২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

রশিদকে নিয়ে সামাজিক মাধ্যমে সমালোচনার ঝড়

রশিদ, আফগানিস্তান, ক্রিকেট
রশিদ খান - সংগৃহীত

আইপিএলের ১১তম আসরে সানরাইজার্স হায়দরাবাদের জার্সি গায়ে দারুণভাবে নজর কেড়েছেন আফগানিস্তানের লেগ-স্পিনার রশিদ খান। বাংলাদেশের বিপক্ষে সদ্য সমাপ্ত টি-২০ সিরিজেও দুর্দান্ত পারফর্ম করেছেন তিনি। তার পারফরমেন্সে মুগ্ধ হয়ে ভারতীয় ধারাভাষ্যকার হার্শা ভোগলে অভিনন্দন জানান রশিদকে। জবাবে ধন্যবাদ জানান এই আফগান সুপারস্টার। এরপরই বাধে বিপত্তি। সমালোচনার মুখে পড়েন রশিদ খান।

কেন? হার্শাকে কী বলেছিলেন তিনি?

ঘটনা হলো, রশিদের আগুন ঝরা বোলিংয়ে বাংলাদেশের বিরুদ্ধে টি-২০ সিরিজ জিতে আফগানিস্তান। বৃহস্পতিবার শেষ টি-টোয়েন্টি ম্যাচে রুদ্ধশ্বাস লড়াইয়ের পর মাত্র এক রানে জয়ী হয় আফগানিস্তান। শেষ ওভারে রশিদের সৌজন্যেই হোয়াইটওয়াশ হয় বাংলাদেশ। তারপরই ক্রিকেট মহলের প্রশংসা কুড়িয়েছেন তিনি। রশিদের খেলায় মুগ্ধ হয়ে তাকে অভিনন্দন জানান হার্শা।

আফগান তারকার প্রশংসা করে তিনি টুইট করেন, শেষ ওভারে দুর্দান্ত বল করে বাংলাদেশকে রুখে দিয়েছেন রশিদ। আফগানিস্তানের ফলাফলই প্রমাণ করে দিল রশিদ কতটা উন্নতি করেছেন।

এর জবাবে রশিদ লেখেন, “থ্যাঙ্ক ইউ ব্রো (ধন্যবাদ ভাই)”। আর তাতেই সামাজিক যোগাযোগ মাধ্যমে বিতর্কের ঝড় উঠে।

অনেকেই রশিদকে কটাক্ষ করে প্রশ্ন করেছেন, জনপ্রিয় ধারাভাষ্যকারকে কীভাবে ভাই বলে সম্বোধন করছেন তিনি? বয়সের ব্যবধান তো রয়েইছে, আবার ক্রিকেটে অভিজ্ঞতার দিক থেকেও অনেকটাই সিনিয়র হার্শা। সেখানে দাঁড়িয়ে হার্শাকে ভাই বলে সম্বোধন করা রশিদের উচিত হয়নি বলেই মনে করছেন অনেকে। হার্শাকে ‘স্যর’ বলে টুইট করার পরামর্শও দিয়েছেন অনেকে।

উল্লেখ্য, আগামী ১৪ জুন বেঙ্গালুরুতে ভারতের বিরুদ্ধে প্রথমবার টেস্ট খেলতে নামছে আফগানিস্তান। তার আগে রশিদের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন ভারতীয় নেটিজেনরা। যদিও নেটদুনিয়ার এই উত্তেজনা নিয়ে কোনো প্রতিক্রিয়া দেননি হার্শা ও রশিদ।

 

আরো পড়ুন : রশিদকে নিয়ে যা বললেন টেন্ডুলকার
ইডেনে আইপিএল-এর দ্বিতীয় কোয়ালিফায়ারে কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে অলরাউন্ড পারফরম্যান্স দেখিয়ে সানরাইজার্স হায়দরাবাদকে ফাইনালে তোলার পর কিংবদন্তী শচিন টেন্ডুলকারের কাছ থেকে সবচেয়ে বড় প্রশংসাপত্র পেয়ে গেলেন আফগানিস্তানের তরুণ লেগস্পিনার রশিদ খান। শচিন টেন্ডুলকারের মতে, রশিদই এখন টি-২০তে বিশ্বের সেরা স্পিনার। শুধু বোলিংই নয়, রশিদের ব্যাটিংয়েরও প্রশংসা করেছেন শচিন।

ইডেনে কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে আইপিএল-এর দ্বিতীয় কোয়ালিফায়ারে রশিদের ম্যাচ জেতানো পারফরম্যান্স দেখে উচ্ছ্বসিত শচিন। তিনি ট্যুইট করেছেন, ‘আমার সবসময়ই মনে হতো রশিদ খান ভালো স্পিনার। কিন্তু এখন আমার বলতে দ্বিধা নেই, এই ফর্ম্যাটে ও বিশ্বের সেরা স্পিনার। মনে রাখতে হবে, ও ভালো ব্যাটিংও করতে পারে। ও দারুণ খেলোয়াড়।’

 

আরো পড়ুন : উইজডেনেও স্বীকৃতি পেলেন রশিদ খান

ক্রিকেটের ‘বাইবেল’ খ্যাত উইজডেনের ২০১৮ সংখ্যায় বর্ষ সেরা পাঁচ ক্রিকেটারের ম্যধ্যে তিনজনই নারী। এ তিন নারী ক্রিকেটার হলেন ইংল্যান্ড দলের হিথার নাইট, নাটালি সিভার এবং এ্যানিয়া শ্রুবসোল। এদিকে টি-২০ ভার্সনে প্রথমবার দেয়া এ পুরস্কার পান সর্বোচ্চ উইকেট শিকারী আফগানিস্তানের লেগ স্পিনার রশিদ খান।

ইতোপূর্বে ১৮৯৯ সালে কেবলমাত্র ইংল্যান্ডের দুই নারী ক্রিকেটার ক্লায়া টেইলর ও চার্লোত্তি এডওয়ার্ডস এ বিরল সম্মান অর্জন করেছিলেন।

২০১৭ বিশ্বকাপ ফাইনালে লর্ডসে ভারতের বিপক্ষে জয়ী হয়ে ইংল্যান্ড দলের শিরোপা লাভে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে এ্যালামনাকের স্বীকৃতি পান নাইট, সিভার এবং শ্রুবসোল।

বিশ্বকাপ ফাইনালে ভারতের বিপক্ষে ৪৬ রানে ৬ উইকেট শিকার করেন। যার মধ্যে ১১ রানেই ৫ ব্যাটসম্যানকে আউট করেন তিনি। আগের সকল রেকর্ড ভঙ্গ করার স্বীকৃতি হিসেবে উইজডেনের ১৫৫তম সংখ্যার প্রচ্ছদে জায়গা পান শ্রুবসোল।

সম্মানজনক এ পুরস্কার জিতেছেন ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যান শাই হোপ ও কাউন্টি দল এসেক্স বোলার জ্যামি পোর্টারও।

পুরুষ ও মহিলা বিভাগে বর্ষ সেরা ক্রিকেটার নির্বাচিত হন যথাক্রমে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি ও মিথালি রাজ।

ক্রিকেটের তিন ফর্মেটেই অসাধারণ পারফরমেন্স করার স্বীকৃতি হিসেবে দ্বিতীয়বার এ পুরস্কার লাভ করেন কোহলি। পক্ষান্তরে দলকে বিশ্বকাপে পৌঁছার পথে মহিলা বিভাগে ওয়ানডে ক্রিকেটে এক বছরে দ্বিতীয় সর্বোচ্চ রান করার স্বীকৃতি হিসেবে এ পুরস্কার পান মিথালি।
টি-২০ ভার্সনে প্রথমবার দেয়া এ পুরস্কার পান সর্বোচ্চ উইকেট শিকারী আফগানিস্তানের লেগ স্পিনার রশিদ খান।

ইংল্যান্ডের মহিলা বিশ্বকাপ শিরোপা জয়ে নাইট, সিভার এবং শ্রুবসোল তিন জনই গুরুত্বপূর্ণ পালন করেছেন। অধিনায়ক নাইট ৪৫.৫ গড়ে মোট রান করেছেন ৩৬৪।

অলরাউন্ডার সিভার ৪৬.১২ গড়ে মোট রান করেছেন ৩৬৯।

হেডিংলিতে ইংল্যান্ডের বিপক্ষে জয়ী দ্বিতীয় টেস্টে দুই ইনিংসেই সেঞ্চুরি করায় বেছে নেয়া হয়েছে ক্যারিবিয় হোপকে। (১১ এপ্রিল ২০১৮ প্রকাশিত সংবাদ)


আরো সংবাদ



premium cement
শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তির মৃত্যু নীলফামারীতে তিন হাজার ১৭০ চাষির মাঝে বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ কারাগারে কয়েদির মৃত্যু উজ্জ্বল হত্যার বিচার দাবিতে সরিষাবাড়ীতে মানববন্ধন পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১ আহত ২১ খাবারের সন্ধানে বসতবাড়িতে হরিণ, মহামায়ায় অবমুক্ত সিঙ্গাপুর প্রবাসী ফিরোজ মাহমুদের লাশ দেশে ফিরেছে ফরিদপুরে ট্রেনে কাটা পড়ে মানসিক ভারসাম্যহীন যুবকের মৃত্যু গণতন্ত্র পুনরুদ্ধারে সব ধর্মের মানুষকে এগিয়ে আসতে হবে: ড. সুকোমল বড়ুয়া

সকল