২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ভারত-শ্রীলঙ্কা গল টেস্ট পাতানো ছিল : বোমা ফাটালো আলজাজিরা

রঙ্গনা হেরাথ ও বিরাট কোহলি: গল টেস্টের দুই অধিনায়ক - সংগ্রহ

গত বছর শ্রীলঙ্কার মাটিতে অনুষ্ঠিত অন্তত দুটি টেস্ট ম্যাচ পাতানো ছিলো বলে প্রমাণ পেয়েছে আল জাজিরা। কাতারভিত্তিক টিভি চ্যানেলটি জানিয়েছে, এক অনুসন্ধানী প্রতিবেদনে এ সংক্রান্ত প্রমাণ পেয়েছে তারা। ‍ওই ম্যাচ দুটি ছিলো গত বছর জুলাইয়ের ভারত-শ্রীলঙ্কা গল টেস্ট, যে ম্যাচে ৩০৪ রানে জিতেছিলো ভারত ও তার আগের বছরের একই মাঠে অস্ট্রেলিয়া-শ্রীলঙ্কা সিরিজের দ্বিতীয় টেস্ট।

দুটি ম্যাচেই প্রভাব ছিলো বাজিকরদের। তার চেয়েও আশ্চর্য কথা হচ্ছে, আগামী নভেম্বরে এই গলের মাঠেই গড়াতে যাওয়া ইংল্যান্ড-শ্রীলঙ্কা টেস্টও নাকি পাতানোর সব আয়োজন সম্পন্ন হয়েছে!

আল-জাজিরার একটি গোপন তদন্তে ধরা পড়েছে ম্যাচ-পাতানোর সঙ্গে জড়িতরা। জুয়াড়িদের কাছ থেকে জানা গেছে, ম্যাচের আগেই তারা মাঠকর্মীদের ঘুষ দিয়ে পিচ বানিয়ে নিয়েছিল নিজেদের চাহিদা মতো। ভারতের বিপক্ষে ম্যাচে বানানো হয়েছিল ব্যাটিং পিচ, অন্যদিকে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ জিতে নেওয়া ম্যাচে উইকেট ছিল বোলিং বান্ধব।

আর এই দুটি ম্যাচ পাতানোর নেপথ্য নায়ক মুম্বাইয়ের জুড়ারি রবিন মরিস। দ্য অস্ট্রেলিয়ান পত্রিকার এক রিপোর্টে বলা হয়েছে, ভারতের সাবেক প্রথম শ্রেণির ক্রিকেটার রবিন বরিসের ওপর নজরদারির জন্য আলজাজিরা গোপন ক্যামেরা ব্যবহার করেছ। রবিনের সাথে দুবাইয়ে বসবাসকারী ভারতীয় ব্যবসায় গৌরব রাজকুমার ও গল স্টেডিয়ামের অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার থারাঙ্গার আলোচনা ধরা পড়েছে গোপন ক্যামেরায়।

আল জাজিরা জানিয়েছে, এই রবিনই সব পরিকল্পনার মূল হোতা। গল মাঠের তত্ত্বাবধানের দায়িত্বে থাকা সহকারী ব্যবস্থাপক থারাঙ্গা ইন্দিকার কাছে আলজাজিরা রিপোর্টারের প্রশ্ন ছিল, চাইলেই কি তারা পিচ বানাতে পারে ইচ্ছামতো! ইন্দিকার উত্তরটা ছিল ‘হ্যাঁ, আপনি যেভাবে চান সেভাবেই পিচ বানানো সম্ভব’।

এ বিষয়ে বিস্তারিত উঠে এসেছে আল জাজিরার একটি অনুসন্ধানী প্রামাণ্যচিত্রে। আগামীকাল রোববার প্রামাণ্য চিত্রটি প্রচার করবে আল জাজিরা বিকেল চারটায়। তাই এখন পর্যন্ত তাদের দাবির পক্ষে বিস্তারিত জানা যায়নি। আগামীকাল অনুষ্ঠানটির দিকে তাই চোখ থাকবে ক্রিকেট বিশ্বের। ‘ক্রিকেট’স ম্যাচ ফিক্সারস’ নামের একটি তথ্যচিত্রটি টিভি চ্যানেলের সঙ্গে দর্শকরা চাইলে অনলাইনেও দেখতে পারবেন।

অবাক করা বিষয় এই বাজিকর গোপনে তদন্ত চালিয়ে যাওয়া আল-জাজিরা প্রতিবেদককেও দিয়েছে ম্যাচ পাতানোর প্রস্তাব! শুধু তাই নয়, যদি প্রতিবেদকের দল জিতে যায় তবে তাঁকে দেওয়া হবে বাজির মোট অর্থের ৩০ শতাংশ! রবিনই আসছে নভেম্বরের ফিক্সিং নিয়ে তথ্য দিয়েছে আল-জাজিরা সংবাদদাতাকে।

এদিকে এই ঘটনা প্রকাশ হওয়ার পরই তোলপাড় শুরু হয়েছে ক্রিকেট বিশ্বে। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) জানিয়েছে, তারা ইতোমধ্যেই ওই দুটি ম্যাচ নিয়ে তদন্ত শুরু করেছে। আইসিসি তাদের ওয়েবসাইটে দেয়া এক বিবৃতিতে জানিয়েছে, একটি সংবাদ মাধ্যমে উঠে আসা ফিক্সিং অভিযোগ আমরা গুরুত্বের সাথে নিচ্ছি।

 

লর্ডসে স্টোকসের বলের আঘাতে মাটিতে লুটিয়ে পড়লেন বাবর আজম

ক্রিজে আগুন ঝরাচ্ছিলেন পাকিস্তানের হার্ডহিটার বাবর আজম। ১০ বাউন্ডারিতে ততক্ষণে সংগ্রহ করে ফেলেছেন ৬৮ রান। তার সংগ্রহে দ্রুত এগিয়ে যাচ্ছে পাকিস্তান দল। কিন্তু বিপত্তি বাধলো যখন বেন স্টোকস বল হাতে এলেন। তার বল এসে আঘাত হানলো বাবরের হাতে। সাথে সাথে ব্যাথায় ককিয়ে উঠেন, লুটিয়ে পড়েন মাটিতে। পরে ক্রিজ ছাড়তে বাধ্য হন তিনি।

পরের খবর হাতের হাড়ে চিড় ধরেছে বাবরের। ফলে ইংল্যান্ডের বিপক্ষে চলমান টেস্ট সিরিজ থেকে ছিটকে গেছেন পাকিস্তানের এই ইন-ফর্ম ব্যাটসম্যান।

প্রথম ইনিংসে স্বাগতিক ইংল্যান্ডের ১৮৪ রানের জবাবে দ্বিতীয় দিন শেষে পাকিস্তানের স্কোর ছিল ৮ উইকেটে ৩৫০। সর্বোচ্চ ৬৮ রান করার পরে ইংলিশ পেসার বেন স্টোকসের বলে হাতে আঘাত পান তিনি। 

২৩ বছর বয়সী বাবরের ক্যারিয়ারে সত্যিকার অর্থেই এটি ছিল ‘আনলাকি থার্টিন’ টেস্ট। আঘাত পাওয়ার পরে কিছুক্ষণের জন্য মাঠে চিকিৎসা নিলেও শেষ পর্যন্ত মাঠ ত্যাগে বাধ্য হন বাবর। লর্ডসের বিপুল সংখ্যক দর্শক এসময় তার জন্য সমবেদনা জানিয়েছেন। পরবর্তীতে তাকে হাসপাতালে নেয়া হলে সেখানেই হাড়ে চিড় ধরার বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এই ইনজুরির কারনে অন্তত ছয় সপ্তাহ বাবরকে বিশ্রামে থাকতে হবে। যে কারণে লর্ডসের বাকি দিনগুলোতে তো নয়ই, আগামী শুক্রবার থেকে হেডিংলিতে শুরু হওয়া দ্বিতীয় ও শেষ টেস্টেও তিনি আর খেলতে পারছেন না।

দলীয় ফিজিওথেরাপিস্ট ক্লিফে ডেকন পাকিস্তান ক্রিকেট বোর্ডের মিডিয়া টুইটার পেজে বাবরের ইনজুরির বিষয়টি ব্যাখ্যা করেছেন। সেখানেই তিনি জানিয়েছেন সাধারণত এই ধরনের ইনজুরিতে ছয় সপ্তাহ বিশ্রামে থাকার প্রয়োজন হয়।

পিসিবি আরো জানিয়েছে এই মুহূর্তে বাবরের পরিবর্তে নতুন কোন খেলোয়াড় অন্তর্ভূক্ত করার কোন ইচ্ছা তাদের নেই।

 

আমিরের ইনস্যুইংয়ে আবারো কুপোকাত কুক

পাকিস্তানের পেসার মোহাম্মদ আমিরের ইনস্যুইঙ্গারের হদিশ এখনো পাননি ইংল্যান্ডের ব্যাটসম্যান অ্যালেস্টার কুক। ২০১০-এ ইনসুইং ডেলিভারিতে কুকের স্ট্যাম্প ছিটকে দিয়েছিলেন আমির। এরপর ২০১৬-তেও একই ঘটনা। ২০১৮-তেও তার ব্যতিক্রম হলো না।

শুক্রবার ইংল্যান্ডের বিরুদ্ধে পাকিস্তানের চলতি টেস্ট সিরিজের প্রথম ম্যাচটি শুরু হয়েছে। প্রথম দিনেই অ্যাডভান্টেজ পাকিস্তান। পেসার মোহাম্মদ আব্বাস ও হাসান আলির বোলিংয়ের সামনে মাত্র ১৮৪ রানে গুটিয়ে যায় ইংল্যান্ডের ইনিংস। আব্বাস ও হাসান, দু'জনেই চারটি করে উইকেট নেন। দুরন্ত বোলিংয়ের পর ইনিংসের শুরুটাও ভালো করেছে পাকিস্তান। প্রথম দিনের শেষে তাদের রান ১ উইকেটে ৫০।

ইংল্যান্ডের অধিনায়ক জো রুট টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন। কিন্তু ঘাসের পিচ ও মেঘে ঢাকা আকাশ- পরিবেশের সম্পূর্ণ সুবিধা নেন পাক পেস বোলাররা। ৪৩ রানেই ৩ উইকেট হারায় ইংল্যান্ড। অ্যালেস্টার কুক উইকেটের একদিক আঁকড়ে ধরেছিলেন। কুক, বেন স্টোকস (৩৮) এবং জয় বেয়ারস্টো এবং জোস বাটলার (১৪) ছাড়া দলের কোনো ব্যাটসম্যানের রান দুই অঙ্কে পৌঁছয়নি।

মধ্যাহ্ন বিরতির সময় ইংল্যান্ডের রান ছিল ৩ উইকেটে ৭২। কুর আমিরের বলে বাউন্ডারি মেরে হাফসেঞ্চুরি পূর্ণ করেন। কুককে সেই সময় সঙ্গ দিয়েছিলেন বেয়ারস্টো। কিন্ত ফাহিম আশরফ তাকে আউট করেন।

চা-পানের বিরতির আগে কুক আমিরের বলে বোল্ড আউট হয়ে যান। দলের ১৪৯ রানে পঞ্চম উইকেট হিসেবে কুক আউট হন। তিনি করেন ৭০ রান। তিনি আউট হয়ে যাওয়ার পর আর বেশিক্ষণ টেকেনি ইংল্যান্ডের ইনিংস।


আরো সংবাদ



premium cement
দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত

সকল