২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

হোয়াইটওয়াশের আতঙ্কে বাংলাদেশ

মুশফিক, তামিম, সাকিব, ক্রিকেট
মুশফিক-তামিম-সাকিব - সংগৃহীত

প্রথম প্রস্তুতি ম্যাচ, তারপর একে একে দুটি ম্যাচ। আফগানিস্তানের কাছে হ্যাটট্রিক হার বাংলাদেশের। তারপর আরো বড় আতঙ্ক এখন হোয়াইটওয়াশ। আজ টি-২০ সিরিজের শেষ ম্যাচে আফগানদের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় ম্যাচটি শুরু হবে।

আজকের ম্যাচে জিততে মরিয়া থাকবে বাংলাদেশ। সেজন্য ব্যাটিং-বোলিং-ফিল্ডিং তিনটি বিভাগেই ভালো করতে হবে সাকিবদের। তা হলে হোয়াইটওয়াশের লজ্জায় পড়েত হবে তাদের। আগের দুটি ম্যাচেরই এলোমেলো ছিল বাংলাদেশ। এতটা নাজুক অবস্থা আর কখনো দেখা যায়নি। আফগান ভীতিতে পরা দলটিকে নিয়ে রীতিমত খেলছে রশিদ খান, মুজিব, সামিউল্লাহ, আসগাররা। যে লজ্জার কালিমা তারা লেপন করে দিলেন তারা তিন ম্যাচের সিরিজটা ২-০ তে জিতে। এটা কবে মুছে দেয়া যাবে সেটা কে জানে। র‌্যাঙ্কিংয়ের ওপরে থাকলেও একটা আত্মবিশ্বাস ছিল। সে আত্মবিশ্বাস বাস্তবতার নিরিখে ভেঙে চুরমার। সাকিব, মাহমুদুল্লাহ রিয়াদ, মুশফিকরা যেন আফগান ক্রিকেটার নয় দক্ষিণ আফ্রিকাকে মনে করে খেলছিলেন।

বড় কথা যে পারফরম্যান্স দলের তাতে আফগানদের পরাজয় ঠেকানোর উপায় আছে বলে মনে হয় না। প্রতি ম্যাচ শেষেই সাকিবের আর্তি। আজ এটা হয়নি, ওটা হয়নি। এ ম্যাচে যেমন ২০-৩০টা রান কম হয়ে গেছে। রশিদ খানের এক ওভারে যে দল তিন উইকেট দিতে পারে এবং প্রতিষ্ঠিত তিন ব্যাটসম্যান সাকিব, তামিম ও মোসাদ্দেক। তাদের মনবল নিয়েও প্রশ্ন উঠতে পারে। চার ওভারে চার উইকেট নিয়ে নিলো রশিদ খান। আর সাকিব এক উইকেটের কান্না। দুই ম্যাচে দুটি উইকেট পেলেও একটা রেকর্ডের অধিকারী হতেন। সেখানে প্রথম ম্যাচে এক উইকেট প্রাপ্তির পর আফগান ব্যাটসম্যানরা তাকে এমনভাবে রিডিং করেছেন যে দ্বিতীয় ম্যাচে উইকেটই দেননি। আজো উইকেট পাবেন তিনি তার গ্যারান্টি কী।

অবশ্য আফগানরা আজ ঘোষণা দিতে পারে সিরিজ জয় যেহেতু হয়েই গেছে তাইতো তাদের ‘এ’ দলটাকে খেলিয়ে দেবে জাতীয় দলের ব্যানারে। এতে তরুণদের অভিজ্ঞতা বাড়বে। তাদের বিপক্ষেও জিতবে কি-না সন্দেহ। কারণ প্রাকটিস ম্যাচের প্রতিপক্ষ তো ‘এ’ দলই ছিল। সেই ম্যাচেও হেরেছে বাংলাদেশ।

 

আরো পড়ুন : অপ্রতিরোধ্য টাইগ্রেসরা, জয়যাত্রা অব্যাহত

পুরুষ ক্রিকেট দল আফগানিস্তানের কাছে হেরেই চলছে। তিন ম্যাচের টি-২০ সিরিজ জিতেছে আফগানরা। অপরদিকে এশিয়াকাপে একের পর এক ম্যাচ জয়লাভ করছে নারী ক্রিকেট দল। সর্বশেষ আজ তারা জিতেছে থাইল্যান্ডের বিপক্ষে। ৯ উইকেটের বিশাল জয় পেয়েছেন তারা।

এর আগে পাকিস্তান ও ভারতকে হারিয়েছে তারা। তবে প্রথম ম্যাচে শ্রীলঙ্কার কাছে হেরেছে তারা।

সকালে টস হেরে ব্যাট করতে নেমে বাংলাদেশী টাইগ্রেসদের বোলিং তাণ্ডবে ৮ উইকেটে মাত্র ৬০ রান করতে পারে থাইল্যান্ড। সর্বোচ্চ দুটি করে উইকেট শিকার করেন সালমা খাতুন ও নাহিদা আক্তার।

৬১ রানের সহজ লক্ষ্য নিয়ে ব্যাট করতে নেমে মাত্র ১ উইকেটে জয়ের দ্বারপ্রান্তে পৌছে যায় বাংলাদেশের বাঘিনীরা।

তৃতীয় ওভারে ওপেনার শামিমা সুলতানা ৮ রান করে সাজঘরে ফিরলে ক্রিজে আসেন নিগার সুলতানা। তার সাথে জুটি বেধে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন আয়েশা রহমান। দু'জনেই ২৫ রান করেন। থাইল্যান্ডকে হারিয়ে হ্যাটট্রিক জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।

 

আরো পড়ুন : বাংলাদেশের নারী ক্রিকেটারদের দুর্দান্ত পারফরমেন্সের রহস্য কী?

মালয়েশিয়ায় নারীদের এশিয়া কাপ ক্রিকেটে বাংলাদেশের ফাইনাল এখন অনেকটাই নিশ্চিত। পাকিস্তান ও ভারতকে হারানোর পর টানা তৃতীয় ম্যাচে থাইল্যান্ডের বিরুদ্ধে বিশাল জয় পেয়েছে বাঘিনীরা। শনিবার শেষ ম্যাচে তারা মুখোমুখি হবে তুলনামূলক দুর্বল দল মালয়েশিয়ার বিরুদ্ধে। তবে এর আগে দক্ষিণ আফ্রিকা সফরে খুব একটা ভালো করতে পারেনি বাংলাদেশ।

সেই নারী ক্রিকেটারদের এশিয়া কাপে এমন দুর্দান্ত পারফরমেন্সের কারণ কী?

এমন প্রশ্নের জবাবে নারী ক্রিকেটে দলেরই সাবেক সহকারী কোচ আশিকুর রহমান মজুমদার বলেন, "এই দলটির মেয়েরা অনেক কঠোর পরিশ্রম করে এবং এখনকার এই ফলাফল তাদের কষ্টেরই ফল।"

তিনি বলেন, ''মেয়েদের এ দলটি একসাথে অনেক দিন খেলছে এবং এর ফলে তাদের মধ্যে চমৎকার একটি বোঝাপড়া তৈরি হয়েছে যার প্রতিফলন ঘটছে খেলাতেও।''

"আবার কিছু খেলোয়াড় বাজে সময় কাটাচ্ছিল, এবার তাদের ফর্মে ফিরে আসতে দেখা গেছে। যেমন সালমা খাতুন, রোমানা, কোবরার মতো খেলোয়াড়রা তাদের পুরনো ফর্মে ফিরেছেন বলেই দল ভালো ফল পাচ্ছে।"

অন্যদিকে আরেক ক্রিকেট কোচ সারোয়ার ইমরান বলছেন, ''একটি মাত্র টুর্নামেন্ট দিয়েই দলটি অনেক উন্নতি করেছে সেটি বলা যাবে না। কারণ এ টুর্নামেন্টের আগেই দক্ষিণ আফ্রিকা সফরে তারা খুব একটা ভালো করতে পারেনি।''

''তবে মনে রাখতে হবে দলটির জন্য সুযোগ-সুবিধা খুবই কম। নেই সুনির্দিষ্ট পরিকল্পনাও। মেয়েরা অনেক পরিশ্রম করে নিজ উদ্যোগে। সেটার ফল তারা পাচ্ছে। কিন্তু তাদের প্রচেষ্টাকে আরো এগিয়ে নেয়ার মতো সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা নেই।"

'আরো অনেক উন্নতি সুযোগ আছে'

ইমরান দীর্ঘদিন ধরে বাংলাদেশের ক্রিকেটের সাথে জড়িত এবং মেয়েদের দলটিকে নিয়েও কাজের অভিজ্ঞতা রয়েছে তার।

তার মতে, "এ বছর মেয়েদের প্রিমিয়ার লীগ পর্যন্ত হয়নি। ঘরোয়া ক্রিকেটে খেলার সুযোগ না পেয়েও মেয়েরা এশিয়া কাপে ভারত পাকিস্তানকে হারিয়েছে এটি দারুণ বিষয়।"

অথচ মেয়েদের এ দলটির ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং- তিন বিভাগেই আরো অনেক উন্নতি সুযোগ আছে এবং তারাও সেটি করতে আগ্রহী। কিন্তু সেই সুযোগটি তারা মোটেও পাচ্ছে না বলেই মনে করেন সারোয়ার ইমরান।

'কোচিং টিমে কিছু মানসম্পন্ন ভারতীয়'

মেয়েদের শুরুর দিকের কোচ পারভীন সুলতানা পুতুল বিবিসি বাংলাকে বলেন, সম্প্রতি এ দলটির কোচিং টিমে কিছু মানসম্পন্ন ভারতীয়কে আনা হয়েছে তাদের হাত ধরে কিছু ইতিবাচক পরিবর্তন এসেছে দলটিতে।

তিনি বলেন, "এ মূহূর্তে দলটি সেরা ক্যাপ্টেনের হাতে আছে পাশাপাশি ক্রীড়া পল্লীতে তাদের জন্য কিছু সুযোগ সুবিধাও নিশ্চিত হয়েছে যার ফলে তারা বেশি ক্রিকেটে মনোযোগ দিতে পারছে।"

তবে এশিয়া কাপের ধারাবাহিকতা ধরে রাখতে হলে নিয়মিত ক্যাম্প করে নতুন খেলোয়াড়দের বের করে নিয়ে আসা এবং বেশি বেশি ক্রিকেট খেলার সুযোগ দেয়ার বিকল্প নেই বলে মনে করেন তিনি।

'ভালো কোচিং ও দক্ষিণ আফ্রিকায় খেলার অভিজ্ঞতা'

মালয়েশিয়া থেকে বাংলাদেশ নারী ক্রিকেট দলের একজন খেলোয়াড় বিষয়টি নিয়ে কথা বলেছেন বিবিসির সাথে, তবে তিনি তার নাম প্রকাশ করতে রাজী হননি।

তার মতে, দক্ষিণ আফ্রিকায় খেলার অভিজ্ঞতা আর ভালো কোচিং স্টাফ পাওয়ার কারণে দলে পরিবর্তন এসেছে।

"কোচিং স্টাফ থেকে দারুণ গেম প্লান পাচ্ছি আমরা। ভারত এই প্রথমবারের মতো এশিয়া কাপে হারলো আমাদের কাছে। আগে ব্যাটিং এ আমাদের সাহস কম ছিল - এখন সেটাও বেড়েছে। ওপেনাররা দারুণ শুরু করছে আর মিডল অর্ডার ফিনিশ করছে সুন্দরভাবে।"

এবারের জয়কে কোনো অঘটন মানতে রাজী নন এই খেলোয়াড়।

তিনি বলেন, "আমরা সবসময়ই জানতাম ব্যাটিংয়ে উন্নতি হলেই আমরা জিতবো। কেউ যেন মনে না করে এই জয় কোনো অঘটন ছিল, আমরা কিন্তু ভালো খেলে জিতেছি।"


আরো সংবাদ



premium cement
থামছে না পুঁজিবাজারে পতন বিনিয়োগকারীদের আর্তনাদ ভারতের লোকসভা নির্বাচনে ভোট শুরু: নাগাল্যান্ডে ভোটার উপস্থিতি প্রায় শূন্য কারাগার এখন বিএনপি নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা: রিজভী আন্দোলনে ব্যর্থ বিএনপির হাল ধরার কেউ নেই : ওবায়দুল কাদের পাবনায় ভারতীয় চিনি বোঝাই ১২টি ট্রাকসহ ২৩ জন আটক স্বচ্ছতার সাথে সরকারি অনুদানের চলচ্চিত্র বাছাই হবে: তথ্য প্রতিমন্ত্রী মিয়ানমার বিজিপির আরো ১৩ সদস্য পালিয়ে এলো বাংলাদেশে শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক মন্দিরে অগ্নিসংযোগের অভিযোগ তুলে ২ ভাইকে হত্যা ইরানে ইসরাইলি হামলার খবরে বাড়ল তেল সোনার দাম যতই বাধা আসুক ইকামাতে দ্বীনের কাজ চালিয়ে যাবো : ডা: শফিকুর রহমান

সকল