২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ওয়ানডে ম্যাচে সর্বোচ্চ সংগ্রহের রেকর্ড

নিউজিল্যান্ড নারী দল, ক্রিকেট
নিউজিল্যান্ড নারী দল - সংগৃহীত

এক দিনের আন্তর্জাতিক ম্যাচে বিশ্বরেকর্ড গড়লো নিউজিল্যান্ডের নারী দল। আয়ারল্যান্ডের বিরুদ্ধে ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে ৪ উইকেটে ৪৯০ রান করল সুজি বেটসের দল।

কিউই অধিনায়ক একাই করেছেন ৯৪ বলে ১৫১ রান। ২৪টি বাউন্ডারি দিয়ে ইনিংসটি সাজিয়েছেন তিনি। ৭৭ বলে ১২১ রান করেন ম্যাডি গ্রিন। অ্যামেলিয়া কের ৪৫ বলে ৮১ রান করে অপরাজিত থাকেন। জেস ওয়াটকিন ৬২ রান করেন।

আয়ারল্যান্ডের হয়ে কারা মারে জোড়া উইকেট নিলেও, ১০ ওভার বল করে দেন ১১৯ রান।

রেকর্ডগড়া সংগ্রহের জবাবে মাত্র ১৪৪ রানেই অলআউট হয়ে যায় আয়ারল্যান্ডের নারী দল। ১৭ রান দিয়ে ৪ উইকেট নিয়েছেন লে ক্যাসপেরেক। ফলে ৩৪৬ রানে জয় পেয়েছে নিউজিল্যান্ড।

পুরুষদের একদিনের আন্তর্জাতিকে সর্বোচ্চ রান ৩ উইকেটে ৪৪৪। ২০১৬ সালের অগাস্টে নটিংহ্যামে পাকিস্তানের বিরুদ্ধে এই রান তুলেছিল ইংল্যান্ড। মহিলাদের একদিনের আন্তর্জাতিকে এর আগে সর্বোচ্চ রানের রেকর্ড নিউজিল্যান্ডেরই ছিল। ১৯৯৭ সালের জানুয়ারিতে ক্রাইস্টচার্চে পাকিস্তানের বিরুদ্ধে ৫ উইকেটে ৪৫৫ রান করেছিল নিউজিল্যান্ড। আজ সেই রেকর্ড উন্নত করল তারা।

মহিলাদের একদিনের আন্তর্জাতিকে এই নিয়ে তৃতীয়বার কোনো দল ৪০০-র বেশি রান করল। নিউজিল্যান্ডের আগে এই নজির গড়েছিল অস্ট্রেলিয়া। ১৯৯৭ সালের ডিসেম্বরে মুম্বইয়ে ডেনমার্কের বিরুদ্ধে ৩ উইকেটে ৪১২ রান করেছিল অস্ট্রেলিয়া। পুরুষদের একদিনের আন্তর্জাতিকে ১৮ বার ৪০০-র বেশি রান করেছে কোনো দল।

 

আরো পড়ুন : নিউজিল্যান্ড ক্রিকেট কোচ হেসনের পদত্যাগ

নিউজিল্যান্ড ক্রিকেট দলের কোচ মাইক হেসন পদত্যাগ করেছেন। পারিবারিক কারণ দেখিয়ে বিশ্বকাপের মাত্র এক বছর আগে পদত্যাগ করলেন হেসন।

ছয় বছর দায়িত্ব পালনকালে ক্রিকেটের তিন ফর্মেটেই ব্ল্যাকক্যাপসদের নতুন উচ্চতায় নিয়ে যাওয়া ৪৩ বছর বয়সী হেসন দলটির সাবেক অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালামকে ভবিষ্যত কোচ হিসেবে দেখছেন। তার মতে ম্যাককালাম হবেন ব্ল্যাকক্যাপসদের এ যাবতকালের সেরা কোচ।

বোর্ডের সাথে বর্তমান চুক্তির মেয়াদ এখনো এক বছর বাকি থাকলেও হেসন বলেন তিনি মনে করছেন পুরোপুরি দায়িত্ব পালন করতে পারছেন না এবং তার পদত্যাগ আগামী মাস থেকে কার্যকর হবে।

তিনি বলেন, ‘আগামী ১২ মাস কি প্রয়োজন আমি সেটা জানি। তবে সত্যি কথা বলতে গেলে এ সময়ে যা প্রয়োজন সেটা করার ক্ষমতা আমার আছে বলে আমি মনে করছি না।’

হেসন বলেন, তিনি নতুন কোন দায়িত্ব নিচ্ছেন না এবং পুরোপুরি সতেজ হতে ও পরিবারকে আরো বেশি সময় দিতেই পদত্যাগ করেছেন।
নিউজিল্যান্ড ক্রিকেট প্রধান নির্বাহী ডেভিড হোয়াইট জানান, হেসনকে থেকে যেতে রাজি করানোর জন্য তিনি অনেক চেষ্টা করেছেন। তবে কোচের চলে যাওয়ার কারণটা তিনি বুঝতে পেরেছেন।

নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন বলেছেন দলের জন্য নিজের সর্বোচ্চটা বিলিয়ে দেয়া হেসন একজন নি:স্বার্থ কোচ হিসেবে স্মরণীয় হয়ে থাকবেন।

হেসনের অধীনে নিউজিল্যান্ড ৫৩ টেস্টের মধ্যে ২১টিতে জয়ী ও ১৩টি ড্র করেছে। এছাড়া ১১৫ ওয়ানডের মধ্যে ৬৫টিতে এবং টি২০তে ৫৯টির মধ্যে ৩০টিতে জয়ী হয়েছে নিউজিল্যান্ড।

হেসনের অধীনেই ২০১৫ ওয়ানডে বিশ্বকাপের ফাইনাল খেলেছিল নিউজিল্যান্ড।

 

আরো পড়ুন : সাকিবের অনন্য বিশ্ব রেকর্ড

আন্তর্জাতিক ক্রিকেটে অনন্য এক রেকর্ড স্পর্শ করলেন বাংলাদেশের সাকিব আল হাসান। নিজের আন্তর্জাতিক ক্রিকেটে তিন ফরম্যাট মিলিয়ে ৩০২ ম্যাচে ব্যাট হাতে অন্তত ১০ হাজার রান এবং বল হাতে অন্তত ৫শ’ উইকেট শিকারের নজির গড়লেন অলরাউন্ডার সাকিব। তার মত এমন অর্জন এর আগে স্পর্শ করেছেন বিশ্বের দুই অলরাউন্ডার দক্ষিণ আফ্রিকার জক ক্যালিস ও পাকিস্তানের শহিদ আফ্রিদি।

ক্যালিস ও আফ্রিদির মত আন্তর্জাতিক ক্রিকেটে অন্তত ১০হাজার ও ৫শ’ উইকেট শিকার করে তাদের পাশে বসেন সাকিব। তবে তাদেরকে ছাড়িয়ে বিশ্বরেকর্ডই গড়লেন তিনি। কারণ ক্যালিস ও আফ্রিদির যেখানে লেগেছে ৫শ’র বেশি ম্যাচ, সেখানে সাকিবের লাগলো ৩০১তম ম্যাচ।

দেরাদুনে আফগানিস্তানের বিপক্ষে তৃতীয় ও শেষ টি-২০ ম্যাচে ১৬ রানে ১ উইকেট নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে ৫শ’ উইকেট শিকার করেন সাকিব। অবশ্য ব্যাট হাতে আগেই ১০হাজার রান পূর্ণ করেছেন তিনি।

টেস্টে ৩৫৯৪, ওয়ানডেতে ৫২৪৩ ও টি-২০তে ১২৫৫ (আফগানিস্তানের বিপক্ষে তৃতীয় ম্যাচের আগ পর্যন্ত) রান করেন সাকিব। বল হাতে টেস্টে ১৮৮, ওয়ানডেতে ২৩৫ ও টি-২০তে ৭৭ উইকেট শিকার করেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব।


আরো সংবাদ



premium cement