সেই দলে ঠাঁই হয়নি রাহানের। ১ অগাস্ট থেকে টেস্ট সিরিজের আগে দলের সঙ্গে যোগ দেবেন তিনি। এই সময় কী করবেন তিনি প্রশ্ন করায়, রাহানে জানান, তিনি নির্বাচক কমিটির সঙ্গে কথা বলবেন।


আরো সংবাদ