২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

র‌্যাঙ্কিংয়ে বাঘিনীদের বড় লাফ

বাংলাদেশ নারী দল
বাংলাদেশ নারী দলের উল্লাস - সংগৃহীত

ভারতকে তিন উইকেটে হারিয়ে প্রথমবারের মতো এশিয়া কাপের শ্রেষ্ঠত্ব অর্জন করেছে বাংলাদেশ জাতীয় মহিলা ক্রিকেট দল। ফাইনালে দুর্দান্ত পারফরম্যান্সের প্রভাব পড়েছে তাদের টি-২০ র‌্যাঙ্কিংয়ে। ফাইনাল সেরা রুমানা আহমেদ বড় লাফ দিয়ে ১২তম স্থানে জায়গা করে নিয়েছেন অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে। তার সাথে এগিয়েছেন অফস্পিনার খাদিজাতুল কুবরা। ক্যারিয়ার সেরা পয়েন্ট অর্জন করে বোলারদের র‌্যাঙ্কিংয়ে জায়গা করে নিয়েছেন ১৩তম স্থানে। এ দিকে ঘোষণা এসেছে মহিলাদের জন্য আলাদা অ্যাকাডেমি গঠনেরও।

রুমানার অলরাউন্ড নৈপুণ্যেই এশিয়া কাপের শিরোপা জয়ের মঞ্চটা পোক্ত হয়েছে বাংলাদেশের। ২২ বলে ২৩ রান করার পাশাপাশি ৪ ওভারে ২২ রান দিয়ে দুই উইকেট শিকার করেছেন ফাইনালে। ভারতের ক্ষেত্রে এগিয়েছেন অধিনায়ক হারমানপ্রীত। টুর্নামেন্ট সেরার পুরস্কার পাওয়া হারমানপ্রীত ৬ খেলায় করেছেন ২১৫ রান। তাতে একধাপ এগিয়ে ব্যাটসম্যানদের তালিকায় রয়েছেন সপ্তম স্থানে। উল্টো দিকে স্মৃতি মন্ধানা দুই ধাপ পিছিয়ে নবম স্থানে। এ ছাড়া ভারতীয় লেগস্পিনার পুনম যাদব ও পাকিস্তানের বাঁহাতি স্পিনার আনাম আমিন টি-২০ র‌্যাঙ্কিংয়ের সেরা পাঁচে জায়গা করে নিয়েছেন।

বোলারদের র‌্যাঙ্কিংয়ে রুমানা আছেন বিশ্বে। ২৭ নম্বরে আছেন সালমা, পেসার জাহানারা আলম ৩৫ নম্বরে। ফাইনালে দারুণ বোলিং করলেও উইকেট পাননি নাহিদা আক্তার। তবে পাকিস্তানের বিপক্ষে নিয়েছিলেন ২ উইকেট। ২২ ধাপ এগিয়ে এই বাঁহাতি স্পিনার এখন ৪০ নম্বরে। ব্যাটিংয়ে সেরা পঁচিশেও নেই বাংলাদেশের কেউ। ২৭ নম্বরে থেকে সবার ওপরে সালমা। রুমানা ৩০ আর ফারজানা হক ৩২।

মহিলা ক্রিকেটাররা দেখিয়ে দিয়েছেন চেষ্টা থাকলে সব হয়। কম সুযোগ সুবিধা, কম বেতন-ভাতা পেয়েও দেশের ক্রিকেটকে তারা গৌরবে ভাসিয়েছেন নিজেদের প্রচেষ্টায়। মেয়েদের এমন সাফল্যে টনক নড়েছে সবার। একে একে পুরস্কারের ঘোষণা আসছে, আসছে সুযোগ-সুবিধা বাড়ানোর আশ্বাসও। তেমনই একটি ঘোষণা এলো ক্রীড়া মন্ত্রণালয় থেকে। ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার মনে করছেন, এটা আমাদের দেশের ক্রিকেটের সবচেয়ে বড় সাফল্য।

মহিলা দলকে অভিনন্দন জানিয়ে তিনি বলেন, ‘সন্দেহাতীতভাবেই আমাদের দেশের স্মরণীয় এবং সবচেয়ে বড় সাফল্য। মহিলাদের জন্য আলাদা একটি অ্যাকাডেমি গঠন করা হবে। প্রধানমন্ত্রী দেশে ফেরার পর আলোচনা সাপেক্ষে সবই করা হবে।’

 

আরো পড়ুন : 'বেতন নিয়ে মাথা ঘামালে ক্রিকেট খেলায় ব্যাঘাত ঘটবে'

বাংলাদেশের নারী ক্রিকেট দল এশিয়া কাপে চ্যাম্পিয়ন হওয়ার পর জোরালোভাবে আলোচনায় এসেছে নারী ও পুরুষ ক্রিকেটারদের বেতন-ভাতার বৈষম্য। আগেও এ বিষয়ে আলোচনা হলে বাংলাদেশ ক্রিকেট বোর্ড থেকে তেমন কোনো সাড়া পাওয়া যায়নি।

এশিয়া কাপ জয়ের পর নারী ক্রিকেট দলকে দুই কোটি টাকা পুরষ্কার ও প্রত্যেক ক্রিকেটারকে ১০ লাখ টাকা করে আর্থিক পুরষ্কার দেয়ার ঘোষণা দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

বর্তমানে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সাথে চুক্তিবদ্ধ আছেন ১৭ জন নারী ক্রিকেটার। তাদের বেতন সর্বনিম্ন ১০ হাজার থেকে সর্বোচ্চ ৩০ হাজার টাকা। ছেলেদের ক্রিকেটে সর্বনিম্ন বেতন লাখের কাছাকাছি।

ছেলেদের জাতীয় লিগে প্রথম স্তরে ম্যাচ ফি ২৫ হাজার টাকা, দ্বিতীয় স্তরে ২০ হাজার। বিসিএলে ম্যাচ ফি ৫০ হাজার টাকা।

মেয়েদের জাতীয় চ্যাম্পিয়নশিপ ম্যাচ ফি ৬০০ টাকা মাত্র। যদিও পরবর্তীতে ম্যাচ ফি ৪'শ টাকা বাড়িয়ে এক হাজার টাকা করার প্রস্তাব দেয়া হয়েছিল।

এশিয়া কাপে শ্রীলঙ্কার বিপক্ষে হারের পর সবগুলো ম্যাচে জয় পেয়েছে বাংলাদেশ। ফাইনালে ভারতকে হারানোর আগে গ্রুপ পর্বেও ভারতকে হারিয়েছে বাংলাদেশ।

ফাইনাল ম্যাচে শেষভাগে জয়ের ক্ষেত্রে স্নায়ুচাপ সামলে বড় ভূমিকা রেখেছেন জাহানারা আলম। তার কাছে এই জয় বিশেষ কিছু।

বাংলাদেশের নারী ক্রিকেট দলের সাবেক এই অধিনায়ক মনে করেন, নারী ক্রিকেট দল তাদের সামর্থ্যের সবটুকু দিয়ে জয় পেয়েছে। এখানে কোনো ছাড় দেয়া হয়নি।

তিনি বলেন, ২০১০ এশিয়াডে গুয়াংজুতে যখন আমরা সিলভার মেডেল পেলাম তখন থেকেই এই প্রত্যয় তৈরি হয় যে আমরা চ্যাম্পিয়ন হতে পারবো।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পুরষ্কার ঘোষণায় কতটা সন্তুষ্ট হতে পেরেছেন জাহানারা আলম?

"দেখুন, এখানে খুশি বা অখুশি হওয়ার কিছু নেই, আমরা আমাদের কাজটা পূরণ করেছি। এটা আমাদের দায়িত্ব ছিল। যেটা আমরা বহুদিন করে আসতে পারিনি। আমাদের ভালো ফলাফল দিয়ে বাংলাদেশের মানুষদের খুশি করতে পেরেছি এটাই বড় ব্যাপার, এখন বোর্ড যাই করবে সেটা বোনাস।"

বেতনের ব্যাপারটাও বোর্ডের ওপরই ছেড়ে দিয়েছেন তিনি। তার মতে, এটা ভাবার জন্য বোর্ডের কর্মকর্তারা আছেন। এটা নিয়ে মাথা ঘামালে ক্রিকেট খেলায় ব্যাঘাত ঘটতে পারে।

সালমা খাতুন দুই বছর পর অধিনায়কত্ব পেয়েই বাংলাদেশের ক্রিকেটে প্রথম আন্তর্জাতিক শিরোপা পেয়েছেন। বাংলাদেশের নারী ক্রিকেটের পরিচিত এই মুখ বলেন, "আগে কিংবা পরে বাংলাদেশের নারী ক্রিকেটে যে সাহায্য ছিল না তেমন নয়, হয়তো একটু কম ছিল। কিন্তু আমার মনে হয় সংবর্ধনায় ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট বলেছেন সবসময় তাদের সাথে থাকবেন।"

এই জয়টাকে একটা মঞ্চ মনে করেন সালমা খাতুন। তার মতে, আকরাম খান বা খালেদ মাহমুদ সুজনরা যখন খেলেছেন তখন বর্তমান পুরুষ দলের মতো সুবিধা পাননি। এখন যে নারী দল খেলছে তারা সেই মঞ্চ তৈরি করে দিবেন, যাতে ভবিষ্যৎ নারী ক্রিকেটাররা আরো ভাল সুযোগ সুবিধা পান।

ফাইনালে ভারত ও গ্রুপ পর্বে পাকিস্তানের বিপক্ষে ভাল ব্যাট করেন নিগার সুলতানা জ্যোতি। বাংলাদেশের শেরপুর জেলা থেকে উঠে আসা এই উইকেটরক্ষক ব্যাটসম্যান বলেন, মেয়েদের ক্রিকেট ছেলেদের থেকে একটু অবহেলিত। মিডিয়ার ফোকাসটা নেই। অনেক খেলা সরাসরি দেখানো হয়না, তার মধ্যেও এই জয়টা অনেক বড় বার্তা দেবে।

খুব রাতারাতি পরিবর্তনের আশা করছেন না জ্যোতি। তার বিশ্বাস, এই জয়ের ধারাবাহিকতা ধরে রাখতে পারলেই গুরুত্ব অর্জন করা সম্ভব হবে।

বিসিবি কী বলছে?

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপনের মতে, নারী ক্রিকেটারদের এশিয়া কাপ জয় শুধু ক্রিকেট নয়, বাংলাদেশের ক্রীড়া ইতিহাসেই এটা সবচেয়ে বড় অর্জন।

তার মতে, এই সাফল্য বাংলাদেশ ক্রিকেট বোর্ডের লম্বা পরিবর্তনের ফসল।

তিনি বলেন, "নারীদের ক্রিকেট নিয়ে একটু হতাশ ছিলাম, কিন্তু তাই বলে এমন না যে বোর্ড কিছু করেনি। তিন বছর ধরে প্রস্তুতি চলছে, আমরা মেয়েদের বেলাতেও বিদেশী কোচ এনে দিয়েছি। ভারতের মেয়েদের দলের হেড কোচকে আমাদের হেড কোচ করেছি। ফিজিও এনে দিয়েছি। তাই বোর্ড কিছু করেনি, এমনটা মনে হলে সেটা ভুল।"

তিনি ভারতের উদাহরণ দিয়ে বলেন, ভারত প্রচুর বিনিয়োগ করেছে যার ফলাফল তারা বিশ্বকাপের রানার্স আপ ও এশিয়া কাপে ছয়বারের চ্যাম্পিয়ন। তাদের হারানোটা অনেক বড় ব্যাপার।

মেয়েদের আর্থিক অবস্থার সাথে ছেলেদের আর্থিক অবস্থা তুলনা করা কঠিন হবে বলে মনে করেন বিসিবি প্রধান।

তিনি বলেন, "অনেক মেয়েই নতুন খেলা শুরু করেছে, তাদের সাথে ছেলেদের মূল দলের তুলনা দেয়া অনেক কঠিন। যেমন তুষার ইমরান এত বছর ধরে খেলছে তার বেতন গত সপ্তাহ পর্যন্ত ছিল ২২ হাজার টাকা। তবে তামিম, সাকিব, মুশফিক, রিয়াদ ওদের সাথে তুলনা করাটা চলে না।"

তবে মেয়েদের সাফল্যের ফলে আরো বেশি মেয়ে ক্রিকেট খেলায় আগ্রহী হবে বলে মনে করেন তিনি। এক বা দুই দিনের মধ্যে মেয়েদের সুযোগ সুবিধা বাড়ানোর ব্যাপারে ঘোষণা আসবে বলে জানান।


আরো সংবাদ



premium cement
লেবাননে ইসরাইলি হামলায় ইরান সমর্থিত যোদ্ধা নিহত জিম্বাবুয়ে সিরিজের জন্য ক্যাম্পে ডাক পেলেন ১৭ ক্রিকেটার, নেই সাকিব-মোস্তাফিজ উত্তর গাজায় আবারো ইসরাইলের গোলাবর্ষণ ধামরাইয়ে তাপদাহে জনজীবন কাহিল, ডায়রিয়াসহ জ্বরে আক্রান্ত হচ্ছে মানুষ মিয়ানমার থেকে দেশে ফিরছেন ১৭৩ বাংলাদেশী কেএনএফ সন্দেহে ছাত্রলীগ নেতাসহ কারাগারে ৭ স্থিতিশীল সরকার থাকায় দেশে উন্নয়ন হয়েছে : ওবায়দুল কাদের ক্যাসিনো সম্রাট সেলিম প্রধানের মনোনয়নপত্র বাতিল রাজশাহীর পদ্মায় গোসলে নেমে ৩ শিশুর মৃত্যু দুই ভাইকে পিটিয়ে হত্যা : ৫ ঘণ্টা অবরুদ্ধ ফরিদপুর-খুলনা মহাসড়ক দুমকিতে সরকারি নির্দেশনা অমান্য করে সভাপতির নির্দেশে ক্লাস চালু

সকল