২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

পাকিস্তানি ক্রিকেটাদের স্মার্ট ঘড়িতে বাধা আইসিসির

লর্ডস টেস্ট চলাকালে স্মার্ট ঘড়িতে সময় দেখছেন আসাদ শফিক - সংগ্রহ

লর্ডস টেস্টের প্রথম দিনে বৃহস্পতিবার পাকিস্তানের কয়েকজন খেলোয়াড়কে স্মার্ট হাতঘড়ি পরে মাঠে নামার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে আইসিসির অ্যান্টি-করাপশন ইউনিট (আকসু)। প্রথম দিনের খেলায় আসাদ শফিক, বাবর আজম অ্যাপলের স্মার্ট ঘড়ি পরে মাঠে নেমেছিলেন।

স্মার্ট ঘড়ি আসলে শুধু ঘড়ি নয়, এটি একটি স্বয়ংসম্পূর্ণ যোগাযোগ মাধ্যম। এটিতে রয়েছে ইন্টারনেটের মাধ্যমে কথা বলার সুযোগ। আইসিসির কর্মকর্তারা বলছেন, এই ঘড়ি পরে মাঠে নামার অনুমোদন নেই । তবে সাধারণ ঘড়ি পরে মাঠে নামতে কোন বাধা নেই। প্রথম দিনের খেলা শেষে পাকিস্তানের ক্রিকেটারদের সাথে সাক্ষাৎ করে বিষয়টি জানিয়ে দেন আকসুর কর্মকর্তারা। পাকিস্তানের পেসার হাসান আলি এ সম্পর্কে বলেন, ‘আকসু কর্মকর্তা আমাদের বলেছেন, এটা (স্মার্ট ঘড়ি) পরার অনুমোদন নেই। তাই পরবর্তীতে ওটা আর কেউ পরবে না।’
অবশ্য স্মার্ট ঘড়ির যোগাযোগ সিস্টেম বন্ধ করে সেটি খেলা চালাকালীন পরতে বাধা নেই। এমনিতেই ম্যাচের আগে ক্রিকেটারদের অবশ্যই নিজেদের ফোন কিংবা যোগাযোগের যেকোনো ‘ডিভাইস’ আকসুর কাছে জমা দিতে হয়। দিনের খেলা শেষে তা আবার ফেরত পান ক্রিকেটারেরা।

ক্রিকেটে ফিক্সিং এড়াতে এই কঠোরতা অবলম্বন করছে আইসিসির সহযোগী সংস্থা আকসু। স্মার্ট ঘড়ি সমন্ধে আইসিসির মুখপাত্র ক্রিকইনফোকে বলেন, ‘এই ঘড়িগুলো ফোন কিংবা ওয়াইফাইয়ের সঙ্গে সংযুক্ত হয়ে মেসেজ গ্রহণ করতে পারে, যেটা আইনের পরিপন্থী। এটিকে এক ধরনের ফোনও বলা যায়।’
ক্রিকইনফো জানিয়েছে, মাঠে পাকিস্তানের ক্রিকেটারদের হাতে স্মার্ট ঘড়ির ছবি দেখার পর আইসিসির দুর্নীতি দমন কর্মকর্তা পিটার ও’শেয়া দিনের খেলা শেষে তিনি পাকিস্তানের টিম ম্যানেজমেন্টের সঙ্গে দেখা করে ঘড়ির ওপর নিষেধাজ্ঞা জারি করেন। তবে ক্রিকেটারদের বিপক্ষে আকসু কোনো দুর্নীতির অভিযোগ তোলেনি।

ইংল্যান্ডকে গুঁড়িয়ে দিলেন আব্বাস-হাসান আলী
মোহাম্মদ আব্বাস আর হাসান আলী মিলে লর্ডসে স্বাগতিক ইংল্যান্ডকে গুঁড়িয়ে দিলেন। পাকিস্তানি এই জুটির দাপটে মাত্র ১৮৪ রান অল আউট হয়ে যায় ইংল্যান্ড। দুজনই ৪টি করে উইকেট নেন। 
টসে জিতে ব্যাট করতে নেমেই বিপাকে পড়ে ইংল্যান্ড। একের পর এক উইকেট হারাতে থাকে তারা। একমাত্র অ্যালিস্টার কুক কিছুটা প্রতিরোধ গড়তে সক্ষম হন। তিনি ৭০ রান করে মোহাম্মদ আমিরের শিকার হন। এছাড়া স্টোকস ৩৮ এবং বেয়ারস্ট্র করেন ২৭ রান।

বোর্ডারকে স্পর্শ করলেন কুক 
টানা ১৫৩ টেস্ট খেলে অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক অ্যালান বোর্ডারকে স্পর্শ করলেন ইংল্যান্ডের অ্যালিস্টার কুক। বৃহস্পতিবার লন্ডনে পাকিস্তানের বিপক্ষে নিজের ক্যারিয়ারের ১৫৫তম টেস্ট খেলতে নেমে এই রেকর্ড স্পর্শ করেন কুক। ক্যারিয়ারের প্রথম দু’ম্যাচের পর টানা ১৫৩টি টেস্ট খেলে বোর্ডারের পুরনো রেকর্ড স্পর্শ করেন কুক। ১৫৬ টেস্টের ক্যারিয়ারে টানা ১৫৩টি ম্যাচ খেলেছেন বোর্ডারও।

ওপেনার হিসেবে এটি ১৫৪তম টেস্ট কুকের। ২০০৬ সালে নাগপুরে ভারতের বিপক্ষে নিজের অভিষেক টেস্টে সেঞ্চুরির পর একটি ম্যাচে অংশ নিতে পারেননি কুক। এরপর ইংল্যান্ডের হয়ে টানা টেস্ট খেলেছেন তিনি।
কুকের এমন অর্জনে বিস্মিত বোর্ডার। তিনি বলেন, ‘আমি কখনও ভাবিনি কেউই টানা এতগুলো টেস্ট ম্যাচ খেলতে পারবে, এটি সত্যিই বিস্ময়কর।’

বোর্ডার ও কুক টেস্ট ফরম্যাটে ১১ হাজার রান করেছেন এবং অ্যাশেজে নিজ নিজ দলকে নেতৃত্বও দিয়েছেন। 
পাকিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের আগে ইংল্যান্ডের হয়ে ১৫৪ ম্যাচ খেলে ৩২টি সেঞ্চুরিতে ১২০২৮ রান করেছেন ৩৩ বছর বয়সী কুক।

ক্রিকেট থেকে অবসর নিলেন জয়সে
আন্তর্জাতিক অঙ্গনে দুই দেশের হয়ে প্রতিনিধিত্ব করা এড জয়সে আজ সকল প্রকার ক্রিকেট থেকে অবসর ঘোষনা করেছেন। আয়ারল্যান্ডের হয়ে স্বপ্নের অভিষেক টেস্ট খেলার ১৫ দিনের মধ্যেই ক্রিকেট থেকে অবসর ঘোষনা করলেন তিনি।

চলতি মাসের শুরুতে মালাহিডে পাকিস্তানের বিপক্ষে অভিষেক টেস্ট খেলা আয়ারল্যান্ড দলের সদস্য ছিলেন ৩৯ বছর বয়সী জয়সে। পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়েই ১১তম টেস্ট খেলুড়ে দেশ হিসেবে আত্মপ্রকাশ ঘটে আইরিশদের।
ক্যারিয়ারে মোট ৭৮টি এক দিনের আন্তর্জাতিক ও ১৮টি টি-২০ ম্যাচ খেলেছেন খেলেছেন জয়সে। যার মধ্যে নাগরিকত্ব লাভ করা ইংল্যান্ডের হয়ে খেলেছেন ১৭টি ওয়ানডে ও দুটি টি-২০।

সবচেয়ে অভিজ্ঞ এবং অন্যতম নির্ভরযোগ্য ব্যাটসম্যান হিসেবে ২০১১ বিশ্বকাপে তিনি আয়ারল্যান্ড দলের হয়ে খেলেছেন।
১৯৯৯ সালে শুরুর পর গত বছর ইংলিশ কাউন্টি থেকে অবসর নেয়া জয়সে আয়ারল্যান্ড ক্রিকেটের ব্যাটিং এবং প্রধান কোচ হিসেবে যোগ দেবেন।

তিনি বলেন, ‘আমি মনে করছি অবসর নেয়া এবং নতুন অধ্যায় শুরু করার এটাই সঠিকক সময়।’


আরো সংবাদ



premium cement