১৪ ডিসেম্বর ২০১৮

মেয়ের ছবি পোস্ট করে সমালোচনার মুখে আফ্রিদি

আফ্রিদি
আফ্রিদির পোস্ট করা সেই ছবি - সংগৃহীত

বুম বুম আফ্রিদি। ব্যাট হাতে এখন আর আগের মতো মাঠ মাতাতে পারেন না তিনি। তবে বল হাতে দুর্দান্ত। উইকেট শিকার করে হাত উপরে তুলে দুই আঙুলে ‘ভি’ দেখিয়ে জয়োৎসব করেন তিনি। তার এই স্টাইল নকল করে ছবি তোলে তার মেয়ে। আর সেই ছবিই টুইটারে পোস্ট করে সমালোচনার মুখে শাহিদ আফ্রিদি।

কেন?

মেয়ের যে ছবি আফ্রিদি পোস্ট করেছেন তাতে পিছনে একটি সিংহকে দেখা যাচ্ছে। আর সেই বন্যপ্রাণীর গৃহবাস নিয়েই যাবতীয় বিতর্ক।

কীভাবে আফ্রিদি এরকম বেআইনি কাজ করে ফলাও করে পোস্ট করতে পারেন তা নিয়ে বইছে সমালোচনার ঝড়।

শুধু তাই নয়, অন্য একটি ছবিতে আবার আফ্রিদিকে একটি শিশু হরিণকে দুধ খাওয়াতেও দেখা গেছে।

গত শনিবার টুইটারে দুটি ছবি পোস্ট করেন আফ্রিদি। যার একটিতে ছিল তার মেয়ের ছবি। আর সে ছবিটির পিছনেই দেখা গেছে লোহার চেন দিয়ে বাঁধা ওই সিংহকে। দেখেই বোঝা যায় বেশ দুর্বল, চুপ করে শুয়ে আছে মেঝেতে। আর তার পাশের ছবিতেই রয়েছে আফ্রিদি নিজে। কোলে একটি হরিণশাবক।

দুটো ছবি পোস্ট করে ক্যাপশনে তিনি লিখেছেন, 'ভালোবাসার মানুষের সাথে সময় কাটানো ভীষণই আনন্দের। আর সবচেয়ে ভালো অনুভূতি হলো, আমার মেয়ে যখন আমারই নকল করছে। এবং অবশ্যই প্রাণীদের যত্ন নিন, আমাদের ভালোবাসা এবং যত্ন ওদেরও প্রাপ্য।'

তার পোস্টের কারণে সমালোচনার মুখে পড়েন আফ্রিদি। ক্যাপশনে যিনি প্রাণীদের যত্ন নেয়ার কথা বলছেন, তিনি বাস্তবে সম্পূর্ণ বিপরীত কাজ করছেন কীভাবে? কারণ তাদের প্রাকৃতিক বাসস্থান অরণ্য। প্রশ্ন তোলেন অনেকে।

একজন লিখেছেন, 'পোষ্য সিংহ আছে আফ্রিদির। যাকে চেন দিয়ে বেঁধে রাখা হয়। এটা ভীষণই অমানবিক কাজ। বন্যপ্রাণীদের সুরক্ষা দেয়া সংস্থাগুলো কোথায় এখন? বন্যপ্রাণীদের উপর যার এতটুকু সমবেদনা নেই, তার জনপ্রিয়তা এবং প্রতিপত্তিতে ধিক্কার।'

আর এক টুইটার ব্যবহারকারী লিখেছেন, 'নিজেকে পশুপ্রেমী হিসাবে তুলে ধরছেন আর অন্যদিকে বন্যপ্রাণীদের তাদের স্বাভাবিক বাসস্থান থেকে বঞ্চিত করছেন, সিংহটাকে দেখেই বোঝা যাচ্ছে কতটা দুর্বল হয়ে পড়েছে। ওর জন্য আমার খুব খারাপ লাগছে।'

এদিকে এই সব সমালোচনার কোনো জবাব দেননি আফ্রিদি।

 

আরো পড়ুন : শাহরুখের বোন পাকিস্তানে নির্বাচন করছেন

বলিউড সুপারস্টার শাহরুখ খানের চাচাত বোন নূর জাহান ঘোষণা করেছেন যে তিনি পাকিস্তানের পেশোয়ার আসন থেকে নগর নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। খবর জিও নিউজের।

নির্বাচনে তার অংশগ্রহণের বিষয়ে নূর জাহান বলেন, ‘আমি আশা করি শাহরুখকে সবাই যেমন সমর্থন করে তেমনভাবেই মানুষ আমাকেও সমর্থন করবে।’

নূর জাহান নির্বাচনী এলাকার পি কে -৭৭ থেকে সাধারণ আসনে নির্বাচন করবেন।

যদিও তিনি আওয়ামী ন্যাশনাল পার্টির সদস্য। কিন্তু শাহরুখের চাচাতো বোন একজন সতন্ত্র প্রার্থী হিসেবে এ নির্বাচনে অংশগ্রহণ করবেন।

তিনি পেশোয়ারের মোহাল্লাহ শাহ ওয়ালী কাতালের বাসিন্দা। সেখান থেকেই তিনি তার নির্বাচনী প্রচারণা শুরু করেছেন।

প্রাদেশিক নির্বাচনে প্রার্থী হওয়ার আগে নূর জাহান একজন কাউন্সিলর হিসেবে কাজ করেছিলেন। গত কয়েক বছর ধরেই তিনি রাজনীতিতে সক্রিয় রয়েছেন।

নূর জাহান তার এলাকার বাসিন্দাদের কাছ থেকে পূর্ণ সমর্থন পেয়েছেন। তিনি বলেন, এলাকাবাসীরা তার সাথে থাকবে কারণ সে তাদের পাশে সব সময় ছিল এবং ভবিষ্যতেও থাকবে।

এই আসনটি আগে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ নেতা শওকত ইউসুফজাইর দখলে ছিল। খাইবার পাখতুনখাওয়া এসেম্বলির মেয়াদ গত সপ্তাহে শেষ হওয়ার পর থেকে এই আসন খালি আছে।

উল্লেখ্য, শাহরুখ খানের পূর্বপুরুষ ভারত ভাগ হওয়ার আগে থেকেই পাকিস্তানে থাকতেন। পাকিস্তানের বর্তমান পেশাওয়ারের কিসা খাওয়ানি বাজার এলাকায় তাদের বসবাস ছিল। শাহরুখ খানের পিতা তাজ মোহাম্মদ খান ভারত পাকিস্তান আলাদা হওয়ার আগেই পেশোয়ার থেকে নয়া দিল্লি চলে আসেন। শাহরুখের পরিবারের অনেকেই এখনো পাকিস্তানের বিভিন্ন এলাকায় বসবাস করছেন।


আরো সংবাদ

২৪ ঘন্টার মধ্যে সেনা মোতায়েন চেয়ে ইসিকে নোটিশ (৪১৫০১)বিএনপিতে যোগ দিলেন বিকল্পধারার নেতা (৩২৭১৯)কক্সবাজারে বিএনপি প্রার্থী হাসিনা আহমেদ থানায় অবরুদ্ধ (৭৪৭০)অবশেষে রিটা রহমানকে সমর্থন দিলো রংপুর মহানগর বিএনপি (৭৪৪৮)ধানের শীষের পোস্টারিং-মাইকিংয়ের সময় গ্রেফতার ৬ (৭১০৩)কুলিয়ারচরে বিএনপি প্রার্থীর পা ভেঙে দিয়েছে পুলিশ (৬৮৫৭)‘মনোনয়ন পাই নাই তাতে কোনো দুঃখ নেই, মায়ের মুক্তির জন্য ধানের শীষে ভোট দিন’ (৬০৪৭)ড. খন্দকার মোশাররফের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহীতার মামলা (৫৯৭১)১৪ ডিসেম্বর থেকে গ্রেফতারি ক্ষমতা দিয়ে সেনা মোতায়েনের দাবি (৫৭০২)কুমিল্লার এক মামলায় খালেদা জিয়ার জামিন বহাল (৫৫৩০)